X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

জাজের জন্য নয়, নিজেদের জন্যই ‘মাসুদ রানা’কে খুঁজছে চ্যানেল আই!

ওয়ালিউল বিশ্বাস
০৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৮আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১০

জাজের জন্য নয়, নিজেদের জন্যই ‘মাসুদ রানা’কে খুঁজছে চ্যানেল আই! গত বছর জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে সাড়ম্বরে ঘোষণা আসে পর্দায় আসছে সেবা প্রকাশনীর বহুল পঠিত গোয়েন্দা সিরিজ ‘মাসুদ রানা’। সেই লক্ষ্যে চ্যানেল আইকে নিয়ে নভেম্বরে শুরু হয় কাজী আনোয়ার হোসেনের এই বিখ্যাত চরিত্র খোঁজার তোড়জোড়।
জাজ ও চ্যানেল আই থেকে জানানো হয়, এই সিনেমাকে ঘিরে শুরু হচ্ছে ‌‘কে হবে মাসুদ রানা?’ নামের একটি প্রতিযোগিতা। যেখান থেকে বের করা হবে ‘মাসুদ রানা’ সিনেমার মূল চরিত্র।
সেভাবেই গত বছরের নভেম্বর থেকে শুরু হয়েছে অডিশন। ২ আগস্ট থেকে চলছে টিভি সম্প্রচার। অনুষ্ঠানটির বিচার প্রক্রিয়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে তুমুল সমালোচনাও। কিন্তু এই প্রতিযোগিতার একেবারে দ্বারপ্রান্তে এসে জানা গেল, জাজ মাল্টিমিডিয়ার নয়, চ্যানেল আই এখন নিজেদের জন্যই খুঁজছেন ‘মাসুদ রানা’কে!
কাজী আনোয়ার হোসেনের উপন্যাস থেকেই নতুন চলচ্চিত্র নির্মাণ করবে টিভি চ্যানেলটি। এই প্রতিযোগিতায় যিনি সেরা হবেন, তিনিই চ্যানেল আই সংস্করণের ‘মাসুদ রানা’ ছবির নায়ক হবেন! বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের প্রধান হাবিবুল হুদা পিটু।
তিনি বলেন, ‌‘‘প্রথম দিকে বিষয়টি সেভাবেই ছিলো। তবে এখন কিন্তু সেটা বলা হচ্ছে না। কারণ মাসুদ রানা নির্মাণ যে কেউই করতে পারেন। এটা যে জাজের ‘মাসুদ রানা’ হতে হবে এমন তো নয়। আমরা যে কারণে প্রতিযোগিতা করছি, সেটা হলেই হলো। ‘কে হবে মাসুদ রানা?’ থেকে আমরা মাসুদ রানা খুঁজে বের করব। তাকে নিয়ে ইমপ্রেস টেলিফিল্ম চলচ্চিত্র নির্মাণ করবে। এখন আমাদের পরিকল্পনা এমন।’’
তাহলে ঘোষণা দিয়েও কেন জাজের ‘মাসুদ রানা’কে বের করছেন না- এমন প্রশ্নে এই কর্মকর্তা বলেন, ‘আমাদের ঘোষণার মাঝে অনেক সময় পেরিয়েছে। মাঝখানে জাজের কিছু ঝামেলা হয়েছে, তারা ঝড়ঝাপটার (জাজের চেয়ারম্যান আবদুল আজিজের বিরুদ্ধে মামলা) মধ্যে দিয়ে গেছে। বড় একটা গ্যাপও হয়েছে আমাদের মধ্যে। আবার পরিকল্পনার পরিবর্তনও এসেছে।’
এদিকে বিষয়টি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আলিমউল্লাহ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মাসুদ রানা যে কেউ হতে পারেন। ছবিটি এখন আন্তর্জাতিকভাবে নির্মিত হচ্ছে। প্রযোজকদের একটি অংশ জাজ মাল্টিমিডিয়া। এতে আরও প্রযোজক আছেন। সুতরাং কেউ প্রতিযোগিতা করলেই যে সেখান থেকে চরিত্র নির্বাচন হবে, এমন বাধ্যবাধকতা নেই।’
চ্যানেল আই আয়োজিত প্রতিযোগিতার কোনও চুক্তিনামা তার কাছে নেই বলেও জানান তিনি।
এমন কথার সত্যতা মেলে সম্প্রতি হয়ে যাওয়া একটি অডিশন বা সাক্ষাৎকারের সূত্র ধরে। জাজ জানায়, হলিউড থেকে সম্প্রতি ঢাকায় এসেছেন ছবিটির অপর প্রযোজক, পরিচালক ও ফাইটিং টিম। তারা ‘মাসুদ রানা’ চরিত্রটি চূড়ান্ত করার জন্য একটি সাক্ষাৎকার নিয়েছেন।
গত ২৪ আগস্ট এই ঘরোয়া অডিশনটি হয়। সেখানে ‘ঢাকা অ্যাটাক’ তারকা এবিএম সুমন ও ‘বেপরোয়া’ ছবির নায়ক রোশান অংশ নেন।
তবে ‍দুই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কথায় একটিই মিল পাওয়া গেছে, চ্যানেল আইয়ের প্রতিযোগিতার সঙ্গে জাজের নির্মিত ছবি ‘মাসুদ রানা’র আর কোনও সম্পর্ক নেই। আর তাই জাজের পাশাপাশি নতুন করে ‘মাসুদ রানা’ সিরিজ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছে চ্যানেল আই।
এদিকে জাজ মাল্টিমিডিয়ার উদ্যোগে নির্মিতব্য ‘মাসুদ রানা’র বাজেট ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। ছবিটির বিভিন্ন চরিত্রের জন্য বেশ কিছু তারকাকে ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে। হলিউডসহ এতে থাকছেন বিশ্বের আলোচিত সব শিল্পীরা। অভিনয় করতে যাচ্ছেন রেসলিং দুনিয়ার ভয়ঙ্কর তারকা দ্য গ্রেট খালি। থাকছেন ‘দ্য ম্যাট্রিক্স’ ছবির খলনায়ক ড্যানিয়েল বার্নহার্ড-ও।
এছাড়াও আছেন ‘আয়রন ম্যান ২’-খ্যাত হলিউডের জাঁদরেল অভিনেতা মিকি রোর্ক, গ্যাব্রিয়েল্লা রাইট, মাইকেল প্যারেসহ বেশ ক’জন তারকা। জাজের দাবি, এতে থাকছেন বলিউডের শ্রদ্ধা কাপুরও।
জাজ মাল্টিমিডিয়া জানায়, ছবিতে ভিলেন হিসেবে থাকবেন খালি। ছবির উল্লেখযোগ্য চরিত্রগুলো হলো- মাসুদ রানা, রুপা, সুলতা, কবির চৌধুরী ও রাহাত খান। চলচ্চিত্রটি পরিচালনা করবেন বাংলাদেশি বংশোদ্ভূত হলিউডের ডিরেক্টর আসিফ আকবর। এই নির্মাতা যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ফিল্মমেকিংয়ের ওপর উচ্চতর পড়াশোনা করেছেন। ইতোমধ্যে তিনি হলিউডে ৩টি সিনেমা পরিচালনা করেছেন।
ছবির সহ-প্রযোজক হিসেবে আছে হলিউডের সিলভার লাইন।
মাসুদ রানা সিরিজের প্রথম পর্ব ‘ধ্বংস পাহাড়’ নিয়ে চলচ্চিত্রটি নির্মিত হচ্ছে। এর ইংরেজি নাম ‘এমআর-৯’ আর বাংলা নাম হবে ‘মাসুদ রানা’। শুটিং হবে মরিশাস, থাইল্যান্ড ও বাংলাদেশে। ছবিটি ইংরেজি ও বাংলা ভাষায় মুক্তি পাবে। পরে অন্য ভাষায় ডাবিং বা সাবটাইটেল হবে। এটি বিশ্বব্যাপী মুক্তি দেওয়া হবে ২০২০ সালে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল