সোমলতার কণ্ঠে ‘হাসতে দেখো’ এবং...

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৫, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৪, অক্টোবর ১৮, ২০১৯

সোমলতা ও আইয়ুব বাচ্চুবহু বছর ধরে অনেকেই বলেন, আইয়ুব বাচ্চু কিংবা এলআরবি ঢাকায় যতটা জনপ্রিয়, ততধিক পূজনীয় কলকাতায়।


বিশেষ করে কলকাতার কোনও শিল্পী-মিউজিশিয়ানের সঙ্গে আলাপ করলে আইয়ুব বাচ্চুর গান ও গিটার বন্দনা শুনে চমকে যেতে হয়। এসব পুরনো অভিজ্ঞতা ছাপিয়ে যার প্রতিধ্বনি আবারও মিলেছে কলকাতার এই প্রজন্মের অন্যতম জনপ্রিয় শিল্পী সোমলতার পক্ষ থেকে।
আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে (১৮ অক্টোবর) সোমলতা ও তার দল দ্য অ্যাসেস সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছে বিনম্র শ্রদ্ধা। উৎসর্গ করে তারা নতুন আবহে গেয়েছে ‘হাসতে দেখো’ গানটি। ভিডিও তৈরি করে সেটি উন্মুক্ত করেছে সোমলতা অ্যান্ড দ্য অ্যাসেস-এর ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজে।
আইয়ুব বাচ্চুকে স্মরণ করে সোমলতা লিখেছেন, ‘গত বছর এই দিনে আপনি আমাদের ছেড়ে গেছেন, রেখে গেছেন আপনার অপার সৃষ্টি। আপনার সেই সৃষ্টি আর স্মৃতির ভেতরেই আমরা এখনও বসবাস করছি। আমরা প্রত্যেকে অনেক মিস করছি আপনাকে। আমাদের বিশ্বাস, এই ভালোবাসার উষ্ণতা আপনাকেও ছুঁয়ে যাচ্ছে। আমরা যারা এই প্রজন্মের মিউজিশিয়ান, তাদের মাঝে আপনি বেঁচে থাকবেন আজীবন। কারণ, আমরা যা কিছুই সৃষ্টি করছি, তার পেছনে রয়েছেন আপনি। স্যালুট, দ্য লিজেন্ড।’
হাসতে দেখো:

এদিকে সোমলতা ছাড়াও বাংলাদেশের বেশ ক’জন শিল্পী আইয়ুব বাচ্চুকে স্মরণ করে বেশ ক’টি গান ও ইন্সট্রুমেন্টাল উপহার দিয়েছেন অন্তর্জালে। যার মধ্যে অন্যতম কাজটি হলো চিরকুট ব্যান্ডের গিটারিস্ট ইমন চৌধুরীর করা ‌‘ট্রিবিউট টু গিটার লর্ড আইয়ুব বাচ্চু’ নামের একটি ইন্সট্রুমেন্টাল। আইয়ুব বাচ্চু ও এলআরবি’র বেশ কয়েকটি জনপ্রিয় গানের সুর এতে তুলেছেন ইমন, যা বেশ প্রশংসা পেয়েছে।
ইমন আইয়ুব বাচ্চুকে উদ্দেশ করে বলেন, ‌‌‘আপনাকে দেখেই গিটার শেখা, আপনাকেই সব সময় অনুসরণের চেষ্টা করেছি। আপনি আমার গিটার লর্ড। আপনি থাকবেন অনন্তকাল আমাদের মাঝে। অনেক ভালোবাসি আপনাকে।’
ট্রিবিউট টু গিটার লর্ড আইয়ুব বাচ্চু:

আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নতুন গান প্রকাশ করেছেন শফিক তুহিন। ‘গিটার জাদুকর’ নামের এই গানটি প্রকাশ পেয়েছে ওয়ান মোর জিরো’র ব্যানারে। যা গানবাংলা টিভিতে ফিলার সং হিসেবে আজ (১৮ অক্টোবর) সারা দিন প্রচার হচ্ছে। গানটির কথা-সুর-সংগীত শিল্পী নিজেই করেছেন।
‘তুমি ছিলে প্রেরণায়’ শিরোনামের একটি গান প্রকাশ করেছে গানচিল মিউজিক। ডি-রক স্টার শুভর গাওয়া এই গানটি লিখেছেন আসিফ ইকবাল। সংগীত পরিচালনায় ছিলেন ফুয়াদ আল মুক্তাদির।
এদিকে এলআরবি তথা আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান অসংখ্য। এরমধ্য থেকে কিছু গানের পঙ্ক্তি, শব্দ নিয়ে তৈরি হয়েছে নতুন গান ‌‘রুপালি গিটার পড়ে আছে’। যেখানে আইয়ুব বাচ্চুকেই স্মরণ করা হয়েছে ভিন্নভাবে। এই গানটি গেয়েছেন সুমন কল্যাণ।
রাফিউজ্জামান রাফির কথায় গানটি গাওয়ার পাশাপাশি সুর-সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। বাংলাঢোলের ব্যানারে প্রকাশ হয়েছে গানটি।

রুপালি গিটার পড়ে আছে:


/এমএম/এমওএফ/

লাইভ

টপ