X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কলকাতা উৎসবে খুলনা অঞ্চলের ‘নোনা পানি’

বিনোদন রিপোর্ট
১৭ নভেম্বর ২০২৩, ১৮:১৫আপডেট : ১৭ নভেম্বর ২০২৩, ২১:০২

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৯তম আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে সৈয়দা নিগার বানু নির্মিত ‘নোনা পানি’। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগের আয়োজনে উৎসবটি কলকাতায় অনুষ্ঠিত হবে। উৎসবের ‘এশিয়া সিলেক্ট’ বিভাগে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। 

নির্মাতা জানান, এবারের উৎসবে এটি একমাত্র চলচ্চিত্র, যা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েসন্ লিঃ প্রযোজিত চলচ্চিত্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে, যাদের গল্প সিনেমায় তেমন ভাবে উঠে আসে না বলে দাবি করেন নির্মাতা নিগার বানু।

নোনা পানি নির্মাতা বলেন, “নোনা পানি’ টিমের জন্য এটা খুবই আনন্দের যে, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মধ্য দিয়ে চলচ্চিত্রটি বিশ্বভ্রমণ শুরু করলো। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন নোনা পানির সাধারণ মানুষের গল্পটি বিশ্ববাসীর কাছে পৌঁছে যাবে এই সিনেমার মাধ্যমে।”

সিনেমাটির গল্পে দেখা যাবে, আইলার শিকার রোম্বা একজন স্বামী পরিত্যক্ত এবং মা। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়ে সে তার ছোট  ছেলে সোহাগকে নিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় অভিবাসিত হয়েছে বটখালি গ্রামে। যার পেশা নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করা। 

দশপাই নামের আরেক চরিত্র রয়েছে। যে নারী না পুরুষ তাই নিয়ে ধন্ধ কাটে না গ্রামের মানুষের। গ্রামের মেয়েদের নাক কান ফুটিয়ে জীবন নির্বাহ করা দশপাইয়ের মুক্ত পৃথিবী হলো একটি রেডিও। বাইরের জগতের সাথে যোগাযোগের তার একমাত্র মাধ্যম এই রেডিওটি। রেডিওতে মগ্ন নানান ভাষা ও সুরের মাধ্যমে এই চরিত্রটি পৃথিবীর সাথে সখ্যতা গড়ে তোলে।

 সৈয়দা নিগার বানু অন্যদিকে যাত্রাদলের কৃষ্ণা, যার একটি সুরেলা কণ্ঠ থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়— বড্ড ছোট তার স্তনযুগল। তাই পুশ—আপ অন্তর্বাস পরে একসময় নায়িকা হয়ে ওঠে সে। কিন্তু টিঁকে থাকার লড়াইয়ে জয় পরাজয়ের মুখোমুখি হতে হয় তাকে। 

আবুল খায়ের লিটু প্রযোজিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরাইশি, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল এবং অভিনয় করেছেন বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলানবীশ, রুবেল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমুখ।

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে সিনেমাটি পরিবেশনা করছেন ‘সাঁতাও’ নির্মাতা খন্দকার সুমন। নোনা পানি

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!