X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

কবিতা-গানে মুগ্ধ সন্ধ্যা উপহার দিলেন নাহিদ ও প্রহরী

বিনোদন রিপোর্ট
২২ জুন ২০২৩, ১৪:৫৮আপডেট : ২২ জুন ২০২৩, ১৫:৫১

নিজের লেখা-সুরের গান নিয়ে অনেক দিন ধরে লড়ছেন নাহিদ হাসান। তার একাধিক গান শ্রোতাপ্রিয়তাও পেয়েছে। অন্যদিকে ‘প্রহরী’ নামে কবিতার উদ্যান সৃষ্টি করে চলেছেন শামসুল হুদা মোস্তফা। নিজে যেমন কবিতা লেখেন, আবার আবৃত্তিতেও কাড়ছেন মানুষের মন। এই দুই তরুণ একত্রিত হয়ে এবার করলেন গান-কবিতার কনসার্ট।

‘প্রহরী- কবিতা আমার প্রেমের রাজধানী’ শীর্ষক এই আয়োজনকে ‘ঢাকার প্রথম কবিতা-গানের কনসার্ট’ বলে মনে করছেন তারা। এর আগে এরকম আয়োজন হয়েছে কিনা, তার নির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি। বুধবার (২১ জুন) বিশ্ব সংগীত দিবসের সন্ধ্যায় ধানমন্ডির একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়েছে এই কনসার্ট।

কবিতা-গান পরিবেশনায় প্রহরী ও নাহিদ

এতে মূল পারফর্মার হিসেবে ছিলেন নাহিদ হাসান ও প্রহরী। তাদের গিটারে সঙ্গ দিয়েছেন ‘আভাস’ ব্যান্ডের অন্তু দাস। বাড়তি চমক হিসেবে তিনটি গান শুনিয়েছেন সংগীতশিল্পী লিমন। এছাড়া কবিতা আবৃত্তি করেছেন তাহমিদ নামের আরও এক তরুণ। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে শুরু হয়ে রাত প্রায় ১০টা অব্দি চলে গান-কবিতার আসর। পুরোটা সময়জুড়ে উপস্থিত শ’খানেক দর্শক-শ্রোতা মুগ্ধতায় বুঁদ হয়ে ছিলেন।

কনসার্টটির জন্য ৫০০ টাকা মূল্যের টিকিট নির্ধারণ করেন আয়োজকরা। অনুষ্ঠানের আগের দিনই সব টিকিট বিক্রি হয়ে যায়। এর বাইরে আমন্ত্রিত অতিথি হিসেবেও বহু মানুষ এসেছেন গান-কবিতার ব্যতিক্রম এই পরিবেশনা উপভোগ করতে। এরমধ্যে ছিলেন কবি রাকিবুল হায়দার, কবি সোয়েব মাহমুদ, গীতিকবি সোমেশ্বর অলি, নির্মাতা ইমেল হক প্রমুখ।

দর্শকের একাংশ

কবিতা-গানের কনসার্ট নিয়ে সংগীতশিল্পী নাহিদ হাসান বললেন, ‘আমি আর হুদা গান-কবিতা নিয়ে অনেক দিন ধরে আড্ডা দিচ্ছি। আমাদের অপরিকল্পিত আড্ডার বিভিন্ন মুহূর্ত ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় বহু মানুষের ভালোবাসা পেয়েছে। সেই জায়গা থেকেই গান-কবিতার কনসার্টের আয়োজন। গান নিয়ে আলাদা কনসার্ট হয়, কবিতা নিয়ে আলাদা আয়োজন হয়; তবে আমরা দুটোর সমন্বয়ে একটা ভিন্ন জিনিস করতে চেয়েছি। প্রথম চেষ্টায় এত সাড়া পাবো, কল্পনাও করিনি।’

অন্যদিকে ‘প্রহরী’ তথা শামসুল হুদা মোস্তফার ভাষ্য, ‘এই কনসার্টের মাধ্যমে আমরা বুঝতে পারলাম, কবিতার শ্রোতা-পাঠক এখনও জেগে আছে। আমাদের ছোট এই আয়োজনে এত মানুষ এসেছেন, ভালো লাগা জানিয়েছেন, আমরা আসলে আপ্লুত। প্রথম কনসার্টের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা আরও বড় পরিসরে, নিয়মিত এরকম আয়োজন করবো।’

গান-কবিতার সমন্বিত পরিবেশনা উল্লেখ্য, নাহিদ ও প্রহরী মিলে যৌথভাবে একাধিক মৌলিক প্রজেক্ট তৈরি করেছেন। এরমধ্যে রয়েছে ‘যে সন্ধ্যায় তুমি চলে যাও’। এটি প্রহরীর একটি কবিতা, আর এর সঙ্গে নাহিদের ‘স্মৃতির প্রতিবেশী নির্ঘুম রাত’ গানটি সমন্বয় করা হয়েছে। আরেকটি মৌলিক প্রজেক্টের নাম ‘আব্বার ফিরে আসার অপেক্ষা’। এগুলো ছাড়াও বুধবারের সন্ধ্যায় তারা ‘অনেক দিন পর’, ‘যখন নীরবে দূরে’, ‘তুমি কি আমায় আগের মতো বাসো ভালো’, ‘শুনতে পাই’, ‘বিনায়ক’, ‘ভালোবাসি তোমায় তাই জানাই গানে’, ‘জীবনানন্দ হয়ে’, ‘এখনও আলো আসে’ ইত্যাদি গান পরিবেশন করেছেন। সঙ্গে ছিল ‘জেলখানার চিঠি’, ‘জীবনানন্দ ও নহর’, ‘হাওয়া’সহ বেশ কিছু কবিতা।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ভাঙা হাটের দিন
ভাঙা হাটের দিন
প্রিয় দশ
প্রিয় দশ
প্রিয় দশ
প্রিয় দশ
দোআঁশে স্বভাব জানি
দোআঁশে স্বভাব জানি
বিনোদন বিভাগের সর্বশেষ
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি