X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১

গানে ফিরছে মৃত মানুষের জ্যান্ত কণ্ঠ: সম্ভাবনা নাকি শঙ্কা

কামরুল ইসলাম
কামরুল ইসলাম
৩১ জানুয়ারি ২০২৪, ২০:৪৬আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৬

প্রযুক্তির দুনিয়ায় নতুন বিস্ময় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই। যেটার মাধ্যমে এমন সব কাজ সম্ভব হচ্ছে, যা কিছু দিন আগেও কল্পনা করেনি মানুষ। শুধু চাওয়া মাফিক কমান্ড দিলেই এই প্রযুক্তি থেকে গড়গড় করে বের হচ্ছে কনটেন্ট। স্থিরচিত্র থেকে শুরু করে লেখা, ভিডিও, মিউজিক এমনকি হুবহু বিখ্যাত সব শিল্পীর মতো গায়কীর ব্যবস্থাও করে দিচ্ছে এআই!

যদিও এটি পেশাগত জায়গায় এখনও জোরালো অবস্থান নেয়নি। তবে শুরুটা হয়ে গেছে। আর উপমহাদেশে এর সূচনা করলেন অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রাহমান। যিনি মিউজিকের আরেকটি প্রযুক্তি অটোটিউনের প্রচলন করেছিলেন এই অঞ্চলে। এবার তার হাত ধরেই গানের স্টুডিওতে ঢুকলো মৃত মানুষের জ্যান্ত কণ্ঠ!
 
তামিল সুপারস্টার রজনীকান্তের নতুন ছবি ‘লাল সালাম’র সংগীত পরিচালনার দায়িত্ব পেয়েছেন এ আর রাহমান। এই ছবির একটি গানের জন্য জীবিত কোনও শিল্পী নয়, বরং দুজন প্রয়াত শিল্পীর কণ্ঠ ব্যবহার করেছেন ‘জয় হো’র কারিগর! শুনতে অবিশ্বাস্য মনে হলেও সত্য; আর এই অবিশ্বাস্য কাণ্ড ঘটেছে এআই প্রযুক্তির সুবাদে। ‘থিমিরি ইয়েঝুদা’ নামের এই গানটি রাহমানের নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় ২৬ জানুয়ারি।

এতে কণ্ঠ দেওয়া চার শিল্পীর মধ্যে দু’জনই প্রয়াত। তারা হলেন তামিল প্লেব্যাক তারকা বাম্বা বাক্য ও শাহুল হামীদ। এর মধ্যে বাম্বা মারা গেছেন ২০২২ সালে আর শাহুলের মৃত্যু হয়েছিল ১৯৯৮ সালে। তারা পৃথিবী ছেড়ে চলে গেলেও প্রযুক্তি ব্যবহার করে তাদের কণ্ঠেই নতুন গান বানিয়েছেন রাহমান। এর জন্য দুই শিল্পীর পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েছেন বলেও জানান সংশ্লিষ্টরা। সেই সঙ্গে দেওয়া হয়েছে যথাযথ পারিশ্রমিক।

বাম্বা বাক্য, এ আর রাহমানের পোস্ট ও শাহুল হামীদ এ আর রাহমানই প্রথম নন; এর আগে গেলো বছর ব্রিটিশ গায়ক ও সংগীত পরিচালক পল ম্যাককার্টনি ঘোষণা দেন যে, প্রয়াত কিংবদন্তি শিল্পী জন লেননের কণ্ঠ এআই প্রযুক্তির মাধ্যমে নতুন গানে ফিরিয়ে আনছেন। এছাড়া নামে-বেনামে অনেকেই এআই দিয়ে বিভিন্ন শিল্পীর কণ্ঠে ব্যতিক্রম সব গান কাভার করিয়ে ছেড়ে দিচ্ছে অন্তর্জালে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে প্রয়াত মোহাম্মদ রফির মতো শিল্পীদের কণ্ঠও শোনা যাচ্ছে সেসব গানে।

বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে নেট দুনিয়ায়। কেউ কেউ প্রযুক্তির এই ইতিবাচক ব্যবহারের প্রশংসা করছেন, হারিয়ে যাওয়া নন্দিত শিল্পীদের কণ্ঠ ফিরে পেয়ে মুগ্ধতায় ডুবছেন। আবার কারও মতে, এটি জীবিত শিল্পীদের জন্য একটি বড় হুমকি। 

এ প্রসঙ্গে ভারতের মিডিয়া ও বিনোদন জগতের প্রতিষ্ঠিত আইনজীবী সন্ধ্যা সুরেন্দ্র ভোগ ইন্ডিয়াকে বলেন, ‘এখানে প্রধানত দুটো দিক রয়েছে। এক-সিন্থেসাইজার ও ডিজিটাল অডিওর মতো একটা প্রযুক্তি হিসেবে এআইকে ব্যবহার করা; আর দুই-এটা হয়ত মানব শিল্পীর স্থলাভিষিক্ত হয়ে যাবে। এখন প্রশ্ন হলো, প্রযুক্তি দিয়ে কিছু করা গেলেই সেটা করে ফেলা উচিত? এ বিষয়ে স্থায়ী উন্নয়নের জন্য নৈতিকতাকে প্রাধান্য দেওয়া জরুরি প্রযুক্তি ইন্ডাস্ট্রির।’

কুইনস ইউনিভার্সিটি বেলফাস্টের পিএইচডি গবেষক নীহারিকা সালার মনে করেন, ‘এআই বিষয়ে বলতে গেলে, অডিওর চেয়ে আমাদের ভিডিওর দিকে বেশি নজর দেওয়া প্রয়োজন। কারণ মানুষের ওপর দৃশ্যমান চিত্রের প্রভাব বেশি। আর মৃত শিল্পীদের কণ্ঠ ব্যবহার তো কেবল সূচনা। এটা আরও বহুদূর গড়াবে।’

সৃষ্টিশীল কাজে এআই প্রযুক্তির ব্যবহার যে বড় ঝুঁকি তৈরি করছে, সেটা বছর খানেক আগেই টের পেয়েছেন হলিউড শিল্পীরা। এজন্য রীতিমতো কাজকর্ম বন্ধ করে ধর্মঘটে নেমেছিলেন লেখক, চিত্রনাট্যকার থেকে শুরু করে অভিনয়শিল্পীরা। টানা পাঁচ মাস তারা রাস্তায় নেমে আন্দোলন চালিয়েছেন। সেই আন্দোলনের মূল দাবি ছিল, তাদের কর্মক্ষেত্রে যেন এআই প্রযুক্তি ব্যবহার করা না হয়। 

রাইটারস গিল্ড অব আমেরিকার সাড়ে ১১ হাজার সদস্য একমত হয়ে কাজ বন্ধ করে দেন। এরপর তাদের সঙ্গে একাত্ম হয়ে ধর্মঘটে যোগ দেয় দেশটির অভিনয় শিল্পীরাও। তবে তারা জুলাই মাসে ধর্মঘট প্রত্যাহার করে নিলেও লেখকরা প্রতিবাদ চালিয়ে যান সেপ্টেম্বর পর্যন্ত। প্রযোজক ও পরিবেশকদের সংগঠনের সঙ্গে যুতসই সমঝোতা হওয়ার পরে তারা ধর্মঘটের ইতি টানেন। 

অস্কার হাতে এ আর রাহমান ‘লাল সালাম’ সিনেমার জন্য এ আর রাহমানের ‘থিমিরি ইয়েঝুদা’ গানের সূত্র ধরে হলিউডের সেই পরিস্থিতির কথাও টেনে আনছেন কেউ কেউ। কিংবদন্তি রহমান যেন মিউজিক ইন্ডাস্ট্রির জন্য নতুন এক বাঁধ খুলে দিলেন; যেটা থেকে তৈরি হতে পারে নতুন কোনও সম্ভাবনা অথবা কর্মহীনতায় ভেসে যেতে পারেন জীবিত শিল্পীরা।

যদিও এআই দিয়ে গান তৈরি করে এ আর রাহমান স্পষ্ট বাক্যে বলেছেন, ‘প্রযুক্তি কোনও হুমকি বা উপদ্রব নয়। যদি আমরা এর সঠিক ব্যবহার করতে পারি।’

অর্থহীন বৈঠক শেষে কর্মবিরতির ডাক, থমথমে হলিউড!

পাঁচ মাস পর শেষ হলো ধর্মঘট, হলিউডে স্বস্তি

/এমএম/
সম্পর্কিত
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
জমিয়ে দিলেন মারজুক রাসেল-আলী হাসান
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
অতঃপর মুক্তির আলোয় মাহতাবের গান
অতঃপর মুক্তির আলোয় মাহতাবের গান
নচিকেতা-আসিফের ‘লক্ষ্য একই’
নচিকেতা-আসিফের ‘লক্ষ্য একই’
বিনোদন বিভাগের সর্বশেষ
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
কবিগুরুর আর্জেন্টিনা সফরের ১০০ বছর পর
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সংগীতে ৬ দশক পেরিয়ে...
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
সোনাক্ষী-জহিরের বিয়েতে মাঝরাতে হাজির ‘ঘটক’!
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী