X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১
কান উৎসব ২০২৪

ক্রমশ ফাঁকা হয়ে আসছে কানসৈকত 

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
২৩ মে ২০২৪, ১৪:০৮আপডেট : ২৩ মে ২০২৪, ২২:১২

সাগরপাড়ে জনসমাগম কমতে শুরু করেছে। কান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের সামনে পয়লা দিন থেকে রোজ সকালে জটলা দেখা গেছে। তবে নবম দিন বুধবার (২২ মে) বেশ ফাঁকা চারপাশ। ভবনে ঢুকতে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে না। অনায়াসে নিরাপত্তার আনুষ্ঠানিকতা সেরে ভেতরে ঢোকা যাচ্ছে। 

বুধবার দুপুরে কান শহরের মেয়র ডেভিড লিসনার্ড এবারও মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সম্মানে এবং উৎসবে আসা সাংবাদিকদের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করেন। এর বাইরে দিনভর ছিল চলচ্চিত্রের প্রদর্শনী। 

মূল প্রতিযোগিতা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বুধবার মূল প্রতিযোগিতা বিভাগে বিকাল ৩টায় পর্তুগালের মিগেল গোমেজ পরিচালিত ‘গ্র্যান্ড ট্যুর’ এবং রাত ১০টা ৩০ মিনিটে ছিল ব্রাজিলের করিম আইনুজ পরিচালিত ‘মোটেল ডেস্টিনো’। 

প্রতিযোগিতার বাইরে

পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে স্পেশাল স্ক্রিনিংস হিসেবে বুধবার বিকাল ৩টা ৩০ মিনিটে ফ্রান্সের ভাসোঁ পারোনোঁ ও অ্যালেক্সিস দুকর পরিচালিত অ্যানিমেটেড ছবি ‘ইন দ্য ওয়ান্ডারউডস’ এবং সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে দেখানো হয় আরনো দেসপ্লেশাঁ পরিচালিত ‘ফিল্মলাভারস’।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ফ্রান্সের ম্যাথিউ দেলাপোর্ত ও আলেকসঁন্দ দ্যু লা পাতেলিয়ের পরিচালিত ‘দ্য কাউন্ট অব মন্টে-ক্রিস্টো’। দ্যুবুসি থিয়েটারে সন্ধ্যা ৭টায় কান প্রিমিয়ার বিভাগে ছিল ফ্রান্সের আরনু লারিউ ও জ্যঁ-মারি লারিউ পরিচালিত “জিম’স স্টোরি”।

আড্ডা আয়োজন

বুনুয়েল থিয়েটার বুধবার সন্ধ্যা ৬টায় মাস্টারক্লাসে অংশ নেন ইতালিয়ান অভিনেত্রী-পরিচালক ভ্যালেরিয়া গলিনো। মূল প্রতিযোগিতায় নির্বাচিত তিনটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল বুধবার। সকাল ১০টা ১৫ মিনিটে ‘আনোরা’, সকাল ১১টা ৩০ মিনিটে ‘পার্থেনোপে’ এবং দুপুর ১২টা ৪৫ মিনিটে ‘মার্সেলো মিয়ো’র কলাকুশলীরা সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তরে অংশ নেন।

আঁ সাঁর্তে রিগা

পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বুধবার আঁ সাঁর্তে রিগা বিভাগের দুটি প্রদর্শনী হয়েছে। সকাল ১১টায় ভিয়েতনামের ট্রুয়ং মিন কুই পরিচালিত ‘ভিয়েত অ্যান্ড নাম’ এবং দুপুর ২টা ১৫ মিনিটে ছিল লাটভিয়ার গিন্ট জিলবালোদিস পরিচালিত ‘ফ্লো’।

কান ক্ল্যাসিকস

পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে ইতালির মার্কো বেল্লোকিও পরিচালিত ‘স্ল্যাপ দ্য মনস্টার অন পেজ ওয়ান’ (১৯৭২)। একই ভেন্যুতে রাত ৯টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের ফ্লোরেন্স প্লাতারেতস পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘জ্যাক দ্যুমি, পিঙ্ক অ্যান্ড ব্ল্যাক’। 

লা সিনেফ

শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ লা সিনেফের ২৭তম আসরে জমা পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফিল্ম স্কুলের ২ হাজার ২৬৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে নির্বাচিত হয়েছে ১৮টি ছবি। দ্বিতীয় দিনের প্রদর্শনী হয়েছে বুনুয়েল থিয়েটারে। বুধবার স্থানীয় সময় সকাল ১১টায় ফিলিস্তিনের দার আল-কালিমা ইউনিভার্সিটির সাইফ হাম্মাশ পরিচালিত “দ্য ডিয়ার’স টুথ”, যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির আচিয়া সেগালোভিচ পরিচালিত ‘আউট দ্য উইন্ডো থ্রো দ্য ওয়াল’, ফ্রান্সের ন্যাশনাল স্কুল অব ডেকোরেটিভ আর্টসের (ইএনএসএডি) রবিনসন ড্রোসোস পরিচালিত ‘ইকোস’, চীনের বেইজিং ফিল্ম অ্যাকাডেমির শিওয়েন কোং পরিচালিত ‘ব্যানিশড লাভ’।

দুপুর ২টায় দেখানো হয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির (এনওয়াইইউ) ইস্ট এলিয়ট পরিচালিত ‘টার্মিনাল’, কোরিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি অব আর্টসের ইয়ুরি লিম পরিচালিত ‘ফরেস্ট অব ইে’, লেবানিজ অ্যাকাডেমি অব ফাইন আর্টসের ইয়োহান আব্দেলনূর পরিচালিত ‘ক্রো ম্যান’ এবং গ্রিসের অ্যারিস্টোটল ইউনিভার্সিটি অব থেসালোনিবির নিকোস কোলিয়োকোস পরিচালিত ‘দ্য কেওস শি লেফট হাইন’।

সিনেমা দ্যু লা প্লাজ

সমুদ্র সৈকতে খোলা আকাশের নিচে বুধবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে দেখানো হয়েছে ফ্রান্সের জ্যঁ-ফ্রাঁসোয়া পরিচালিত নতুন অ্যানিমেটেড ছবি ‘স্লোকাম অ্যান্ড মি’। 

/এমএম/
সম্পর্কিত
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
বিনোদন বিভাগের সর্বশেষ
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!
চীনে চাঁদরাতে ওয়ার্ল্ড প্রিমিয়ার, ঈদের সকালে মুকুট!
ঈদের দ্বিতীয় দিনে যত সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে যত সংগীতানুষ্ঠান
ঈদের দ্বিতীয় দিনে ৩২টি নাটক ও টেলিছবি
ঈদের দ্বিতীয় দিনে ৩২টি নাটক ও টেলিছবি
ঈদের ১০ ধারাবাহিক নাটক
ঈদের ১০ ধারাবাহিক নাটক
ঈদের দিনে টিভিতে সাত সিনেমা
ঈদের দিনে টিভিতে সাত সিনেমা