X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ জুরি বোর্ডে আছেন যারা

বিনোদন রিপোর্ট
২৮ মার্চ ২০২৩, ২১:১০আপডেট : ২৯ মার্চ ২০২৩, ০০:৫০

দেশীয় চলচ্চিত্রের উন্নয়ন ও বিকাশে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ভূমিকা অনেক। চলচ্চিত্র শিল্পী-কুশলীদের জন্য এটি হচ্ছে রাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মাননা। ফলে এই স্বীকৃতি ঘিরে প্রতি বছরই বাড়তি নজর থাকে চলচ্চিত্র পরিবারের। মাত্রই ২০২১ সালে মুক্তি পাওয়া সিনেমার ওপর ভিত্তি করে প্রধানমন্ত্রী নিজ হাতে প্রদান করেছেন এই পুরস্কার।

এবার ২০২২ সালে মুক্তি পাওয়া ছবিগুলোর ভিত্তিতে স্বীকৃতি প্রদানের পালা। সেই যাচাই-বাছাই আর মূল্যায়নের জন্য প্রতি বছরই সাংস্কৃতিক অঙ্গনের বিশেষ প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয় জুরি বোর্ড। এতে থাকেন মন্ত্রণালয় আর বিএফডিসি সংশ্লিষ্টরাও। 

সেই ধারাবাহিকতায় ২৭ এপ্রিল প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয় ১৩ সদস্যের জুরি বোর্ড। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে (চলচ্চিত্র) অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এবারের বোর্ডে সদস্য হিসেবে থাকছেন নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, গীতিকবি হাসান মতিউর রহমান, চিত্রগ্রাহক পঙ্কজ পালিত, অভিনেত্রী ডলি জহুর, সংগীতশিল্পী নকীব খান ও নায়ক রিয়াজ। 

সাংস্কৃতিক অঙ্গনের এই সদস্যদের বাইরে আরও আছেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, ঢাবি অধ্যাপক শফিউল আলম ভুঁইয়া, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক, বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (চলচ্চিত্র) যুগ্মসচিব। 

প্রজ্ঞাপন চতুর্থবারের মতো এই জুরি বোর্ডের সদস্য হিসেবে যুক্ত হলেন গীতিকবি হাসান মতিউর রহমান। তাৎক্ষণিক প্রতিক্রিয়া তিনি বলেন, ‘আজ (২৮ মার্চ) বিকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র শাখার সেন্সর বোর্ড থেকে আমাকে খবরটি জানানো হলো। এই নিয়ে চতুর্থবার সম্মানিত হলাম। সবাই দোয়া করবেন যেন ঠিকমতো রাষ্ট্রীয় এই দায়িত্ব পালন করতে পারি।’

মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে জুরি বোর্ড সদস্যদের নাম প্রকাশের পাশাপাশি দেওয়া হয় বেশ কিছু শর্ত ও নিয়মাবলী। যেখানে বলা হয়, জুরি বোর্ড সদস্যরা শিগগিরই প্রজ্ঞাপন আকারে ২০২২ সারে মুক্তি পাওয়া সিনেমাগুলো পুরস্কারের জন্য জমা দেওয়ার আহ্বান জানাবেন। জমা পড়া ছবিগুলো যাচাই-বাছাই ও মূল্যায়নের জন্য বোর্ড সদস্যরা সময় পাবেন দুই মাস। আরও বলা হয়, কোনও সদস্যের পরিবারের সদস্য যদি পুরস্কারের জন্য বিবেচনাধীন থাকেন, তবে উক্ত সদস্য জুরি বোর্ডে থাকতে পারবেন না।  

আরও:

সেন্সর বোর্ডে নতুন কমিটি, পাওয়া গেলো বিলুপ্তির ইঙ্গিত

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো