X
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪
৩০ চৈত্র ১৪৩০

৯৬তম অস্কার: ১৩টি মনোনয়ন পেয়ে শীর্ষে ‘ওপেনহাইমার’

জনি হক
জনি হক
২৩ জানুয়ারি ২০২৪, ২১:০৪আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ২০:২০

যেমনটা অনুমেয় ছিলো, তেমনটাই ঘটলো। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯৬তম আসরে সর্বাধিক ১৩টি মনোনয়ন পেলো ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’। পারমাণবিক বোমা আবিষ্কারের সত্যি ঘটনা তুলে ধরা হয়েছে এতে। বক্স অফিসে ছবিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা ‘বার্বি’ পেয়েছে আটটি মনোনয়ন। এছাড়া ‘পুয়োর থিংস’ ১১টি ও ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ১০টি বিভাগে মনোনীত হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মনোনয়ন তালিকা ঘোষণা করেন জার্মান-আমেরিকান অভিনেত্রী জাসি বিটস ও আমেরিকান অভিনেতা জ্যাক কুয়েড। তার আগে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সভাপতি জ্যানেট ইয়েং। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে এই আয়োজন সরাসরি দেখানো হয়েছে অস্কারের দুই ওয়েবসাইট (অস্কার ডটকম, অস্কারস ডট ওর্গ) এবং ডিজিটাল প্ল্যাটফর্মে (টিকটক, ইনস্টাগ্রাম, ইউটিউব, ফেসবুক)।

মনোনীতদের চূড়ান্ত করতে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যরা যার যার বিভাগে ভোট দিয়েছেন। যেমন অভিনেতা-অভিনেত্রীরা অভিনয়শিল্পীদের, পরিচালকরা পরিচালকদের ভোট দিয়েছেন। তবে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র, আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও স্বল্পদৈর্ঘ্য বিভাগ তিনটির মনোনীত নির্বাচিত হয়েছে বিভিন্ন কমিটির সদস্যদের ভোটে। সেরা চলচ্চিত্র বিভাগে ভোট দিতে পেরেছেন সব ভোটার।

১৯২৭ সাল থেকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৮টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছে। গত ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তারাই ভোট দিয়ে চূড়ান্ত করেছেন মনোনয়ন তালিকা।
 
অস্কারের ইতিহাসে এবার রেকর্ডসংখ্যক ৯৩টি দেশের সদস্যরা ব্যালটে ভোট দিয়েছেন। অ্যাকাডেমির সক্রিয়া সদস্যরা আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত চলচ্চিত্র ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে ৯৬তম অস্কার বিজয়ীদের হাতে সোনালি ট্রফি তুলে দেবেন বিখ্যাত তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

১১টি মনোনয়ন পেয়েছে ‘পুয়োর থিংস’ ৯৬তম অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা

সেরা চলচ্চিত্র

আমেরিকান ফিকশন, অ্যানাটমি অব অ্যা ফল, বার্বি, দ্য হোল্ডওভারস, কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন, মায়েস্ত্রো, ওপেনহাইমার, পাস্ট লাইভস, পুয়োর থিংস ও দ্য জোন অব ইন্টারেস্ট

সেরা অভিনেতা

ব্র্যাডলি কুপার (মায়েস্ত্রো), কোলম্যান ডমিঙ্গো (রাস্টিন), পল জিয়ামাটি (দ্য হোল্ডওভারস), কিলিয়ান মারফি (ওপেনহাইমার) ও জেফ্রি রাইট (আমেরিকান ফিকশন)

সেরা অভিনেত্রী

অ্যানেট বেনিং (নায়াড), লিলি গ্ল্যাডস্টোন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), সান্ড্রা হুলার (অ্যানাটমি অব অ্যা ফল), ক্যারি মালিগ্যান (মায়েস্ত্রো) ও এমা স্টোন (পুয়োর থিংস)

সেরা পরিচালক

জাস্টিন ত্রিয়ে (অ্যানাটমি অব অ্যা ফল), মার্টিন স্করসেসি (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার), ইয়োর্গোস লানতিমোস (পুয়োর থিংস) ও জনাথন গ্লেজার (দ্য জোন অব ইন্টারেস্ট)

 ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ পেয়েছে ১০টি মনোনয়ন সেরা পার্শ্ব-অভিনেতা

স্টারলিং কে. ব্রাউন (আমেরিকান ফিকশন), রবার্ট ডি নিরো (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার), রায়ান গসলিং (বার্বি) ও মার্ক রাফেলো (পুয়োর থিংস)

সেরা পার্শ্ব-অভিনেত্রী

এমিলি ব্লান্ট (ওপেনহাইমার), ড্যানিয়েল ব্রুকস (দ্য কালার পারপল), আমেরিকা ফেরেরা (বার্বি), জোডি ফস্টার (নায়াড) ও ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)

সেরা মৌলিক চিত্রনাট্য

অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়ে, আর্থার হারারি), দ্য হোল্ডওভারস (ডেভিড হেমিংসন), মায়েস্ত্রো (ব্র্যাডলি কুপার, জশ সিঙ্গার), মে ডিসেম্বর (স্যামি বার্চ ও অ্যালেক্স মেকানিক) ও সেলিন সং (পাস্ট লাইভস)

সেরা রূপান্তরিত চিত্রনাট্য

আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন), বার্বি (গ্রেটা গারউইগ, নোয়া বাউমবাক), ওপেনহাইমার (ক্রিস্টোফার নোলান), পুয়োর থিংস (টনি ম্যাকনেমারা) ও দ্য জোন অব ইন্টারেস্ট (জনাথন গ্লেজার)

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র

দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি), এলেমেন্টাল (পিটার সোন ও ডেনিস রিম), নিমোনা (নেটফ্লিক্স), রোবট ড্রিমস (আরটিভিই) ও স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স (সনি পিকচার্স অ্যানিমেশন)

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র

ইও ক্যাপিতানো (ইতালি), পারফেক্ট ডেজ (জাপান), সোসাইটি অব দ্য স্নো (স্পেন), দি টিচার্স’ লাউঞ্জ (জার্মানি) ও দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)

সেরা চিত্রগ্রহণ

এল কন্ডে (এডওয়ার্ড লাকম্যান), কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন (রদ্রিগো প্রিয়েতো), মায়েস্ত্রো (ম্যাথু লাইবেশিক), ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা) ও পুয়োর থিংস (রবি রায়ান)

‘বার্বি’ পেয়েছে মাত্র ৮টি মনোনয়ন সেরা পোশাক পরিকল্পনা

বার্বি (জ্যাকুলিন ডারেন), কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন (জ্যাকুলিন ওয়েস্ট), নেপোলিয়ন (ডেভ ক্রসম্যান ও জান্টি ইয়েটস), ওপেনহাইমার (এলেন মিরোয়নিক) ও পুয়োর থিংস (হলি ওয়াডিংটন)

সেরা প্রামাণ্যচিত্র

ববি ওয়াইন: দ্য পিপল’স প্রেসিডেন্ট, দি ইটারনাল মেমোরি, ফোর ডটার্স, টু কিল অ্যা টাইগার ও টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (ইউক্রেন)

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র

দ্য এবিসিস অব বুক ব্যানিং, দ্য বারবার অব লিটল রক, আইল্যান্ড ইন বিটুইন, দ্য লাস্ট রিপেয়ার শপ ও নাই নাই অ্যান্ড ওয়াই পো

সেরা সম্পাদনা

অ্যানাটমি অব অ্যা ফল (লঁহো সেনেশাল), দ্য হোল্ডওভারস (কেভিন টেন্ট), কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন (থেলমা স্কুনমেকার), ওপেনহাইমার (জেনিফার লেম) ও পুয়োর থিংস (ইয়োর্গোস মাভ্রোপসারিভিস)

সেরা রূপসজ্জা ও চুলসজ্জা

গোল্ডা (কারেন হার্টলি টমাস, সুজি ব্যাটার্সবি, অ্যাশরা কেলি-ব্লু), মায়েস্ত্রো (কাজু হিরো, কে জর্জিউ, লরি ম্যাকয়-বেল), ওপেনহাইমার (লুইসা আবেল), পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, মার্ক কুলিয়ার, জশ ওয়েস্টন) ও সোসাইটি অব দ্য স্নো (আনা লোপেজ-পুগসারভের, ডেভিড মার্তি, মন্টসে রিভা)

সেরা মৌলিক সুর

লরা কার্পম্যান (আমেরিকান ফিকশন), জন উইলিয়ামস (ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি), ইয়ার্সকিন ফেনড্রিক্স (পুয়োর থিংস), লুদবিগ গোরানসন (ওপেনহাইমার) ও রবি রবার্টসন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন)

সেরা মৌলিক গান

দ্য ফায়ার ইনসাইড (গীতিকবি ও সুরকার ডায়ান ওয়ারেন, চলচ্চিত্র: ফ্লেমিন হট), আই’ম জাস্ট কেন (সিনেমা: বার্বি; গীতিকবি ও সুরকার মার্ক রনসন, অ্যান্ড্রু ওয়ায়েট), ইট নেভার ওয়েন্ট অ্যাওয়ে (গীতিকবি ও সুরকার জন ব্যাটিস্ট ও ড্যান উইলসন, চলচ্চিত্র: আমেরিকান সিম্ফোনি), ওয়াজাজে-অ্যা সং ফর মাই পিপল (গীতিকবি ও সুরকার স্কট জর্জ, চলচ্চিত্র: কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন) এবং হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, চলচ্চিত্র: বার্বি)

সেরা শিল্প নির্দেশনা

বার্বি (সারাহ গ্রিনউড, কেটি স্পেন্সার), কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন (জ্যাক ফিস্ক, অ্যাডাম উইলিস), নেপোলিয়ন (আর্থার ম্যাক্স, এলি গ্রিফ), ওপেনহাইমার (রুথ ডে জং, ক্লেয়ার কোফম্যান) ও পুয়োর থিংস (জেমস প্রাইস, শোনা হিথ, জুজা মিহালেক)

সেরা শব্দ

দ্য ক্রিয়েটর, মায়েস্ত্রো, মিশন: ইমপসিবল-ডেড রেকোনিং পার্ট ওয়ান, ওপেনহাইমার ও দ্য জোন অব ইন্টারেস্ট

‘দ্য জোন অব ইন্টারেস্ট’ বেশ কিছু বিভাগে মনোনয়ন পেয়েছে সেরা ভিজ্যুয়াল ইফেক্টস

দ্য ক্রিয়েটর, গডজিলা মাইনাস ওয়ান, গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি ভলিউম.থ্রি, মিশন: ইমপসিবল-ডেড রেকোনিং পার্ট ওয়ান ও নেপোলিয়ন

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

দি আফটার (মিসান হ্যারিম্যান, নিকি বেনতাম), ইনভিনসিবল (ভাঁসো রেনে-লর্তি, স্যামুয়েল ক্যারন), নাইট অব ফরচুন (লাসে লিস্কার নোয়ার, ক্রিশ্চিয়ান নরলিক), রেড হোয়াইট অ্যান্ড ব্লু (নাজরিন চৌধুরী, সারা ম্যাকফারলেন) ও দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস)

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র

লেটার টু অ্যা পিগ (তাল কান্তর, অমিত আর. গিসেল্ট), নাইন্টি-ফাইভ সেন্সেস (জেরুশা হেস, জারেড হেস), আওয়ার ইউনিফর্ম (ইয়েগানে মোহাদ্দাম), পাশিডের্ম (স্টেফানি ক্লেমেন্ত, মার্ক রিয়াস), বং ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যড বুকার)

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!