X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সমালোচনায় কোক স্টুডিও বাংলার নতুন গান

বিনোদন রিপোর্ট
১৯ মার্চ ২০২৩, ১৮:০৩আপডেট : ১৯ মার্চ ২০২৩, ২০:৫৭

প্রথম সিজনের সফল প্রচার শেষে গত ১৪ ফেব্রুয়ারি শুরু হয়েছে ‘কোক স্টুডিও বাংলা’র দ্বিতীয় সিজনের প্রচার। এর পয়লা গান ‘মুড়ির টিন’ শ্রোতা-দর্শকের মন জিতে নেয়। সবার প্রত্যাশার পারদও উঁচুতে ওঠে। এরপর ব্যান্ড ‘মেঘদল’ ও জহুরা বাউলের সমন্বয়ে ‘বনবিবি’ প্রত্যাশা পূরণ না করতে পারলেও মন্দের ভালো হিসেবে গ্রহণ করেছে শ্রোতারা।

কিন্তু তৃতীয় গানে এসেই বড় ধাক্কা খেলো এই সিজন। শনিবার (১৮ মার্চ) প্রকাশ করা হয়েছে ‘নাহুবো’ শিরোনামের গানটি। হাজং ভাষায় এটি গেয়েছেন অনিমেষ রায়। যিনি প্রথম সিজনের প্রথম গান ‘নাসেক নাসেক’ দিয়ে বাজিমাত করেছিলেন। এবার তার সঙ্গে র‍্যাপশিল্পী হিসেবে পারফর্ম করেছেন কক্সবাজারের কন্যা ‘ডটার অব কোস্টাল’ নামে পরিচিত সোহানা রহমান।

হাজং ভাষার সঙ্গে উপকূলীয় ভাষার র‍্যাপের সমন্বয়; বিষয়টা নতুন বটে। কিন্তু সামগ্রিক গান হিসেবে যে জমলো না, তা-ই বোঝা যাচ্ছে শ্রোতাদের প্রতিক্রিয়ায়। অনেকেই বলছেন, কোক স্টুডিও বাংলা, কিন্তু এগুলো কেমন বাংলা গান, যা সাবটাইটেল পড়ে বুঝতে হয়!

বছর খানেক আগে পাকিস্তানের কোক স্টুডিও থেকে ‘কানা ইয়ারি’ শিরোনামের একটি গান প্রকাশ হয়। যেখানে কণ্ঠ দিয়েছেন আব্দুল ওয়াহাব বুগতি, কাইফি খলিল ও ইভা বি নামের এক নারী র‍্যাপার। ইভা বি হিজাব পরে র‍্যাপ পরিবেশন করেছেন গানটিতে। ইউটিউবে এর ভিউ ৬২ মিলিয়নের বেশি।

‘নাহুবো’ গানেও বোরকা-হিজাব পরে র‍্যাপ গেয়েছেন সোহানা। তার ভাব-ভঙ্গিতেও পাকিস্তানের ইভা বি’র ছায়া খুঁজে পাচ্ছেন দর্শক-শ্রোতারা। এ কারণে গানটিকে ‘কানা ইয়ারি’র বাংলাদেশি অনুকরণ বলেও মন্তব্য করছেন অনেকে।

এই তালিকায় আছেন অভিনেতা শামীম হাসান সরকারও। তিনি সোশ্যাল হ্যান্ডেলে বলেছেন, “বিষয়টা এরকমই (কানা ইয়ারির মতো) লাগলো। পরিবর্তন করা দরকার, সেটা মিউজিক কম্পোজার হোক, গায়ক হোক আর যাই হোক। দুঃখিত, কিন্তু না! যদি ‘নাহুবো’ দারুণ গান হয়, তাহলে ‘মিস্টার মাইকেল’ (শামীমের গাওয়া গান) আরও দারুণ গান। আমি নিজেও সুযোগ চাই। এই ধরনের গান শুনতে চাই না, যেটা জোর করে করছি বা শুনছি মনে হচ্ছে।”

কোক স্টুডিও বাংলার ফেসবুক পেজেও এই গানের নিচে প্রায় সব মন্তব্য নেতিবাচক। ইলোরা শারমীন নামের এক অনুসারী লিখেছেন, ‘অনেক তো হলো। এবার একটা শুদ্ধ বাংলা গান আনেন।’

সমালোচনার একাংশ দেবজিৎ সিংহ  নামের আরেকজনের মন্তব্য, ‘সবচেয়ে বাজে কম্পোজিশন। র‍্যাপটা মূল গানের সঙ্গে এত বাজে ব্লেন্ডিং হয়েছে, পুরো গানটাই খাপছাড়া হয়ে গেছে। আমি একজন চাটগাঁইয়া হওয়া সত্ত্বেও র‍্যাপটা শুনে মনে হচ্ছিলো কোনও মহিলা তার প্রতিবেশীর সঙ্গে কোমর বেঁধে ঝগড়া করছে! আর অনিমেষকে জোর করে জাতিগত রকস্টার বানানো বন্ধ করুন। ওকে অনিমেষই থাকতে দিন।’

জয় নামে এক শ্রোতা বলেছেন, “কানা ইয়ারি’ গানটা আমরা শুনেছি তো নাকি! নতুন কিছুর চেষ্টা করুন। সবচেয়ে ভালো হয় এটা বন্ধ করে দিন। কোক স্টুডিও বাংলার গান শুনে মেজাজ গরম হয়ে যায় ভাই সত্যি বলছি।”

কেউ কেউ সোহানা তথা ‘ডটার অব কোস্টাল’কে ‘গরীবের কার্ডি বি’, ‘গরীবের ইভা বি’ ইত্যাদি বলেও কটাক্ষ করছেন।

‘নাহুবো’ গানটি নিয়ে গায়ক অনিমেষ রায় বলেছেন, ‘এটা আমার নিজের জীবন থেকে অনুপ্রাণিত। সামাজিক প্রত্যাশার চাপে মাথা নত না করে নিজের শেকড়ের প্রতি দায়বদ্ধ থেকে এবং গানের প্রতি ভালোবাসার কথা তুলে ধরেছি।’

এ গানের হাজং ভাষার অংশটি লিখেছেন অনিমেষ রায়। আর চাটগাঁইয়া ভাষায় র‍্যাপ রচনা করেছেন সোহানা। এতে তাদের সঙ্গে আরও কণ্ঠ দিয়েছেন সায়ন্তন মাংসাং, সাদুল ইসলাম ও ইমরান আহমেদ। গানটির সংগীতায়োজন করেছেন সায়ন্তন মাংসাং।

গানের দৃশ্যে অনিমেষ রায় উল্লেখ্য, ‘কোক স্টুডিও বাংলা’র মূল সংগীত প্রযোজক হিসেবে আছেন শায়ান চৌধুরী অর্ণব।

/কেআই/
সম্পর্কিত
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
কান উৎসব ২০২৪কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
এক দিনে দুই ঝলক: স্থির বাঁধন, চলমান অপূর্ব
এক দিনে দুই ঝলক: স্থির বাঁধন, চলমান অপূর্ব
এবার অস্কারের পাতায় আলিয়া
এবার অস্কারের পাতায় আলিয়া
ক্রমশ ফাঁকা হয়ে আসছে কানসৈকত 
কান উৎসব ২০২৪ক্রমশ ফাঁকা হয়ে আসছে কানসৈকত 
ফের প্যারিসে কনসার্ট, অভিজ্ঞতা জানালেন ইভান
ফের প্যারিসে কনসার্ট, অভিজ্ঞতা জানালেন ইভান