X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

গতবার ছিলেন প্রতিযোগী এবার হলেন বিচারক!

বিনোদন রিপোর্ট
১৬ মার্চ ২০২৩, ১৭:২৬আপডেট : ২১ মার্চ ২০২৩, ১২:৫১

গেল বছর ৪৪ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়ে প্রশংসার জোয়ারে ভাসে বাংলাদেশের ছবি ‘আদিম’। ছবিটির জন্য সেবার ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’সহ ‘নেটপ্যাক সম্মাননা’ও জিতে নেন এর নির্মাতা যুবরাজ শামীম। 

বছর ঘুরতেই সেই উৎসব থেকে ডাক পেলেন যুবরাজ! তবে এবার আর পুরস্কার নেওয়ার জন্য উৎসবের অপেক্ষমাণ তালিকায় থাকছেন না তিনি। বরং যারা পুরস্কৃত হবেন তাদের বিচারকের আসনে বসতে যাচ্ছেন এই তরুণ নির্মাতা। 

সত্যিই, মস্কোর ৪৫তম উৎসবে বিচারক হিসেবে যোগ দেওয়ার জন্য চিঠি এসেছে যুবরাজের ঠিকানায়।

কাজটি যুবরাজের জন্য নতুন ও সম্মানজনক হলেও পৃথিবীর প্রাচীনতম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এমন রীতি বেশ পুরনো। উৎসবের মূল বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাদের পরের বছরের জুরি নির্বাচন করার দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সেই ধারাবাহিকতায় ৪৪তম আসরে মস্কোজয়ী ‘আদিম’ নির্মাতাকে এ বছর বিচারক হওয়ার আমন্ত্রণ জানানো হয়। 

বুধবার (১৫ মার্চ) রাতে ইমেইল যোগে এ বিষয়ে উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণ পত্র পান যুবরাজ শামীম। উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো বিচার বিশ্লেষণের দায়িত্ব যাদের ওপর থাকছে, তাদের একজন হচ্ছেন তিনি। 

নির্মাতা বলেন, ‘এমন সম্মানজনক আসরে বিচারকের দায়িত্ব পাওয়া নিশ্চয়ই গর্বের। আশা করি আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সর্বোচ্চ সচেষ্ট থাকবো।’ 

গতবারের উৎসবে দর্শক সারিতে যুবরাজ শামীম যুবরাজ জানান, গেল বছর আগস্টে মস্কো চলচ্চিত্র উৎসব শুরু হলেও এবছর ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। উৎসব চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী রয়েছে ২৫ ও ২৬ এপ্রিল। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে যুবরাজ মস্কো পৌঁছাবেন ২৪ এপ্রিল। 
 
এদিকে আগামী ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ‘আদিম’ মুক্তির ঘোষণা দিয়েছেন যুবরাজ। তিনি জানান, শিগগিরই পুরোদমে ছবির প্রচার-প্রচারণায় নামবেন। 

তার আগে আগামী সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠিতব্য ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘আদিম’ নিয়ে যাচ্ছেন যুবরাজ। ২১ মার্চ থেকে সেই উৎসবে উপস্থিত থাকবেন তিনি। যে উৎসবে গেল বছরে মুক্তি পাওয়া পুরস্কৃত ও নন্দিত সব ছবি স্থান করে নিয়েছে।

/এমএম/
সম্পর্কিত
কথা রাখলেন জয়া আহসান
কথা রাখলেন জয়া আহসান
নির্বাচন বন্ধ করার জন্য অনেক খেলা হবে: শামীম ওসমান
নির্বাচন বন্ধ করার জন্য অনেক খেলা হবে: শামীম ওসমান
আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
সিনেমা সমালোচনাআদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
এক মাস পর প্রেক্ষাগৃহে দেশের দুই সিনেমা
এ সপ্তাহের ছবিএক মাস পর প্রেক্ষাগৃহে দেশের দুই সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা