X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চলে গেলেন বলিউডের ‌‘কালিয়া' বিজু খোটে

বিনোদন ডেস্ক
৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৩আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০২

কালিয়া’খ্যাত বিজু খোটে ‘আব তেরা কেয়া হোগারে কালিয়া’—বলিউডের সবচেয়ে চর্চিত সংলাপগুলোর একটি। যা ব্যবহার করা হয়েছিল ভারতীয় কালজয়ী ছবি ‘শোলে’-তে।
শুধু এ সিনেমাতেই নয়, এটি বারবার ফিরে এসেছে বলিউডের বিভিন্ন ছবিতে। সে দেশের দর্শকের দৈনন্দিন কাজেও এ সংলাপের ব্যবহার ছিল চোখে পড়ার মতো।
সংলাপের সেই কালিয়া আর বেঁচে নেই। সেই চরিত্রে অভিনয় করা বিজু খোটে আজ (৩০ সেপ্টেম্বর) মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

বিজু খোটের বোনের মেয়ে অভিনেত্রী ভাবনা বালসাভার বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘আজ ভোর ৬টা ৫৫ মিনিটে তিনি মারা যান। মুম্বাইয়ে নিজ বাড়িতেই শেষনিশ্বাস ত্যাগ করেছেন বিজু খোটে।'

জানা যায়, কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তার শরীরের বিভিন্ন অঙ্গ কাজ করছিল না। তবে তিনি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করতে চাননি। তাই কিছুদিন আগে তাকে বাসায় নিয়ে যাওয়া হয়।'

তার মৃত্যুতে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে তার আত্মার শান্তি চেয়ে অনেকেই সমবেদনা জানিয়েছেন।

১৯৬৪ সালে মারাঠি সিনেমা ‘ইয়া মালাক’র মধ্য দিয়ে বিজু খোটের বড় পর্দায় অভিষেক ঘটে। তার উল্লেখ্যযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘কুরবানি’, ‘কর্জ’, ‘নাগিনা’, ‘কেয়ামত সে কেয়ামত তাক’ ও ‘আন্দাজ আপনা আপনা’সহ অসংখ্য দর্শকনন্দিত সিনেমা।
১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত বলিউডের কালজয়ী সিনেমা ‘শোলে’র কালিয়া চরিত্রে অভিনয় করে ব্যাপক খ্যাতি পেয়েছিলেন বিজু। ২০১৮ সালে ‘জানে খুন দে ইয়ারুন’ সিনেমায় তাকে সর্বশেষ অভিনয় করতে দেখা গেছে।

দীর্ঘ ক্যারিয়ারে হিন্দি ও মারাঠি মিলিয়ে তিনশ’রও বেশি সিনেমায় অভিনয় করেছেন এই বর্ষীয়ান অভিনেতা।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!