X
শনিবার, ২৫ মে ২০২৪
১১ জ্যৈষ্ঠ ১৪৩১

উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন

সুধাময় সরকার
১৬ এপ্রিল ২০২৪, ১৯:০৪আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১২:৩৪

গত এক দশকেও এমন উৎসবমুখর সময় আসেনি এন্টারটেইনমেন্ট অঙ্গনে, যেমনটা এলো এবার। সিনেমা, নাটক আর গানে যেন পূর্ণতা পেলো ঈদ ও পহেলা বৈশাখের সব আয়োজন। সর্বোচ্চ ১১ সিনেমা মুক্তি, শতাধিক বিশেষ নাটক আর টিভি আয়োজনে যেন টইটুম্বুর।

ঠিক এমন উৎসবমুখর সময়ে অনেকটা বিষাদের ছায়া নেমে এলো একটি ঈদ নাটক ঘিরে। নাম ‘রূপান্তর’। সময়ের অন্যতম সফল নির্মাতা রাফাত মজুমদার রিংকু বানিয়েছেন বিশেষ এই নাটক। নীহার আহমেদের চিত্রনাট্যে যার প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান। সদ্য ইউটিউবে মুক্ত হওয়া এই নাটকটি নিয়ে ১৬ এপ্রিল সকাল থেকে অন্তর্জালে চলছে তুলকালাম। দিনজুড়ে অন্তত শতাধিক পোস্ট ও লাখ প্রতিক্রিয়া মিলছে নাটকটির বিরুদ্ধে। বয়কটের ডাক এসেছে এর অভিনেতা জোভান ও স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটনের বিরুদ্ধেও।

এর মধ্যে ইউটিউব থেকে তুলে নেওয়া হয়েছে ‘রূপান্তর’। দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে ওয়ালটন কর্তৃপক্ষ।

প্রশ্ন, নাটকটির বিরুদ্ধে কেন এই নেতিবাচক প্রচারণা কিংবা ক্ষুব্ধ সাধারণ দর্শকরা? কী আছে এতে! গল্পটি মূলত একজন তরুণ চিত্রশিল্পীকে ঘিরে। যিনি শৈশবে ট্রেন দুর্ঘটনায় হারিয়েছেন পরিবারের সদস্যদের। যার ফলে তিনি জানতেই পারেননি তার বাবা-মা কে কিংবা কোন ধর্মের মানুষ। বড় হয়েছেন শিশু আশ্রমে। বড় হয়ে হয়েছেন চিত্রকর। পেয়েছেন খ্যাতিও। এর মধ্যে একজন ধনীর দুলালী তার আঁকায় মুগ্ধ হয়ে প্রেমে পড়েন। বিয়ের জন্য পারিবারিকভাবে প্রস্তাব দেওয়া হয় চিত্রকরকে। কিন্তু তিনি সাফ জানিয়ে দেন, তাকে দিয়ে সেটা সম্ভব নয়। এরপর তার চিকিৎসকের মাধ্যমে জানা যায়, তিনি আসলে একটি হরমোন জনিত বিরল জটিলতায় ভুগছেন। তিনি দেখতে পুরুষের মতো হলেও মানসিকভাবে তিনি একজন নারী।

মোটা দাগে এই হচ্ছে ‘রূপান্তর’ নাটকের গল্প। দর্শকদের অভিযোগ, এই নাটকের মাধ্যমে সংশ্লিষ্টরা দেশে ‘ট্রান্সজেন্ডার সংস্কৃতি’ প্রমোট করছে। সোশ্যাল হ্যান্ডেলে নাটকটির পোস্টার প্রকাশ করে বেশিরভাগ দর্শকই জোভান ও ওয়ালটনকে বয়কটের ঘোষণা দিচ্ছেন।

এমন পরিস্থিতিতে অনেকটাই বাকরুদ্ধ সংশ্লিষ্টরা। নির্মাতা রাফাত মজুমদার রিংকু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার কিছু বলার নেই। কারণ, এই নাটক আমি কোনও এজেন্ডা বাস্তবায়নের জন্য করিনি। আমি একজন একা মানুষের গল্প বলার চেষ্টা করেছি। যে মানুষটা হরমোন জটিলতায় ভুগছেন। এটা তো এক ধরনের শারীরিক জটিলতা, যাতে আমাদের কারোর হাত নেই। আমি তো নাটকটির মাধ্যমে সফল কোনও সম্পর্কের গল্প বলিনি। আমি দেখানোর চেষ্টা করেছি হরমোনজনিত কারণে একজন মানুষের ক্রমশ একা হয়ে যাওয়ার গল্প। অথচ সেই বিষয়টিকে অনেকেই ভুল ব্যাখ্যা দিচ্ছেন। আমি এর জন্য আন্তরিকভাবে দুঃখিত এবং হতাশ। এই সরল গল্পটি যদি আমরা না গ্রহণ করি, তাহলে নতুন গল্প বলবো কেমন করে?’

নির্মাতা জানান, ‘রূপান্তর’ নাটকটি ১৫ এপ্রিল সন্ধ্যা ৭টায় উন্মুক্ত করা হয় ইউটিউবে। রাতে বেশ কিছু দর্শকের পক্ষ থেকে আপত্তি পেয়ে সেটি ১৬ এপ্রিল সকালে তুলেও নেওয়া হয়। কিন্তু তাতেও রক্ষা হয়নি। একই নাটক ডাউনলোড করে অসংখ্য ইউটিউব চ্যানেলে আপলোড করছে সমালোচনাকারীদের একটা বড় অংশ। তারাই আবার এমন নাটক নির্মাণ ও প্রচারণার প্রতিবাদ করছেন! বলছেন নাটকটি দেখে সংশ্লিষ্টদের বয়কট করার জন্য।

‘রূপান্তর’ সংশ্লিষ্টরা জানান, নাটকটি তুলে নেওয়ার পরও দিনভর তারা জীবননাশের হুমকি এবং হাজারো আপত্তিকর মন্তব্য পেয়েছেন। এটা তাদের জন্য যথেষ্ট কষ্টের ও ভীতিকর। 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
দুই বছর পর আবার একসঙ্গে...
দুই বছর পর আবার একসঙ্গে...
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
কেয়া পায়েল যখন মাধবীলতা!
কেয়া পায়েল যখন মাধবীলতা!
গল্পটা প্রেমের, বিচ্ছেদেরও...
গল্পটা প্রেমের, বিচ্ছেদেরও...
বিনোদন বিভাগের সর্বশেষ
‘অ্যানিমেল’কে ছাড়িয়ে গেলো ‘লাপাতা লেডিস’!
‘অ্যানিমেল’কে ছাড়িয়ে গেলো ‘লাপাতা লেডিস’!
লড়াই জমিয়ে দিলো ইরান, কে জিতবে স্বর্ণপাম
কান উৎসব ২০২৪লড়াই জমিয়ে দিলো ইরান, কে জিতবে স্বর্ণপাম
স্থূল আর অগভীর ভাবনার প্রচার-প্রসার দেখে হতাশ লাগে: বাপ্পা
স্থূল আর অগভীর ভাবনার প্রচার-প্রসার দেখে হতাশ লাগে: বাপ্পা
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
আঁ সাঁর্তে রিগায় সেরা চীনা ছবি, অভিনেত্রী ভারতের অনসূয়া
কান উৎসব ২০২৪আঁ সাঁর্তে রিগায় সেরা চীনা ছবি, অভিনেত্রী ভারতের অনসূয়া