X
রবিবার, ২১ এপ্রিল ২০২৪
৮ বৈশাখ ১৪৩১

কান উৎসবের চাকচিক্য দেখাবে টিকটক

জনি হক
১৯ মার্চ ২০২২, ০০:০২আপডেট : ১৯ মার্চ ২০২২, ১৫:৫২

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব কানের নতুন অংশীদার হিসেবে কাজ করবে ডিজিটাল প্ল্যাটফর্ম টিকটক। এর মাধ্যমে চীনা সামাজিক যোগাযোগমাধ্যমটির ১০০ কোটি ব্যবহারকারীর কাছে ছড়িয়ে পড়বে জমকালো সব ভিডিও। এসবের মধ্যে থাকবে উৎসবের বিশেষ মুহূর্ত, চাকচিক্যময় লালগালিচার আয়োজন ও তারকাদের অনুভূতি। বিশ্বের নানান প্রান্তের নতুন প্রজন্মের দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে আয়োজকদের এই উদ্যোগ।

কানের অংশীদার হওয়ায় বিশ্বব্যাপী একটি প্রতিযোগিতার আয়োজন করেছে টিকটক। ৩০ সেকেন্ডস থেকে সর্বোচ্চ তিন মিনিট ব্যাপ্তির নতুন একটি ভিডিও আহ্বান করা হয়েছে। গত ১৫ মার্চ থেকে শুরু হয়ে এই প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে ৮ এপ্রিল পর্যন্ত। এতে অংশ নিতে ‘টিকটক শর্ট ফিল্ম’ হ্যাশট্যাগ দিয়ে নিজেদের পেজে ভিডিও পোস্ট করতে হবে। বিচারকের দৃষ্টিতে তিন জন বিজয়ী নির্বাচন করা হবে। সেরা সম্পাদনার জন্য ৫ হাজার ইউরো, সেরা চিত্রনাট্যকার ৫ হাজার ইউরো এবং গ্রাঁ প্রিঁ বিজয়ী পাবেন ১০ হাজার ইউরো। এছাড়া তিন জনই বিনামূল্যে কান উৎসবে অংশ নিতে পারবেন। আগামী ২৯ এপ্রিল ফল ঘোষণা করবে টিকটক।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে থাকবেন কান উৎসবের প্রধান সমন্বয়ক থিয়েরি ফ্রেমোঁ। এক বিবৃতিতে তিনি বলেন, ‘কান উৎসবের জাদুর আরও বৈশ্বিক বিস্তৃতির জন্য আমরা টিকটকের সঙ্গে অংশীদারিত্ব স্থাপন করতে পেরে আনন্দিত। এর মাধ্যমে আমরা উৎসবের সবচেয়ে রোমাঞ্চকর ও অনুপ্রেরণাদায়ক মুহূর্তগুলো ভাগাভাগি করতে এবং উৎসবটি টিকটক ব্যবহারকারীদের চোখ দিয়ে দেখার অপেক্ষায় আছি।’

নতুন প্রজন্মের সঙ্গে সম্পৃক্ততার জন্য ২০১৮ সালে ‘থ্রি ডেজ ইন কান’ কর্মসূচি চালু করে আয়োজকরা। এতে বিভিন্ন দেশের ১৮-২৮ বছর বয়সী দুই হাজার জন অংশ নিয়েছেন। এবার টিকটককে দলে ভেড়ালো কান। 

নতুন চুক্তির অংশ হিসেবে কান উৎসবকে আর্থিকভাবে সহায়তা দেবে টিকটক। ফলে অ্যাপটিতে বিশেষ ভিডিও এবং লালগালিচার আয়োজন সরবরাহ করবে আয়োজকরা। টিকটকের এখন ১০০ কোটি ব্যবহারকারী। মানুষ বিনোদন পেতে, নিজেদের প্রকাশ করতে কিংবা নতুন কিছু আবিষ্কারের জন্য এতে চোখ রাখে। তাদের ফিল্মটক হ্যাশট্যাগ কমিউনিটির বিশ্বব্যাপী ৪০০ কোটির বেশি ভিউ রয়েছে। 

টিকটকের জেনারেল ম্যানেজার (যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন) রিচ ওয়াটারওর্থ বলেন, ‘কান উৎসব বৈশ্বিক চলচ্চিত্রের চিত্রপট বদলে দিয়েছে। আমরা তাদের অংশীদার হতে পেরে সম্মানিত। এর মাধ্যমে টিকটক ব্যবহারকারীদের সৃজনশীলভাবে অনুপ্রেরণা, উদ্দীপনা ও বিনোদন দিতে এবং ভিডিও ও চলচ্চিত্রের প্রতি ভালোবাসা জানাতে চাই আমরা।’

ফ্রান্স টিভি ও ব্রুটের সঙ্গে চুক্তি অনুষ্ঠানে কথা বলছেন কান উৎসবের প্রধান সমন্বয়ক থিয়েরি ফ্রেমোঁ

কানের নতুন নতুন অংশীদার
শুধু টিকটক নয়, ৭৫তম আয়োজন উদযাপনের জন্য নতুন কয়েকটি অংশীদারিত্ব স্থাপন করেছে কান। এবারের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান দুটি সরাসরি সম্প্রচার করবে ফ্রান্স টু। রাষ্ট্রীয় চ্যানেলটির মালিকানাধীন ফ্রান্স টেলিভিশনস কানের নতুন অংশীদার। এর অঙ্গ প্রতিষ্ঠান কালচারবক্স (চ্যানেল ফোর্টিন) এবং ফ্রান্স ইনফো টিভি চ্যানেল গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে থেকে প্রতিদিন লালগালিচার আয়োজন দেখাবে। বহু বছর ধরে উৎসবটির টিভি অংশীদার ছিল ক্যানাল প্লাস। 

এদিকে উৎসবের বিভিন্ন কন্টেন্ট ৮০টির বেশি দেশে ছড়িয়ে দিতে চুক্তি করেছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্রুট। প্রতিদিন চলচ্চিত্র বিষয়ক দীর্ঘ ব্যাপ্তির সাক্ষাৎকারও সরবরাহ করবে এই ডিজিটাল প্ল্যাটফর্ম।

এবার অংশীদার হিসেবে আরও থাকছে জার্মান যানবাহন প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএমডব্লিউ এবং ইতালিয়ান পানীয় প্রতিষ্ঠান ক্যাম্পারি। বিদ্যুৎচালিত ও হাইব্রিড গাড়িবহর সরবরাহ করবে বিএমডব্লিউ।

এছাড়া বরাবরের মতো সুইস অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ড এবং ফরাসি বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান কেরিং উৎসবের অংশীদার হিসেবে থাকছে।

ভার্জিনি এফিরা

মাস্টার অব সিরিমনিস
কান উৎসবে এবারের ‘মিস্ট্রেস অব সিরিমনিস’ বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন তিনি। আগামী ১৭ মে শুরু হয়ে এই আয়োজন চলবে ২৮ মে পর্যন্ত।বৃহস্পতিবার (১৭ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘোষণা দিয়েছে আয়োজকরা।

বছর ঘুরতেই আবারও কানসৈকতে হাজির হবেন ভার্জিনি এফিরা। গত বছর কানের প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া পল ভারহোভেনের ‘বেনেদেত্তা’য় গির্জার সমকামী নানের ভূমিকায় অভিনয় করেন তিনি। 

১৯৯২ সালের কান উৎসবে টম ক্রুজ

৩০ বছর পর টম ক্রুজের ফেরা
কান উৎসবের প্রধান সমন্বয়ক থিয়েরি ফ্রেমোঁ নিশ্চিত করেছেন, ৩০ বছর পর এই আয়োজনে ফিরছেন টম ক্রুজ। তার অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হবে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। এতে আরও অংশ নেবেন তার সহশিল্পী জেনিফার কনেলি। 

বহুল প্রতীক্ষিত ‘টপ গান: ম্যাভেরিক’ ছবিতে বৈমানিক লেফট্যানেন্ট পিট ম্যাভেরিক মিচেল চরিত্রে ফিরছেন টম ক্রুজ। করোনা মহামারির কারণে কয়েকবার এর মুক্তি পিছিয়েছে প্যারামাউন্ট পিকচার্স। অবশেষে আগামী ২৭ মে প্রেক্ষাগৃহে আসছে এটি। 

ভ্যারাইটি জানিয়েছে, টম ক্রুজের ৪০ বছরের চলচ্চিত্র জীবন উদযাপন করা হবে কানে। এর অংশ হিসেবে আগামী ১৮ মে পালে দে ফেস্টিভাল ভবনে থাকছে তার রেট্রোস্পেক্টিভ। এছাড়া বিশ্বের নানান প্রান্তের সংবাদকর্মীদের উপস্থিতিতে সাংবাদিক দিদিয়ের আলুশের সঙ্গে বিশেষ আলাপচারিতায় অংশ নেবেন তিনি। কানসৈকতে যেতে ‘মিশন: ইমপসিবল সেভেন’-এর ব্যস্ততার ফাঁকে সময় বের করেছেন ৫৯ বছর বয়সী এই আমেরিকান তারকা। 

১৯৯২ সালে টম ক্রুজ অভিনীত রন হাওয়ার্ডের ‘ফার অ্যান্ড অ্যাওয়ে’ ছিল ৪৫তম কান উৎসবের সমাপনী ছবি। এটি দেখানো হয় প্রতিযোগিতা বিভাগের বাইরে।

ছবি: টুইটার

অফিসিয়াল সিলেকশন ঘোষণার দিনক্ষণ
জল্পনা চলছে, ব্রিটিশ রক এন রোলের রাজা এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’ হবে এবারের কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র। বাজ লারম্যানের ছবিটিতে নাম ভূমিকায় আছেন অস্টিন বাটলার। এলভিস প্রিসলির ম্যানেজার কর্নেল টম পার্কারের ভূমিকায় দেখা যাবে হলিউড তারকা টম হ্যাঙ্কসকে। 

এবারের আসরে অফিসিয়াল সিলেকশনের জন্য ছবি জমাদানের সময় শেষ হয়েছে শুক্রবার (১৮ মার্চ)। 

ফ্রান্সের রাজধানী প্যারিসে আগামী ১৪ এপ্রিল বিকালে সংবাদ সম্মেলনে কান উৎসবের অফিসিয়াল সিলেকশন এবং বিচারকদের তালিকা ঘোষণা করা হবে। এবার স্বাভাবিকভাবে মে মাসে উদযাপন করা হবে ৭৫তম আসর। ইউক্রেন ইস্যুতে রাশিয়ান প্রতিনিধিদের নিষিদ্ধ করেছে আয়োজকরা।

করোনা মহামারির কারণে ২০২০ সালে বাতিলের পর গত বছর জুলাইয়ে সীমিত পরিসরে হয়েছে কান উৎসব। এতে স্বর্ণ পাম জেতে ফ্রান্সের জুলিয়া দুকুরনো পরিচালিত ‘তিতান’। এর মাধ্যমে ২৮ বছর পর কোনও নারী নির্মাতার হাতে উঠেছে এই সম্মান। ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’র জন্য স্বর্ণ পাম জিতে ইতিহাস গড়েন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
যুক্তরাজ্যের টিভি চ্যানেলে ফারুকী-তিশার ‘অটোবায়োগ্রাফি’
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
ঈদ নাটক: ভিউতে এগিয়ে থাকা ১০
এক ফ্রেমে গুঞ্জনের ইতি
এক ফ্রেমে গুঞ্জনের ইতি
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী