X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘আমি একটু অবাক’

বিনোদন রিপোর্ট
২৩ ডিসেম্বর ২০২৩, ১৮:৩৯আপডেট : ২৩ ডিসেম্বর ২০২৩, ২০:৪১

দেশের বাইরে ঢাকাই তারকাদের একমাত্র সাইনবোর্ড- জয়া আহসান। যিনি ভারতে দীর্ঘ দিন ধরে কাজ তো করছেনই; তিনবার জিতেছেন দেশটির জনপ্রিয় পুরস্কার ফিল্মফেয়ারসহ বিভিন্ন সম্মাননা। আরও অনেক তারকাই প্রতিবেশী দেশের প্রজেক্টে ও পর্দায় হাজির হয়েছেন। তবে স্বীকৃতির সিঁড়িতে পা রাখার সুযোগ হয়নি কারও।
 
সেই শূন্যতায় নতুন আনন্দের নাম আজমেরী হক বাঁধন। চলতি বছর তার বলিউড অভিষেক হয়েছে। বিশাল ভরদ্বাজ নির্মিত ‘খুফিয়া’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে তার হিন্দিযাত্রা। নেটফ্লিক্সে ছবিটি মুক্তির পর মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। তবে বাঁধনের অভিনয় আলাদাভাবে প্রশংসিত হয়েছে। যেটার প্রমাণ, স্বীকৃতি মিললো বছরান্তের একটি প্রতিবেদনে। এটি তৈরি করেছে সিনেমাকেন্দ্রিক ভারতের জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘ফিল্ম কম্প্যানিয়ন’।
 
‘খুফিয়া’র সেটে বাঁধন কুলেস্ট হিরোইনস অব দ্য ইয়ার’ শিরোনামে পাঁচ অভিনেত্রীর একটি তালিকা প্রকাশ করেছে প্ল্যাটফর্মটি। সেখানে সবাইকে চমকে দিয়ে দ্বিতীয় স্থানে শোভা পেয়েছে ঢাকাই অভিনেত্রীর নাম। ছবির সঙ্গে তার সম্পর্কে লেখা আছে বিস্তর প্রশংসাও। বিষয়টি নিয়ে বাংলা ট্রিবিউনের কাছে নিজের অনুভূতি জানালেন বাঁধন।
 
বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমি একটু অবাক। ভাবিনি যে, ওনার (অনুপমা চোপড়া-ফিল্ম কম্প্যানিয়নের কর্ণধার) মতো এতো বড় একজন সমালোচক আমার কাজকে পছন্দ করেছেন। তাকে আমার আগে থেকেই পছন্দ। তো তার ওখান থেকে পোস্ট হয়েছে, বড় বড় অভিনেত্রীর সঙ্গে আমাকে রাখা হয়েছে; এটা দেখে খুব অবাক হয়েছি। ভালো তো লাগছে, অবশ্যই।’

বিশাল ভরদ্বাজের সঙ্গে বাঁধন যার সুবাদে এই অর্জন, সেই নির্মাতার কাছেও কৃতজ্ঞতা জানিয়েছেন বাঁধন। তার ভাষ্য, ‘তালিকাটি দেখার পর আমি সাথে সাথে বিশাল ভরদ্বাজকে মেসেজ পাঠিয়েছি এবং কৃতজ্ঞতা জানিয়েছি। তিনি আমাকে বিশ্বাস করেছেন, সুযোগ দিয়েছেন বলেই তো এটা হলো। এছাড়া টাবুজি’র (খুফিয়ায় তার সহশিল্পী) প্রতিও আমি কৃতজ্ঞ।’

এদিকে নতুন কাজের ব্যস্ততায় কিছুটা বিরাম মিলল বাঁধনের। ‘এশা মার্ডার’ সিনেমায় প্রথমবারের মতো পুলিশের ভূমিকায় অভিনয় করছেন। এটি নির্মাণ করছেন সানী সানোয়ার। ছবিটির প্রথম লটের শুটিং শেষ হয়েছে আজই (২৩ ডিসেম্বর)।
 
আজমেরী হক বাঁধন ছবিটি সম্পর্কে বাকিটা বাঁধনের মুখেই শোনা যাক, ‘প্রথম লটের কাজ শেষ করেছি আজ (২৩ ডিসেম্বর)। ঢাকায় ফিরছি এখন। দ্বিতীয় লটের কাজ হয়ত জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে হবে। কাজ চলছে। দেখা যাক, কেমন দাঁড়ায় শেষ পর্যন্ত। তবে হ্যাঁ, আমি এরকম চরিত্রে আগে কাজ করিনি। তো এটা আমার কাছে ইন্টারেস্টিং অভিজ্ঞতা। আর সিনেমা তো একটা টিমওয়ার্ক, একজনের ওপর নির্ভর করে না। টিমের প্রত্যেকটা জিনিস যদি ঠিকঠাক থাকে, তাহলে একটা ভালো কাজ হয়। সবাই যার যার জায়গা থেকে চেষ্টা করছে, দেখা যাক কী হয়।’

‘এশা মার্ডার’ ছাড়া আপাতত নতুন কোনও কাজে যুক্ত হননি বলেও জানালেন বাঁধন। তবে দেশ-বিদেশে একাধিক প্রজেক্ট নিয়ে আলোচনা চলছে। ব্যাটে-বটে মিললে যুক্ত হতে পারেন।

আজমেরী হক বাঁধন বলা দরকার, ক্যারিয়ারে লম্বা বিরতি আর ব্যক্তিজীবনের ঝড় ছাপিয়ে ২০২১ সালে বাঁধনের পুনর্জন্ম হয় আব্দুল্লাহ মোহাম্মদ সাদ নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’ দিয়ে। যে ছবিটি বাঁধনকে টেনে নিয়ে যায় বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ উৎসব কান-এর প্রতিযোগিতা বিভাগে। এরপর কাজ করেন সৃজিত মুখার্জির সিরিজ ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’, বিশাল ভরদ্বাজের সিনেমা ‘খুফিয়া’ এবং শঙ্খ দাশ গুপ্তর সিরিজ ‘গুটি’।

সবগুলো চরিত্রই ছিলো আলাদা এবং প্রশংসা কেড়ে নেওয়ার মতো।

আজমেরী হক বাঁধন

/কেআই/এমএম/
সম্পর্কিত
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
‘তাদের চেয়ে কি আমরা ক্রিকেটটাকে বেশি বুঝি’
বিশ্বকাপ বিশেষ‘তাদের চেয়ে কি আমরা ক্রিকেটটাকে বেশি বুঝি’
বিনোদন বিভাগের সর্বশেষ
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!