X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ফিরোজা বেগম স্মৃতিপদক’ পেলেন ফরিদা পারভীন

ঢাবি প্রতিনিধি
০৫ আগস্ট ২০১৯, ০১:০০আপডেট : ০৫ আগস্ট ২০১৯, ১৬:৩৬

অনুষ্ঠানে ফরিদা পারভীন ও ড. মো. আখতারুজ্জামানসহ অন্যরা (ছবি– প্রতিনিধি) ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ পেয়েছেন দেশবরেণ্য সংগীতশিল্পী ফরিদা পারভীন। রবিবার (৪ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে তার হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’-এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার পাওয়ায় ফরিদা পারভীনকে আন্তরিক অভিনন্দন জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘লালনগীতি, নজরুলসংগীত, লোকসংগীতসহ অসংখ্য কালজয়ী গানের কিংবদন্তি হলেন শিল্পী ফরিদা পারভীন।’ তিনি আরও বলেন, ‘সংগীত শুধু চিত্তবিনোদনের জন্য নয়; বরং সংগীত মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ, দেশপ্রেম ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গির জাগরণ ঘটায়।’ সুর ও তালের সঙ্গে সংগীতের মধ্যে যে অন্তর্নিহিত বার্তাটি থাকে, সেটিকে গ্রহণ করার জন্য উপাচার্য সবার প্রতি আহ্বান জানান।

প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, ‘আমরা যেসব বরেণ্য শিল্পীদের নিয়ে গর্ব করি, তাদের মধ্যে অন্যতম হলেন ফিরোজা বেগম। তিনি ছিলেন একজন উঁচুমাপের শিল্পী। তিনি নজরুলসংগীতের মাধ্যমে যেভাবে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন, তেমনি নজরুলসংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে অসাধারণ অবদান রেখে গেছেন।’

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৮ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় খন্দকার অনিকা ইসলাম ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ লাভ করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপারসন মিসেস টুম্পা সমদ্দার। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উল্লেখ্য, শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন তিনি।

/এসআইআর/এমএ/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…