X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক: মেরিল স্ট্রিপ

বিনোদন ডেস্ক
১৬ মে ২০২৪, ১৬:৩৩আপডেট : ১৬ মে ২০২৪, ১৮:১০

তার প্রজন্মের সেরা অভিনেত্রী হিসেবে বিবেচিত হন মেরিল স্ট্রিপ। ২১ বার অস্কারে মনোনয়ন পাওয়ার রেকর্ড তার দখলে; জিতেছেনও তিনবার। এছাড়া সিনে দুনিয়ার প্রায় সব মর্যাদাপূর্ণ অর্জন নিজের করে নিয়েছেন স্ট্রিপ। এবার তার মুকুটে যুক্ত হলো নতুন পালক, সম্মানসূচক স্বর্ণপাম।

১৪ মে শুরু হওয়া ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে মেরিল স্ট্রিপকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হয়েছে। উৎসবের উদ্বোধনও করেছেন তিনি। সেই সুবাদেই প্রাণখোলা আড্ডায় বসেন নন্দিত এই তারকা। যেখানে উঠে আসে তার অভিনীত বিখ্যাত সব সিনেমার গল্প।

এক পর্যায়ে ১৯৮৫ সালে মুক্তি পাওয়া ‘আউট অব আফ্রিকা’ ছবির প্রসঙ্গ ওঠে। এই ছবির একটি দৃশ্যে দেখা যায়, মেরিল স্ট্রিপকে মাথায় শ্যাম্পু করিয়ে দিচ্ছেন নায়ক রবার্ট রেডফোর্ড। প্রেমময় সেই দৃশ্যকে সবচেয়ে প্রিয় বলে জানালেন অভিনেত্রী।

তিনি বলেন, ‘এটা এক দিক দিয়ে যৌনতার দৃশ্য। কারণ দৃশ্যটা খুব অন্তরঙ্গ। আমরা সিনেমায় যৌনতার অনেক দৃশ্যই দেখি, কিন্তু এরকম ভালোবাসা, স্পর্শ, যত্ন সেভাবে দেখা যায় না। এটা অসাধারণ ছিল। আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক।’

সম্মানসূচক স্বর্ণপাম হাতে মেরিল স্ট্রিপ মেরিল স্ট্রিপ জানান, সে দিনের শুটিংয়ে ওই মুহূর্তটি সবচেয়ে ভালো লেগেছিল তার। এটি ধারণ করতে পাঁচটি টেক দিয়েছিলেন তারা। শুটিং হয়েছিল কেনিয়ায়। 

অন্তরঙ্গ এই দৃশ্যটি ‘ভয়ংকর’ও ছিল বটে! মেরিল জানান, আফ্রিকায় যে প্রাণীর আক্রমনে সবচেয়ে বেশি মানুষ মারা যায়, সেটা হলো জলহস্তী। তার ভাষ্য, ‘আপনি যদি জল ও জলহস্তীর মাঝে পড়েন, তাহলে তারা আপনাকে আক্রমণ করবে। আমরা নদীতে শুটিং করছিলাম, আর জলহস্তীগুলো ঠিক তার ওপরেই ছিল। তাদেরকে ছবিতে দেখা গেছে কিনা, মনে পড়ছে না। কিন্তু বিষয়টা নিয়ে আমরা খুব সতর্ক ছিলাম।’

এখানেই শেষ নয়, ছবিটির শুটিংয়ে আরও কিছু প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়েছিল তাদের। স্ট্রিপ জানান, সেখানে বড় বড় পোকা-মাকড় ছিল। তিনি বলেন, ‘এক রাতে একটি লম্বা দৃশ্যের শুটিংয়ের সময়, আমার জামার ভেতরে কিছু একটা ঢুকে যায়। আমি বুঝতে পারছিলাম না, এটা আমাকে কামড় দেবে কিনা। এরপর আমার মেকআপ আর্টিস্ট এসে ঝাঁকি দিয়ে সেটা বের করে। পঅরে দেখি, বিশাল এক পোকা! তবে ওটা আমাকে কামড় দেয়নি।’

উল্লেখ্য, ‘আউট অব আফ্রিকা’ নির্মাণ করেছিলেন সিডনি পোলাক। ড্যানিশ লেখক আইস্যাক ডাইনসেনের লেখা বই থেকে এটি নির্মিত হয়েছিল। মাত্র ৩১ মিলিয়ন ডলার বাজেটে নির্মিত এই ছবি বক্স অফিসে ২২৭ মিলিয়ন ডলার আয় করেছিল। সেই সঙ্গে সেরা চলচ্চিত্র-সহ সাতটি বিভাগে জিতেছিল অস্কার।

‘আউট অব আফ্রিকা’র আরেকটি দৃশ্য সূত্র: পিপল

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি
জয়িতা আঁকলেন সুরে সুরে রবির ছবি