X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

তাদের নিয়ে হানিফ সংকেতের বৈশাখী বিশেষ

বিনোদন রিপোর্ট
০৫ এপ্রিল ২০২৪, ১৬:১৮আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ২০:৩৯

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা হানিফ সংকেত প্রতিবারের মতো এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করেছেন বিশেষ ‘পাঁচফোড়ন’।

বলা দরকার, ‘পাঁচফোড়ন’ একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি বিভাগ উপস্থাপন করা হয়। গত প্রায় দুই যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচার হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। সেই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই পাঁচফোড়ন।

হানিফ সংকেত জানান, নতুন বছরের প্রথম দিনকে ঘিরে নানা ধরনের আয়োজন ছুঁয়ে যায় সব বাঙালিকেই। বিশেষত বৈশাখী মেলার আয়োজন বাঙালির সর্বস্তরের জনজীবনকে রাঙায় নানাভাবে। আমাদের বৈশাখী মেলায় পাওয়া যায় কারুপণ্য, কৃষিজাত দ্রব্য, লোকশিল্পজাত জিনিস, বাদ্যযন্ত্র, কুটিরশিল্প সামগ্রী, খেলনা, নারীদের সজ্জাসামগ্রী, চিড়া, মুড়ি, খই, বাতাসা, চিনির সাজসহ নানান কিছু। মেলায় যারা এসব সরবরাহ করেন তাদের মধ্য থেকে কজনের গল্প নিয়েই গড়ে উঠেছে এবারের ‘পাঁচফোড়ন’-এর গল্প। তাদের বিভিন্ন কর্মকাণ্ডের ফাঁকে ফাঁকেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের ওপর চমৎকার সব রিপোর্টিং।
 
‘পাঁচফোড়ন’র প্রতিটি পর্বেই উপস্থাপনার ঢং ভিন্নরকম, যেখানে নির্দিষ্ট কোনও উপস্থাপক থাকেন না। দেশের বিভিন্ন তারকা শিল্পীরা বিভিন্ন আঙ্গিকে বিষয়ভিত্তিক এই অনুষ্ঠান উপস্থাপনা করে থাকেন। এবারের আয়োজনে বৈশাখী মেলার বিভিন্ন পণ্য-সামগ্রীর জোগানদাতা স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মীর সাব্বির ও সারিকা সাবরিন এবং প্রতিবেশী বন্ধুর চরিত্রে জামিল হোসেন।

বাংলা বর্ষবরণ নিয়ে এবারের পাঁচফোড়নে গান রয়েছে ৩টি। একটি গেয়েছেন শফি মণ্ডল। গানটির কথা লিখেছেন রানা হামিদ, সুর করেছেন শিল্পী নিজেই। সংগীত পরিচালনা করেছেন মেহেদি। ‘নবীনের ডাক এসো’ শিরোনামে আরেকটি গান গেয়েছেন রবি চৌধুরী। কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। পান্থ কানাই কণ্ঠ দিয়েছেন ‘পঞ্জিকাটা বদলে গেল’ শিরোনামে একটি গানে। কথা লিখেছেন লিটন অধিকারী রিন্টু। দুটি গানেরই সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। 

‘পাঁচফোড়ন’ যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয়, তাই বিশেষ দিনকে নিয়েই বিভিন্ন ধরনের নাট্যাংশ করা হয়। এবারও বৈশাখের ওপর বেশ ক’টি ব্যঙ্গাত্মক এবং রসাত্মক নাট্যাংশ রয়েছে। এতে অভিনয় করেছেন সোলায়মান খোকা, সুভাশিষ ভৌমিক, আঞ্জুমান আরা শিরিন, জাহিদ শিকদার, আনোয়ার শাহী, বিনয় ভদ্র, তারিক স্বপন, শাহেদ আলী, সুবর্ণা মজুমদার, নজরুল ইসলাম, আবু হেনা রনি, সাবরিনা নিসা, সুজাত শিমুল, সাদিয়া তানজিনসহ অনেকেই।

অনুষ্ঠানটি এটিএন বাংলায় প্রচার হবে ১৪ এপ্রিল (১লা বৈশাখ), রবিবার রাত ১০টা ৩০ মিনিটে। পরিবেশিত হবে কেয়া কসমেটিকস লিমিটেডের সৌজন্যে। ‘পাঁচফোড়ন’ নির্মাণ হয়েছে হানিফ সংকেতের প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশনের ব্যানারে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
ঈদে হানিফ সংকেতের একমাত্র নাটক...
ঈদে হানিফ সংকেতের একমাত্র নাটক...
দেশের কৃষিপণ্য বাজারজাত করবেন বিদেশিরা!
দেশের কৃষিপণ্য বাজারজাত করবেন বিদেশিরা!
শিবলী-নিপার নাচে সেকাল-একালের বিয়ে 
শিবলী-নিপার নাচে সেকাল-একালের বিয়ে 
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!