X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

শহীদ মিনারে নায়ক ফেরদৌস এবং...

বিনোদন রিপোর্ট
২২ এপ্রিল ২০১৭, ১৪:২৮আপডেট : ২২ এপ্রিল ২০১৭, ১৭:১০

লাকী আখন্দকে শেষ বিদায় না, শনিবার (২২ এপ্রিল) সকালে ঝিরিঝিরি বৃষ্টি উপেক্ষা করে কাঙ্ক্ষিত তেমন কাউকেই দেখতে পাওয়া যায়নি শহীদ মিনার প্রাঙ্গণে। যাদের জন্য এক জীবনে অনেক গান করেছেন লাকী আখন্দ।

বরং এমন অনেককেই দেখা গেছে অশ্রুসিক্ত, যাদের জন্য তেমন কোনও গান করেননি এই কিংবদন্তি। কিংবা গানের সঙ্গেই জড়িত নন এমন অনেককে। এরমধ্যে অগুনতি মানুষের ভিড়ে সবার নজর কাড়েন চিত্রনায়ক ফেরদৌস। তার সঙ্গে লাকী আখন্দের তেমন কোনও বিশেষ সম্পর্কের কথা কারও জানা নেই। তবুও তিনি বৃষ্টি আর সম্পর্কের হিসাব উপেক্ষা করে শনিবার বেলা ১টার দিকে ছুটে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে। তবে শেষ দেখাটা তিনি পাননি। ততক্ষণে মরদেহবাহী গাড়ি মিরপুরের উদ্দেশে রওনা দিয়েছে। 
পরে তার বয়ানে উঠে আসে ৯০ দশকের কিছু কথা। যখন এই চিত্রনায়ক ছিলেন একজন সাধারণ ছাত্র। সেসময়ের স্মৃতিচারণ করে ফেরদৌস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাল বোধহয় ৯৩ অথবা ৯৪ হবে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম সোসাইটির সঙ্গে যুক্ত। আমরা একটি অনুষ্ঠানের আয়োজন করি। তখনই সে অনুষ্ঠানে আসেন এ মানুষটি (লাকী আখন্দ)। অনুষ্ঠান চলাকালে ও শেষে কথা হয়। এরপর লাকী ভাই ডাকলেই তার কাছে যেতাম। তিনি নানা বিষয়ে কথা বলতেন। বেশি বলতেন গানের কথা। আমি তো তখন সাধারণ ছাত্র। কিন্তু তখনই তার সান্নিধ্য পাই। এরপর চলচ্চিত্রে কাজ শুরু করি। যেহেতু দুজনের কাজের ক্ষেত্র একটু আলাদা, তাই দূরত্ব তৈরি হয়। তবু শেষ দিকে নিয়মিত যোগাযোগ রাখতাম। তার মতো মানুষ পাওয়া সত্যি কঠিন।’ 

লাকী আখন্দকে শেষ শ্রদ্ধা জানাতে এদিন হাতে গোনা উল্লেখযোগ্য মানুষের তালিকায় আছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামন নূর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, টিভি ব্যক্তিত্ব হাসান ইমাম, ফরিদুর রেজা সাগর, সংগীতশিল্পী নিয়াজ মোহাম্মদ চৌধুরী, তিমির নন্দী, ফোয়াদ নাসের বাবু, কাজী হাবলু, নকীব খান, খুরশীদ আলম, ফকির আলমগীর, লাবু রহমান, ওয়ারফেইজের টিপু, মাইলসের মানাম আহমেদ, বিজন মিস্ত্রী, তানভীর আলম সজীব, তরুণ, শাহেদ, বেলাল খান, অদিত, গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার, শহীদুল্লাহ ফরায়জী, আসিফ ইকবাল, কবির বকুল, অভিনেতা খায়রুল আলম সবুজ, শংকর সাঁওজাল, নাদের চৌধুরী প্রমুখ।

প্রিয় মানুষ লাকী আখন্দকে শেষ শ্রদ্ধা জানাতে শনিবার (২২ এপ্রিল) সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হয়েছেন আরও অনেক ভক্ত-স্বজন-শ্রোতা। সঙ্গে ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা।

প্রসঙ্গত, শনিবার সকাল ১০টায় জন্মস্থান পুরান ঢাকার আরমানিটোলায় কিংবদন্তি সংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা লাকী আখন্দের প্রথম জানাজা শেষে মরদেহ নিয়ে আসা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত সেখানে সর্বস্তরের লোকজন শিল্পীর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন। এরমধ্যে বেলা ১১টা ২৫ মিনিটের দিকে দেওয়া হয় রাষ্ট্রীয় গার্ড অব অনার।
শহীদ মিনার থেকে বেলা ১টার দিকে মরদেহ নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে। সেখানে বাদ জোহর দ্বিতীয় জানাজা শেষে নিয়ে যাওয়া হয় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে। সেখানে আরেকটি জানাজা শেষে বেলা সাড়ে ৩টার দিকে দাফন সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

লম্বা সময় হাসপাতাল জীবন শেষে গত সপ্তাহে আরমানিটোলার নিজ বাসায় ফিরেছিলেন ক্যানসারে আক্রান্ত লাকী আখন্দ। ২১ এপ্রিল দুপুর নাগাদ তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। সন্ধ্যার আগে মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ কর্তব্যরত চিকিৎসক লাকী আখন্দকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।
প্রসঙ্গত, বিভিন্ন শিল্পীর জন্য লাকী আখন্দের তৈরি জনপ্রিয় গানগুলো ছড়িয়ে দেওয়া হলো এই সংবাদের ভেতরে। যে গানগুলো কণ্ঠে নিয়ে প্রত্যেকেই নতুন জীবন পেয়েছেন সংগীত ক্যারিয়ারে। অথচ শেষ বিদায়ে আজকের শহীদ মিনার প্রাঙ্গণে এই তারকা মানুষগুলোকে দেখা যায়নি!

/এম/এমএম/

* সংগীত ব্যক্তিত্ব লাকী আখন্দ আর নেই 

* যাই যাই বলে চাচা আজ সত্যি সত্যি নাই!
* রাতে বারডেম হিমঘরে, প্রথম জানাজা সকাল ১০টায়
* শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদা, মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন

* লাকী আখন্দের জন্য শোকগাথা

* বৃষ্টি উপেক্ষা করে লাকী আখন্দকে শেষ শ্রদ্ধা

* লাকী আখন্দ: শহীদ মিনার থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া

সম্পর্কিত
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
বিনোদন বিভাগের সর্বশেষ
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
‘প্রেমটা থাকুক, বিয়ে কোনও এক সময় হয়ে যাবে’
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
সিনেমা নির্মাণে দিতিকন্যা, নির্বাহী প্রযোজক বাঁধন
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!
‘চুম্বন’ দৃশ্য প্রসঙ্গে বিস্ফোরক এমিলি ব্লান্ট!