X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

‘প্রতিষ্ঠিতদের জরুরি ভিত্তিতে নতুন গান নিয়ে আসা উচিত’

বিনোদন রিপোর্ট
১০ মে ২০২৩, ১৭:০৩আপডেট : ১০ মে ২০২৩, ২০:০৬

দেশের সংগীত জগতের অবস্থা যে ক্রমশ নিম্নগামী, তা বাড়িয়ে বলা নিষ্প্রয়োজন। একে একে হারিয়ে যাচ্ছে গান প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। টিকে থাকা প্রযোজকদের নজর এখন নাটকের দিকে। ফলে নতুন গানের সংখ্যা ভয়ানক হারে কমে গেছে। আরও কমেছে দেশের প্রতিষ্ঠিত ব্যান্ড ও জ্যেষ্ঠ শিল্পীদের গান প্রকাশের আগ্রহ।

এই যেমন কদিন আগেই বছরের সবচেয়ে বড় উৎসব ঈদ গেলো। কিন্তু নতুন গানের সংখ্যা রীতিমতো হতাশাজনক! যে কয়টি প্রকাশ হয়েছে, তার মধ্যে কোনও গান শ্রোতামহলে খুব একটা সাড়া জাগাতে পারেনি। অথচ এমন উৎসবের মৌসুম একসময় জমজমাট হয়ে থাকতো নতুন গানের ঝংকারে।  

এই শূন্যতার ফাঁকে মাথা গজিয়ে উঠেছে মানহীন-সস্তা গানের বাজার। সোশ্যাল মিডিয়ার বরাতে বিনোদনের খোরাক হিসেবে সেসব গান ছড়িয়েও যাচ্ছে বাতাসের মতো। যা শুদ্ধ সংগীতের জন্য হুমকি বলেই মনে করছেন অনেকে।

কিন্তু এই ভাইরালের যুগে, সস্তা-মানহীনের ভিড় ঠেলে ভালোর পথে যাওয়ার উপায় কী? সেটা বাতলে দিলেন দেশের অন্যতম জনপ্রিয় ও গুণী শিল্পী বাপ্পা মজুমদার। তার মতে, প্রতিষ্ঠিত ব্যান্ড ও একক শিল্পীরা যদি নতুন গান প্রকাশ করতে থাকেন, তাহলেই এই অতিমারি কাটতে পারে।

বুধবার (১০ মে) সোশ্যাল হ্যান্ডেলে দেওয়া এক বার্তায় বাপ্পা বলেন, ‘প্রায়শই আমার বন্ধুমহল বা ব্যক্তিগত আড্ডায় যে কথাটি আমি বলে থাকি, তা এখানেও আবার বলছি- আমাদের প্রতিষ্ঠিত ব্যান্ড ও একক শিল্পী যারা আছেন, তাদের অতি জরুরি ভিত্তিতে নতুন গান নিয়ে আসা উচিত!  যদিও আমরা জানি এখন সেই অর্থে বাজার মূল্য নিয়ে যথেষ্ট টানাপড়েন আছে। কিন্তু সস্তা আর গার্বেজের সঙ্গে যুদ্ধ করার এটাই একমাত্র উপায়!’

বাপ্পা মজুমদার এই ধারণায় কারও দ্বিমত থাকলেও আপাতত এ ছাড়া অন্য উপায় নেই বলেই মনে করেন বাপ্পা। তার ভাষ্য, ‘আমার এই মতামত নিয়ে হয়তো অনেকেরই দ্বিমত থাকবে। কিন্তু আমি এ ছাড়া আর কোনও পথ দেখি না!’

বাপ্পা মজুমদারের এমন ভাবনার সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন সংগীতাঙ্গনের আরও অনেকে। এ তালিকায় আছেন গীতিকবি শেখ রানা, সংগীতশিল্পী-লেখক লুৎফর হাসান, সংগীতশিল্পী মুহিন খান, সোহেল মেহেদী, জয় শাহরিয়ার, গীতিকবি মহসিন মেহেদী প্রমুখ।

বাপ্পা মজুমদার শুধু বলার জন্য কথাটি বলেননি, বরং নিজেও এই বিশ্বাসে কাজ করছেন। সপ্তাহ তিনেক আগেই নতুন একটি গান উপহার দিয়েছেন তিনি। এর শিরোনাম ‘বন্ধু চেনা দায়’। গীতিকবি জুলফিকার রাসেলের কথায় গানটির সুর-সংগীত করেছেন বাপ্পা নিজেই। সংগীত ও শ্রোতামহলে গানটি বেশ প্রশংসা অর্জন করেছে।

এছাড়াও তিনি নিয়মিত কাজ করে চলেছেন ‘বিউটিফুল ভয়েসেস’ প্রজেক্ট নিয়ে। যার শেষ প্রকাশনা ছিল গেল ভালোবাসা দিবসে টিনা রাসেলের কণ্ঠে ‘কিছু নেই যার’। এই গানটিও প্রশংসিত হয়েছে। এছাড়াও বাপ্পা মজুমদার প্রশংসার সঙ্গে কাজ করছেন সিনেমায়। তার করা সর্বশেষ কাজ ‘লিডার: আমিই বাংলাদেশ’-এর আবহসংগীত।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
কৃষিবিদে আজ বাপ্পার দিন
কৃষিবিদে আজ বাপ্পার দিন
বায়ান্ন বছরের তরুণ, উপহারে একক কনসার্ট
শুভ জন্মদিনবায়ান্ন বছরের তরুণ, উপহারে একক কনসার্ট
এক গানে ১০ শিল্পী
এক গানে ১০ শিল্পী
বিনোদন বিভাগের সর্বশেষ
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’