X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

হানিফ সংকেতের ডাকে প্রত্ননগরীতে তাহসান খান

বিনোদন রিপোর্ট
২২ জুলাই ২০২৩, ২০:৪২আপডেট : ২৩ জুলাই ২০২৩, ১৮:১০

প্রত্ননগরী মুন্সীগঞ্জে গিয়ে একেবারে ঘেমে-নেয়ে একাকার হয়ে এলেন হানিফ সংকেত ও তাহসান খান। কারণ, একদিকে প্রচণ্ড গরম অন্যদিকে রাতভর টানা শুটিং। 

দুজনের পরিচয় আলাদা করে দেওয়ার কিছু নেই। একজন ‘ইত্যাদি’র স্রষ্টা অন্যতম সংগীতের তুমুল জনপ্রিয় কণ্ঠ। তবে এখানে তাহসানের নামটা একটু আলাদা করে নিতেই হয়। কারণ তার পৈতৃক নিবাস মুন্সীগঞ্জে। 

এবারই প্রথম ‘ইত্যাদি’র শুটিংয়ের জন্য তাহসানকে সেখানে নিয়ে গেলেন হানিফ সংকেত। কারণ, এলাকার কৃতী সন্তানের অংশগ্রহণ ছাড়া এমন আয়োজন অসম্পূর্ণ বলেই মনে করেন এর নির্মাতা-সঞ্চালক। যেমনটা তিনি বরাবরই করে থাকেন। যখন যে অঞ্চলে ‘ইত্যাদি’র পর্ব সাজান, তখন সেই এলাকার কৃষ্টি-কালচার আর কৃতী সন্তানদের জড়ো করার চেষ্টা করেন।

‘ইত্যাদি’র এবারের পর্বেও তার ব্যতিক্রম ঘটছে না। তারই ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে পদ্মা-মেঘনা-ধলেশ্বরী-ইছামতি নদী বিধৌত মুন্সীগঞ্জে। মঞ্চ নির্মাণ করা হয়েছে ইছামতি নদীর তীরে ঐতিহ্যবাহী প্রত্ন নিদর্শন ইদ্রাকপুর কেল্লার সামনে পুকুরের মাঝখানে। কেল্লার আদলে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন ভাসমান মঞ্চ। দূর থেকে দেখে মনে হচ্ছিল কেল্লার সামনে আরেকটি ভাসমান কেল্লা।

মঞ্চে বালাম ও ফেরদৌস ওয়াহিদ হানিফ সংকেত জানান, অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৪ জুলাই। ‘ইত্যাদি’র ধারণ উপলক্ষে এদিন মুন্সীগঞ্জে ছিল উৎসবের আমেজ। কেল্লার সামনের পুরো চত্বর এবং পুকুরের চারপাশ ছিল দর্শকপূর্ণ। তবে কেল্লা চত্বরে স্থানাভাবে অনেক দর্শকই ভেতরে প্রবেশ করতে পারেনি। তাই কেল্লার সামনে রাস্তায় এবং চারদিকের বাড়িঘরের ছাদেও ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। 

শুটিং চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত। এই দীর্ঘ সময়ে দর্শকরা অবাক বিস্ময়ে দেখেছেন হানিফ সংকেতের নির্মাণ ধকল আর নৈপুণ্য। শাহেদ আলী ও মীর সাব্বির

এবারের অনুষ্ঠানে মুন্সীগঞ্জের সন্তান তাহসান পরিবেশন করেছেন একটি নতুন গান। গানটির কথা লিখেছেন কবির বকুল, সুর ও সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। লোকগানের সম্রাট আবদুল আলীমের গাওয়া একটি গান নতুন সংগীতায়োজনে গেয়েছেন সৈকত শিশু জাহিদ, বাদশা আর শাহজাহান। গানটির সংগীতায়োজন করেছেন আকাশ মাহমুদ। রয়েছে মুন্সীগঞ্জ জেলাকে নিয়ে একটি পরিচিতিমূলক গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর নাচ। পদ্মাপাড়ে ধারণকৃত গানটির কথা লিখেছেন কবির বকুল ও সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদি, কণ্ঠ দিয়েছে পুলক ও তানজিনা রুমা। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল।

নানি ও নাতি নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন পূর্ব প্রজন্মের শিল্পী ফেরদৌস ওয়াহিদ এবং বর্তমান প্রজন্মের শিল্পী বালাম। যাদের বাড়িও মুন্সীগঞ্জে। নির্বাচিত দর্শক এবং আমন্ত্রিত শিল্পীদ্বয় গেয়েছেন ফেরদৌস ওয়াহিদের একটি জনপ্রিয় গানসহ তার প্রয়াত ৪ বন্ধু আজম খান, ফিরোজ সাঁই, ফকির আলমগীর এবং পিলু মমতাজের একটি করে জনপ্রিয় গানের অংশবিশেষ।

এবারের অনুষ্ঠানে নিরাপদ খাদ্য সম্পর্কে সবার সচেতনতা বাড়াতে একটি ছোট্ট নাটিকা করা হয়। এতে অভিনয় করেছেন অভিনয় তারকা মীর সাব্বির, শাহেদ আলী ও শামীম আহমেদ। 

এছাড়াও মুন্সীগঞ্জ মঞ্চে যথারীতি সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গ নিয়ে রয়েছে নানি-নাতির কথার মাতামাতি। নিয়মিত অন্যান্য পর্বসহ রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। টেলিভিশনে ‘বিকৃত উচ্চারণ’ এবং ‘ভাষা ব্যঙ্গ’, ভিউ দিয়ে শিল্পীর মান বিচার, সততার শিক্ষা, অনলাইন যেখানে অফলাইন, তৈল বনাম ভাগ্যগুণ, কৃষকের কথা, অপ্রিয় সত্যসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। 

নৃত্যশিল্পীদের মাঝে নির্দেশক হানিফ সংকেত এবারের ‘ইত্যাদি’তে অভিনয় করা উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, মাসুম বাশার, শুভাশিস ভৌমিক, জিল্লুর রহমান, শবনম পারভীন, মিলি বাশার, আমিন আজাদ, কামাল বায়েজিদ, বিনয় ভদ্র, ইকবাল হোসেন, নিপু, বিলু বড়ুয়া, সুজাত শিমুল, মুকিত জাকারিয়া, তারিক স্বপন, আনোয়ার শাহী, সাবরিনা নিসা, নজরুল ইসলাম, সুবর্ণা মজুমদার, জামিল হোসেন, আবু হেনা রনি, আনোয়ারুল আলম সজল, সাজ্জাদ সাজু, জাহিদ শিকদার, বেলাল আহমেদ মুরাদ, রবিন চৌধুরী, বাহার, মতিউর রহমান, রিমু রোজা খন্দকারসহ অনেকে। 

নাটিকার অংশ বরাবরের মতো এবারও ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

‘ইত্যাদি’র এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৮ জুলাই, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড। এবারের নান্দনিক সেট

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ফেরদৌস বাপ্পীর ‘ঈদ আড্ডা’য় মিশা, অপু, নিরব ও দীঘি
ফেরদৌস বাপ্পীর ‘ঈদ আড্ডা’য় মিশা, অপু, নিরব ও দীঘি
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
তাদের নিয়ে হানিফ সংকেতের বৈশাখী বিশেষ
তাদের নিয়ে হানিফ সংকেতের বৈশাখী বিশেষ
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…