X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
জন্মদিনে স্মরণ

সুচিত্রা সেনের যে প্রতিভা একবারই এসেছিল প্রকাশ্যে

বিনোদন ডেস্ক
০৬ এপ্রিল ২০২৪, ১৬:১৪আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ১৬:৫৯

নায়িকা কিংবা মহানায়িকা, যা-ই বলা হোক না কেন, বাঙালির মনে সবসময় তার মুখছবিই ভেসে ওঠে। তিনি সুচিত্রা সেন। ডাগর চোখ, স্নিগ্ধ হাসি আর নজরকাড়া অভিনয়ে যে মুগ্ধতার বীজ বুনে গেছেন, তা এখনও সতেজ বৃক্ষের মতো বিলিয়ে যাচ্ছে অনিন্দ্য ছায়া।

নায়িকা সুচিত্রা সেনের কথা সবারই জানা। কিন্তু আরও একটি প্রতিভা ছিল তার। যেটার খবর খুব কম মানুষই জানতেন। সেটা হলো গায়কী। হ্যাঁ, গান গাইতে পারতেন সুচিত্রা। শুটিং সেটে হরহামেশাই গুনগুন করতেন। সেই প্রতিভা কেবল একবার এসেছিল প্রকাশ্যে, রেকর্ড হয়ে।

ভারতীয় গণমাধ্যম আজতাক বাংলার এক প্রতিবেদন থেকে জানা গেলো, সুচিত্রা সেনকে দিয়ে গান গাওয়ানোর অসাধ্য সাধন করেছিলেন গীতিকবি গৌরিপ্রসন্ন মজুমদার। সেই গানের নাম ‘বনে নয় আজ মনে হয়’। ১৯৫৯ সালে বাজারে এসেছিল রেকর্ডটি।

সুচিত্রা সেন বিষয়টি নিয়ে গবেষক দেবদত্ত গুপ্ত বলেছেন, ‘সুচিত্রা সেনের মধ্যে সংগীতচর্চা অবশ্যই ছিল। এমনকি তার সঙ্গে শান্তিনিকেতনেরও যোগ ছিল। তার বোন কনিকা বন্দ্যোপাধ্যায়ের কাছে সংগীত ভবনে গান শিখেছেন। ফলে একটা রেওয়াজ তো ছিল পরিবারে। অভিনেত্রী হওয়ার পর গান রেকর্ডের প্রস্তাবটা আসে তার কাছে।’

ওই গানে সুর দিয়েছিলেন রবীন চট্টোপাধ্যায়। গানটি প্রকাশের পর বিপুল প্রশংসা কুড়িয়েছিল। অভিনয়ের মতো গায়কী দিয়েও মুগ্ধ করেছিলেন সবাইকে। কিন্তু সেটাই ছিল তার প্রথম ও শেষ গান। 

শোনা যায়, মহানায়িকা নিজেই চাইতেন না, অন্য কোনও পরিচয় তার নামের পাশে যুক্ত হোক। আর নিজের ইচ্ছের বাইরে গোটা জীবনেও কিছু করেননি। তাই আর কখনও গানে পাওয়া যায়নি সুচিত্রাকে।

হঠাৎ সুচিত্রা সেনের প্রসঙ্গ অবতারণার কারণ, আজ শনিবার (৬ এপ্রিল) তার জন্মদিন। ১৯৩১ সালের এই দিনে বাংলাদেশের পাবনায় জন্মগ্রহণ করেছিলেন। তবে তার পৈতৃক নিবাস সিরাজগঞ্জের বেলকুচিতে। ১৯৪৭ সালে বিয়ে হয় সুচিত্রার। এর পাঁচ বছর পর অর্থাৎ ১৯৫২ সালে সিনেমা জগতে আসেন তিনি। এই বছরই মুক্তি পেয়েছিল তার প্রথম সিনেমা ‘শেষ কোথায়’। এরপর দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে অসংখ্য ছবিতে অভিনয় করে মহানায়িকা খ্যাতি পান।

সুচিত্রা সেন তবে ১৯৭৮ সালে সবাইকে অবাক করে দিয়ে চলচ্চিত্র ছেড়ে অন্তরালে চলে যান সুচিত্রা সেন। নিজেকে একেবারে লোকচক্ষুর আড়ালে নিয়ে গিয়েছিলেন। তার সেই গোপন, রহস্যময় জীবন সম্পর্কে তেমন কিছুই সামনে আসেনি। এই অবস্থার মধ্যেই ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার একটি হাসপাতালে মারা যান তিনি।

/কেআই/এমএম/
সম্পর্কিত
মহানায়িকা সম্পর্কে এই তথ্যগুলো জানেন কি
প্রয়াণ দিনে স্মরণমহানায়িকা সম্পর্কে এই তথ্যগুলো জানেন কি
সুচিত্রা সেনের পাবনার বাড়িটি সংস্কারের উদ্যোগ
সুচিত্রা সেনের পাবনার বাড়িটি সংস্কারের উদ্যোগ
উত্তম-সুচিত্রা-সৌমিত্রকে চেনা যায়!
উত্তম-সুচিত্রা-সৌমিত্রকে চেনা যায়!
সুচিত্রা সেনের কিছু দুর্লভ ছবি ও গল্প
সুচিত্রা সেনের কিছু দুর্লভ ছবি ও গল্প
বিনোদন বিভাগের সর্বশেষ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!