X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

১০ম ব্যান্ড ফেস্ট: হবে না বলেও হলো!

বিনোদন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০২৩, ১৬:৩২আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪

অস্পষ্ট হলেও এটুকু স্পষ্ট, ব্যান্ড মিউজিক ডে (১ ডিসেম্বর) উদযাপন নিয়ে তৈরি হয়েছে কিছু জটিলতা। তা না হলে, বামবা’র পক্ষ থেকে রাজনৈতিক কারণ দেখিয়ে এবারের আয়োজন স্থগিত রাখার আনুষ্ঠানিক ঘোষণা এলেও পরদিন শনিবার (২ ডিসেম্বর) ঠিকই চ্যানেল আই প্রাঙ্গণে হলো ‘ব্যান্ড ফেস্ট ২০২৩’!

আয়োজনটির অন্যতম অংশীজন বামবার ভাইস প্রেসিডেন্ট ওয়ারফেজের দলনেতা শেখ মনিরুল আলম টিপু ৩০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে জানান, ‘রাজনৈতিক অস্থিরতা আর নির্বাচন প্রস্তুতির বিষয়টি মাথায় রেখেই এবারের আয়োজনটি করা হয়নি। তবে আমরা পিছিয়ে থাকছি না। এই কনসার্টটি আমরা নির্বাচনের পর বড় পরিসরেই করতে চাই।’

ব্যান্ড ফেস্ট ২০২৩ এমন কথার একদিন পর ঠিকই চ্যানেল আই প্রাঙ্গণে হলো ‘ব্যান্ড ফেস্ট ২০২৩’। শনিবার (২ ডিসেম্বর) সকাল ১১টা ৫ মিনিটে প্রতিষ্ঠানটির চেতনা চত্বরে শুরু হয় এবারের আয়োজন। যেটা গতবছর হয়েছিলো একই দিনে রাজধানীর সবচেয়ে বড় কনসার্ট ভেন্যু আর্মি স্টেডিয়ামে। 

ব্যান্ড ফেস্ট ২০২৩ এবারের ছোট আসরে পারফর্ম করেছে অবসকিওর, আর্ক, ভাইকিংস, চাইম, ব্ল্যাক, ম্যাকানিক, স্টোন, সাস্টেইন, এফ মাইনর, নাটাই, ব্রহ্মপুত্র এবং ব্যান্ড তরুণ। আরও পারফর্ম করেছেন মেহরীন, চ্যানেল আই সেরাকণ্ঠ ৭ম আসরের শিল্পীরা। এবারের আয়োজনের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেছেন ইজাজ খান স্বপন।

ব্যান্ড ফেস্ট ২০২৩ স্বপন বলেন, ‘‘প্রায় এক দশক আগে কিংবদন্তি আইয়ুব বাচ্চুর পরিকল্পনায় চ্যানেল আইয়ের উদ্যোগে বাংলাদেশে শুরু হয়েছিল ‘ব্যান্ড ফেস্ট’। এরপর প্রতি বছর ১ ডিসেম্বর দেশের সেরা ব্যান্ডগুলোর উপস্থিতিতে জমে ওঠে এই উৎসব। আইয়ুব বাচ্চুর দেখা সেই স্বপ্ন আরও বিস্তৃত পরিসর পায় ২০২২ সালে। এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস এসোসিয়েশন (বামবা)। ১ ডিসেম্বর ‘ব্যান্ড মিউজিক ডে’ বলে ঘোষণা দেওয়া হয়। সেই সাথে ডিসেম্বরের প্রথম শুক্রবার জমকালো আয়োজনে কনসার্ট আয়োজন করার পরিকল্পনা করা হয়। গেল বছর সেটি হয়েছে। তবে এ বছর নির্বাচনী কার্যকলাপের কারণে সেটি বিস্তৃত পরিসরে না হলেও চ্যানেল আই চত্বরে ছোট পরিসরে করতে পেরেছি, এটাই বড় বিষয়।’’

২০১৭ সালের ৩০ নভেম্বর আইয়ুব বাচ্চুর সংবাদ সম্মেলন যদিও রহস্যজনক ভাবে চ্যানেল আই চত্বরে আজকের আয়োজনে বামবার অংশগ্রহণ সেভাবে দেখা যায়নি। এমনকি উৎসবের ব্যানারেও দেখা যায়নি বামবা’র নাম।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
যশোরে শুরু হলো ১৭ দিনব্যাপী নাট্যোৎসব‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
কৃষিবিদে আজ বাপ্পার দিন
কৃষিবিদে আজ বাপ্পার দিন
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!
চার বছর পর সিটি অব জয়-এ জেমস
চার বছর পর সিটি অব জয়-এ জেমস