X
রবিবার, ১২ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

কানে ফিরছে ইন্ডিয়ানা জোন্স, বিশেষ সম্মান পাবেন হ্যারিসন ফোর্ড

বিনোদন ডেস্ক
০৪ এপ্রিল ২০২৩, ০০:০৭আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ০০:০৭

কান চলচ্চিত্র উৎসবে ফিরছে বড় পর্দার কিংবদন্তি নায়ক ইন্ডিয়ানা জোন্স। চার দশক ধরে রুপালি পর্দায় ইন্ডিয়ানা জোন্সের দুঃসাহসিক কাজ দর্শকদের মুগ্ধ করেছে। এবার আসছে এই ফ্র্যাঞ্চাইজির শেষ চলচ্চিত্র ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’। এর উদ্বোধনী প্রদর্শনী হবে কান উৎসবে। আমেরিকান অভিনেতা হ্যারিসন ফোর্ডের অন্যতম জনপ্রিয় চরিত্র এই প্রত্নতত্ত্ব অধ্যাপক। তাই ৮০ বছর বয়সী এই তারকার বর্ণাঢ্য ক্যারিয়ারের প্রতি বিশেষ সম্মান জানাবে আয়োজকরা।

২০০৮ সালের কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে ছিল স্টিভেন স্পিলবার্গের ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য কিংডম অব দ্য ক্রিস্টাল স্কাল’। ১৫ বছর পর কানসৈকতে দেখা যাবে বিখ্যাত অভিযাত্রী ইন্ডিয়ানা জোন্সের বহুল প্রত্যাশিত প্রত্যাবর্তন। আশা করা হচ্ছে, ছবিটির মাধ্যমে দুর্দান্ত সিনেম্যাটিক অ্যাডভেঞ্চার উপভোগ করবে দর্শকরা।

কানের আয়োজকরা জানিয়েছেন, জেমস ম্যানগোল্ড পরিচালিত ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’ আগামী ১৮ মে দেখানো হবে উৎসবে। এর আগে লালগালিচায় হাঁটবেন হ্যারিসন ফোর্ড, জেমস ম্যানগোল্ড, অভিনেত্রী ফিবি ওয়ালার-ব্রিজ, অভিনেতা অ্যান্টোনিও ব্যান্ডেরাস, জন রাইস-ডেভিস, টোবি জোন্স, বয়েড হলব্রুক, এথান ইসিডোর, ম্যাডস মিকেলসেন ও সংগীত পরিচালক জন উইলিয়ামস। 

১৯৯৫ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে স্থান পায় জেমস ম্যানগোল্ডের প্রথম চলচ্চিত্র ‘হেভি’। ২৮ বছর পর আবারও কানসৈকতে ফেরার সুযোগ পেয়ে গর্বিত তিনি। ছবিটি দেখাতে বেশ উচ্ছ্বসিত ৫৯ বছর বয়সী এই আমেরিকান নির্মাতা। তার ঝুলিতে আছে সংগীতশিল্পী জনি ক্যাশের বায়োপিক ‘ওয়াক দ্য লাইন’ (২০০৫), ‘ফোর্ড ভার্সাস ফেরারি’ (২০১৯) ছবিগুলো।

১৯৮১ সালে মুক্তি পায় ‘রেইডার্স অব দ্য লস্ট আর্ক’। সেই থেকে এই ফ্র্যাঞ্চাইজির প্রতিটি চলচ্চিত্রের আবহ সংগীত পরিচালনা করেছেন জন উইলিয়ামস। এবারও ব্যতিক্রম হয়নি। 

দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানি এবং লুকাসফিল্ম প্রযোজিত ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’ ফ্রান্সে আগামী ২৮ জুন এবং যুক্তরাষ্ট্রে আগামী ৩০ জুন ছবিটি মুক্তি পাবে। এর নির্বাহী প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করেছেন কিংবদন্তি দুই পরিচালক স্টিভেন স্পিলবার্গ ও জর্জ লুকাস। 

এদিকে চলতি এপ্রিলের মাঝামাঝি অফিসিয়াল সিলেকশনের পুরো তালিকা ঘোষণা করবেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। আগামী ১৬ মে বৈশ্বিক এই আসরের পর্দা উঠবে। উৎসব চলবে ২৭ মে পর্যন্ত।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব: শেষ আসরে গাইলেন মন্ত্রীও!
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব: শেষ আসরে গাইলেন মন্ত্রীও!
তাহসানের সঞ্চালনায় বাংলাদেশে ‘ফ্যামিলি ফিউড’!
তাহসানের সঞ্চালনায় বাংলাদেশে ‘ফ্যামিলি ফিউড’!
তাদের সিনেমা ‘সংবাদ’
তাদের সিনেমা ‘সংবাদ’
চার ঈদ পেরিয়ে অবশেষে আসছে ‘ময়ূরাক্ষী’
চার ঈদ পেরিয়ে অবশেষে আসছে ‘ময়ূরাক্ষী’
‘ব্ল্যাক’ রিইউনিয়ন-রাতে সড়ক দুর্ঘটনায় ‘অড সিগনেচার’
‘ব্ল্যাক’ রিইউনিয়ন-রাতে সড়ক দুর্ঘটনায় ‘অড সিগনেচার’