X
রবিবার, ২১ এপ্রিল ২০২৪
৮ বৈশাখ ১৪৩১

ডিরেক্টর’স ফোর্টনাইটের পোস্টারে পর্তুগালের এই নায়িকা

জনি হক
৩১ মার্চ ২০২৩, ১২:৫৫আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১৪:০১

কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটের ৫৫তম আসর বসতে যাচ্ছে। আয়োজকরা অফিসিয়াল পোস্টার উন্মোচন করেছেন বৃহস্পতিবার (৩০ মার্চ)। এতে স্থান পেয়েছে পর্তুগিজ অভিনেত্রী লিওনোর সিলভেইরার ছবি। “আব্রাহাম’স ভ্যালি” চলচ্চিত্রের একটি দৃশ্যে শান্ত চোখে একদৃষ্টিতে তাকিয়ে আছেন তিনি।

২০২৩ সালের ডিরেক্টর’স ফোর্টনাইটের অফিসিয়াল পোস্টারে প্রয়াত পর্তুগিজ পরিচালক মানোয়েল দা অলিভেইরার অসাধারণ সৃষ্টির প্রতি সম্মান জানানো হয়েছে। তাঁর পরিচালিত “আব্রাহাম’স ভ্যালি” ১৯৯৩ সালে ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয়। এবারের আসরে সেই ঘটনার ৩০ বছর উদযাপন করা হবে। ১৮৫৬ সালে প্রকাশিত ফরাসি সাহিত্যিক গুস্তাভ ফ্লুবের্তের ‘মাদাম বোভারি’ অবলম্বনে তৈরি হয়েছে এটি। 

ফরাসি উপকূলীয় শহর কানে ৫৫তম ডিরেক্টর’স ফোর্টনাইটের উদ্বোধন হবে আগামী ১৭ মে। ১০ দিনের এই আয়োজন চলবে ২৬ মে পর্যন্ত। আগামী ১৬ মে কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের পর্দা উঠবে।

কান উৎসবে সমান্তরাল বিভাগ হিসেবে ১৯৬২ সালে সিমেন দ্যু লা ক্রিতিক (ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক) এবং ১৯৬৯ সালে যুক্ত হয় ডিরেক্টর’স ফোর্টনাইট। এ দুটি বিভাগে নির্বাচিত ছবিগুলোকে কানের আয়োজকরা স্বীকৃতি দিয়ে থাকেন। যেমন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য অফিসিয়াল সিলেকশনের পাশাপাশি এই দুটি বিভাগে নির্বাচিত নবাগত পরিচালককে মনোনয়নে রাখা হয়। অফিসিয়াল সিলেকশনের পাশাপাশি ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক ও ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত ছবিগুলোকে পুরস্কারের বেলায় বিবেচনায় রাখে চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক ফেডারেশন ফিপরেস্কি।

ফরাসি চলচ্চিত্র সমালোচকদের চালু করা ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে বিশ্বের বিভিন্ন প্রান্তের পরিচালকদের প্রথম কিংবা দ্বিতীয় ছবিকে জায়গা দেওয়া হয়।

১৯৬৮ সালে ফ্রান্স জুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে কান উৎসব বাতিল হওয়ার পরের বছর ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগ চালু করে ফরাসি চলচ্চিত্র পরিচালক সমিতি। ২০০২ সালে এই বিভাগে নির্বাচিত হয় বাংলাদেশের প্রয়াত নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’। একই আসরে ছিল রোমানিয়ার ক্রিশ্চিয়ান মুঙ্গিউর ‘অক্সিডেন্ট’, ইতালির মাত্তেও গ্যারোনের ‘দ্য এমবালমার’, চাঁদের মামাত সালাহ হারুনের ‘অ্যাবুনা’, স্কটল্যান্ডের লিন রামসের ‘মরভার্ন ক্যালার’, অ্যান্থনি ও জো রুশোর ‘ওয়েলকাম টু কলিনউড’ প্রভৃতি। 

২০০২ সালে ফিপরেস্কিতে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় তারেক মাসুদের ‘মাটির ময়না’। কানে বাংলাদেশের পাওয়া একমাত্র পুরস্কার এটাই। ২০২১ সালে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ ছবির মাধ্যমে কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে প্রথমবার জায়গা পায় বাংলাদেশ।

/কেআই/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এক ফ্রেমে গুঞ্জনের ইতি
এক ফ্রেমে গুঞ্জনের ইতি
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী