X
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪
৯ ফাল্গুন ১৪৩০

‘মুজিব’ দেখে কী বলছেন ভারতের সিনে সমালোচকরা

বিনোদন ডেস্ক
২৮ অক্টোবর ২০২৩, ১৫:১১আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ১২:১৩

দেশের পর ভারতেও রেকর্ড গড়ে মুক্তি পেলো ‘মুজিব: একটি জাতির রূপকার’। একসঙ্গে সেখানকার ৫০৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। এর আগে গত ১৩ অক্টোবর দেশের চলমান প্রায় সবগুলো প্রেক্ষাগৃহ দখলে নিয়েছিল ছবিটি।

ভারতে মুক্তির আগে গত ২৫ অক্টোবর মুম্বাইয়ে অবস্থিত ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমার থিয়েটার হলে ‘মুজিব’র প্রিমিয়ার হয়। সেখানে ছবির মুখ্য তারকা আরিফিন শুভ, নির্মাতা শ্যাম বেনেগালসহ বলিউডের অনেক তারকা উপস্থিত ছিলেন। এছাড়া মুম্বাইভিত্তিক অনেক সংবাদকর্মী ও সিনে সমালোচকও এসেছেন। ছবি দেখার পর তারা দিয়েছেন বিস্তারিত প্রতিক্রিয়াও।

যদিও বেশিরভাগ প্রতিক্রিয়া হতাশাজনক, তবু ইতিবাচক রিভিউ দিয়ে শুরুটা করা যাক। টাইমস অব ইন্ডিয়ায় ‘মুজিব’ নিয়ে লিখেছেন পূর্ণা ব্যানার্জি। তিনি ছবিটিকে ৫-এর মধ্যে ৩ রেটিং দিয়েছেন। সঙ্গে বলেছেন, ‘একটি বায়োপিকের ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো, তথ্য ঠিক রেখে একটি চেনাজানা গল্পকে এমনভাবে উপস্থাপন করা, যেটা শেষ পর্যন্ত দর্শকের মনোযোগ ধরে রাখে। চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শ্যামা জাইদি গল্পের মধ্যে একটা স্থির গতি রেখেছেন এবং হৃদয়স্পর্শী উপায়ে তার জীবনের উপাখ্যান তুলে ধরেছেন।’

বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভ ও ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকায় নুসরাত ইমরোজ তিশার প্রশংসাও পাওয়া গেলো এই প্রতিক্রিয়ায়। তাদের সম্পর্কে লেখা হয়েছে, ‘মুজিব হিসেবে আরিফিন শুভর অভিনয়, বাচনভঙ্গি ও চাহনি প্রশংসার যোগ্য। কয়েকটি ঐতিহাসিক বক্তব্যে মুজিবের আইকনিক ভঙ্গিমা রাখার সর্বোচ্চ চেষ্টা করেছেন। এছাড়া রেনু চরিত্রে তিশার কাজও প্রশংসনীয়।’

ছবির অন্যান্য চরিত্রের শিল্পী, বিশেষ করে তৌকীর আহমেদ, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী ও রজিত কাপুরের বন্দনাও রয়েছে এক বাক্যে। তবে ছবির ভিএফএক্স নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন এই সমালোচক।

বাকি যে কয়েকটি প্রতিক্রিয়া পাওয়া গেলো, তার সবগুলোই নেতিবাচক। প্রভাবশালী গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত শুভ্রা গুপ্তর রিভিউতে ‘মুজিব’কে ৫-এর মধ্যে মাত্র ২ রেটিং দেওয়া হয়েছে। সমালোচকের মতে, ‘এখানে জটিলতার কোনও চেষ্টাই করা হয়নি এবং এমন কিছু নেই, যেটার মাধ্যমে ভারতের সঙ্গে প্রতিবেশী দেশের কাঁটাতারের কারণ উঠে আসে।’

‘মুজিব’ দৃশ্যে শিশুশিল্পীর সঙ্গে শুভ ও ফারিয়া সিনেমা ভিত্তিক ভারতের জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘ফিল্ম কম্প্যানিয়ন’। সেখানেও এসেছে ‘মুজিব’র প্রতিক্রিয়া। এখানে অবশ্য কোনও রেটিং দেওয়া হয়নি। তবে প্রতিক্রিয়ার প্রায় পুরোটা জুড়েই হতাশার কথা বলা হয়েছে।

এতে সমালোচক রাহুল দেসাই বলেছেন, ‘একজন পথিকৃৎ নির্মাতার পরিচালনায় এমন ভয়ানক সিনেমা দেখা, সমালোচকের জন্য এর চেয়ে হতাশাজনক কিছু হতে পারে না। বড়জোর ছবির একেবারে বেসিক দিকগুলোর সমালোচনা করা যায়। কসপ্লের (অন্য কারও রূপে-সাজে) মতো অভিনয়, অপ্রচলিত ভিজুয়াল ইফেক্টস, হাস্যকর পরচুলা, সস্তা উইকিপিডিয়ার মতো গঠন, সংবাদ বিজ্ঞপ্তির মতো প্রবাহ এবং সহজ ভাষায় ফিল্ম-মেকিংয়ের অনুপস্থিতি। ‘একটি শ্যাম বেনেগাল চলচ্চিত্র’ এই ট্যাগ না থাকলে এটাকে আদৌ কারও বানানো সিনেমা বলা মুশকিল হয়ে যেতো!”

‘গুগলে সার্চ দিলে পাওয়া যাবে না, এমন কিছুই এতে নেই। এটা যেন সেই বই, যেটার নিগূঢ় পাতাটি সুবিধাজনকভাবে নেই!’-এমনটাও লিখেছেন সমালোচক।

টাইমস নাও-এর রিভিউতেও ৫-এর মধ্যে ২ রেটিং দেওয়া হয়েছে। সমালোচক সৌম্যব্রত গুপ্ত প্রতিক্রিয়ার শিরোনামেই লিখেছেন, ‘আমলাতন্ত্র দিয়ে একটি বায়োপিককে নষ্ট করে দেওয়া হয়েছে’।

তার মতে, “আশাব্যঞ্জক উপাদান থাকা সত্ত্বেও সিনেমা না হয়ে, ‘মুজিব’ শেষ পর্যন্ত অপ্রস্তুতভাবে, প্রাথমিকভাবে বাংলাদেশ ও ভারতের মধ্যে কূটনৈতিক সম্পর্কের একটি সাংস্কৃতিক উপস্থাপনা হয়েছে। এই ১৭৯ মিনিট দৈর্ঘ্যের সিনেমায় শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক উত্থান, বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রধান ভূমিকা এবং তার দুঃখজনক হত্যাকাণ্ডকে সরকারি কায়দায় তুলে ধরা হয়েছে। যে ক্যারিশমা ও বুদ্ধিদীপ্ততার জন্য মুজিব খ্যাতি পেয়েছিলেন, সেটা ধারণ করতে পারেননি আরিফিন শুভ। তবু তার অভিনয় সম্মানজনক এবং উত্তেজনাপূর্ণ।”

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী।

/কেআই/এমএম/
সম্পর্কিত
৮ বছরের যুদ্ধ শেষে মা হারালেন আরিফিন শুভ
৮ বছরের যুদ্ধ শেষে মা হারালেন আরিফিন শুভ
‘মুজিব’ নায়ক পেলেন রাজউকের ১০ কাঠার প্লট!
‘মুজিব’ নায়ক পেলেন রাজউকের ১০ কাঠার প্লট!
ওয়েব সিরিজে আরিফিন শুভ, সঙ্গে সোহিনী সরকার
ওয়েব সিরিজে আরিফিন শুভ, সঙ্গে সোহিনী সরকার
‘মুজিব’র দীর্ঘ ভ্রমণ শেষে ‘নীলচক্র’
‘মুজিব’র দীর্ঘ ভ্রমণ শেষে ‘নীলচক্র’
বিনোদন বিভাগের সর্বশেষ
হালুম-টুকটুকিদের সঙ্গে যুক্ত হলো নতুন বন্ধু আমিরা
হালুম-টুকটুকিদের সঙ্গে যুক্ত হলো নতুন বন্ধু আমিরা
বিয়ের পর রাকুল: জ্যাকি চিরদিনের জন্য আমার
বিয়ের পর রাকুল: জ্যাকি চিরদিনের জন্য আমার
আরও একবার চেষ্টা করে দেখতেই পারি: প্রিয়াঙ্কা
আরও একবার চেষ্টা করে দেখতেই পারি: প্রিয়াঙ্কা
২৪-এর একুশে নতুন যত গান
২৪-এর একুশে নতুন যত গান
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন