X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৪ মিনিটের করতালি ৬ মিনিটের অভিবাদন

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৫ মে ২০১৮, ০৯:০৮আপডেট : ১৬ মে ২০১৮, ০০:৩৫



লালগালিচায় পা মাড়ানোর পর ‘ব্ল্যাকল্যান্সম্যান’ ছবির কলাকুশলীরা কান উৎসবের সপ্তম দিনে আধিপত্য বিস্তার করলেন কৃষ্ণাঙ্গরা। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক এই আয়োজনের ৭১তম আসরে প্রশংসিত হলো স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’।

সোমবার (১৪ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হয়ে গেলো এর ওয়ার্ল্ড প্রিমিয়ার।
প্রদর্শনী শেষে পর্দায় ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবির কলাকুশলীদের নাম ভেসে ওঠার পর থেকে চার মিনিট করতালি দিয়েছেন আমন্ত্রিত অতিথিরা। এরপর ছয় মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান তারা। এছাড়া মাঝে গুনে গুনে ১২ বার হাততালি পড়েছে প্রেক্ষাগৃহে। অতিথিদের মধ্যে ছিলেন বিখ্যাত নির্মাতা ক্রিস্টোফার নোলান। প্রিমিয়ারের পর স্পাইক লি’কে জড়িয়ে ধরেন তিনি।
লালগালিচায় স্পাইক লি উদ্বোধনী প্রদর্শনীর আগে পালে দো ফেস্টিভ্যাল ভবনের সামনে লালগালিচায় হাজির হয়ে নজর কাড়েন স্পাইক লি। তার দুই হাতে ছিল দুটি আংটি। একটিতে লেখা ‘লাভ’। আরেকটিতে ‘হেট’। পায়ে ছিল একজোড়া নাইকি জুতা। এর একটি সাদা, অন্যটি কালো। দুটি জুতাতেই উল্লেখ রয়েছে ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’।
সত্তর দশকে কৃষ্ণাঙ্গ ও অভিবাসী হটাতে শ্বেতাঙ্গদের কু ক্লাক্স ক্ল্যান (কেকেকে) আন্দোলনই এ ছবির বিষয়বস্তু। কালোদের পক্ষে সোচ্চার হওয়ার সুবাদে নব্বই দশকে আফ্রিকান আমেরিকান কমিউনিটির মুখপাত্র শিল্পী হয়ে দাঁড়ান স্পাইক লি। সেই অভিজ্ঞতা এবার কাজে লাগিয়েছেন তিনি।
লালগালিচায় স্পাইক লি’র জুতা এ ছবির গল্প কলোরাডো স্প্রিংসের আফ্রিকান-আমেরিকান পুলিশ অফিসার রন স্ট্যালওর্থকে ঘিরে। কেকেকে আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত শ্বেতাঙ্গ পরাক্রমশালী একটি সংগঠনে অনুপ্রবেশ করে তাদের বেশ কয়েকটি কাজ ভেস্তে দিতে সক্ষম হন তিনি। তাকে এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় শ্বেতাঙ্গ পুলিশ সহকর্মী। এ দুটি চরিত্রে অভিনয় করেছেন হলিউড অভিনেতা ডেনজেল ওয়াশিংটনের ছেলে জন ডেভিড ওয়াশিংটন ও ‘স্টার ওয়ারস’ তারকা অ্যাডাম ড্রাইভার।
‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ তৈরি হয়েছে সত্যিকারের গোয়েন্দা পুলিশ রন স্ট্যালওর্থের আত্মজীবনী অবলম্বনে। নিজের ছবির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে জাতিগত ও সামাজিক বৈষম্যকে প্রশ্নবিদ্ধ করেছেন স্পাইক লি। ১৯৯৭ সালে নির্মিত তার ‘ফোর লিটল গার্লস’ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয় অ্যালাবামায় বার্মিংহ্যামের ব্যাপটিস্ট চার্চে কেকেকে আন্দোলনে যুক্ত চার সদস্যের হামলা। ১৯৬৩ সালের ওই ঘটনায় চার তরুণী নিহত হন। এ কারণে শোকে মুহ্যমান হয়ে পড়ে আফ্রিকান আমেরিকান কমিউনিটি।
‘ব্ল্যাকল্যান্সম্যান’ ছবিতে অ্যাডাম ড্রাইভার ও জন ডেভিড ওয়াশিংটন ২৭ বছর পর কানের মূল প্রতিযোগিতায় পাওয়া গেলো স্পাইক লি’র ছবি। এ নিয়ে পঞ্চমবারের মতো কানে অফিসিয়াল সিলেকশনে স্থান করে নিলো তার কাজ। এর মধ্যে মূল প্রতিযোগিতায় ছিল ‘ডু দ্য রাইট থিং’ (১৯৮৯) ও ‘জঙ্গল ফিভার’ (১৯৯১)। আউট অব কম্পিটিশন বিভাগে ১৯৯৬ সালে দেখা গেছে ‘গার্ল সিক্স’। ২০০২ সালে তার ‘টেন মিনিটস অর্ডার’ জায়গা পায় আঁ সার্তেন রিগার্দে। আর ডিরেক্টরস ফোর্টনাইটে ছিল ‘সামার অব স্যাম’।
১৯৮৯ সালে ‘ডু দ্য রাইট থিং’ ছবির জন্য স্পাইক লি পাম দ’র জিততে যাচ্ছেন বলে ধরে নিয়েছিল সবাই। কিন্তু মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান উইম ওয়েন্দার্স পুরস্কারটি দিয়ে দেন স্টিভেন সোডারবার্গকে (সেক্স, লাইস অ্যান্ড ভিডিওটেপ)।
‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’ ছবির কলাকুশলীরা কাকতালীয় ব্যাপটার হলো, একদিন আগে (১৩ মে) কানের এবারের আসরে জার্মান নির্মাতা উইম ওয়েন্দার্সের বানানো ‘পোপ ফ্রান্সিস: অ্যা ম্যান অব হিজ ঔন ওয়ার্ড’ প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হয়েছে। এ ছবির মতো ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ও পরিবেশনার দায়িত্ব নিয়েছে ফোকাস ফিচার্স।
যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ার শার্লটসভিল শহরে কট্টর শ্বেতাঙ্গ ও বর্ণবাদবিরোধীদের মধ্যকার দাঙ্গার ঘটনার এক বছর পূর্ণ হওয়ার সময় আগামী ১০ আগস্ট ছবিটি মুক্তি পাবে।
এদিকে বর্ণবাদবিরোধীদের সোচ্চার কণ্ঠস্বর ছিলেন যিনি, সেই নেলসেন ম্যান্ডেলার জন্মশতবর্ষ ২০১৮ সালে। এ উপলক্ষে সোমবার রাত ৮টায় সাল দ্যু সোসানতিয়েমে স্পেশাল স্ক্রিনিং বিভাগে দেখানো হয় ফ্রান্সের নিকোলাস শপো ও জিল পোর্ত পরিচালিত ‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’।
‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’ ছবির কলাকুশলীরা ১৯৬৩ ও ১৯৬৪ সালের ঐতিহাসিক বিচার কার্যক্রম ছিল ম্যান্ডেলাকে কেন্দ্র করে। তবে তার মতো মৃত্যুদণ্ডের সাজা পাওয়া আরও আটজন ছিলেন সেখানে। নির্মম জেরার মুখে পড়তে হয়েছিল তাদেরকেও। আদালতের সেইসব অডিও নিয়ে সাজানো হয়েছে এই প্রামাণ্যচিত্র। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শাসনের ভয়াবহ চিত্র উঠে এসেছে এতে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া