বিজয় দিবসে বিটিভি প্রযোজিত চলচ্চিত্র

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১০:৩০, ডিসেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৩০, ডিসেম্বর ১৫, ২০১৯

যা ছিল অন্ধকারেবাংলাদেশ টেলিভিশনের প্রযোজনায় আসছে চলচ্চিত্র ‘যা ছিলো অন্ধকারে’। মহান বিজয় দিবসে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ছবিটির
ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এর মাধ্যমে প্রথমবারের মতো পূর্ণদৈর্ঘ্যের প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করল জাতীয় এ টিভি চ্যানেলটি।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘এর আগে বিটিভি পূর্ণদৈর্ঘ্য ফিচার চলচ্চিত্র ‘শঙ্খনীল কারাগার’ নির্মাণ করেছিল। তবে ‘যা ছিলো অন্ধকারে’ আমাদের প্রথম পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র। বিটিভিতে দেখানোর পরও আমরা পরবর্তী সময়ে এটির প্রদর্শনীর ব্যবস্থা করব।’’
‘যা ছিলো অন্ধকারে’-এর ভাবনা, কাহিনি ও সংলাপ লিখেছেন হারুন রশীদ। চিত্রনাট্য ও পরিচালনায় আছেন আউয়াল চৌধুরী।
এটিতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, শহিদুল আলম সাচ্চু, আজিজুল হাকিম, জিয়াউল হাসান কিসলু, মোহাম্মদ বারী, শাহ আলম দুলাল, আহমেদ রুবেল, শতাব্দী ওয়াদুদ, রামিজ রাজু, আজাদ আবুল কালাম, আরমান পারভেজ মুরাদ, শামস সুমন, মাজনুন মিজান, আদনান ফারুক হিল্লোল, মাহমুদুল হাসান মিঠু, অনন্ত হীরা, আবদুল্লাহ রানা, তারিকুজ্জামান তপন, রওনক বিশাখা শ্যামলী এবং আরও অর্ধশতাধিক নাট্যকর্মী। একটি বিশেষ ভূমিকায় আছেন ড. নুজহাত চৌধুরী।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মুক্তিবাহিনী এবং মিত্র বাহিনীর কাছে পরাজয়ের পর পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো পাকিস্তানের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হামুদুর রহমানের নেতৃত্বে এক তদন্ত কমিশন গঠন করে। গণহত্যা, নির্যাতন, ধ্বংসযজ্ঞ এবং লুণ্ঠনকে আড়াল করে পাকিস্তান সেনাবাহিনীর নেতৃত্বকে যুদ্ধে পরাজয়ের জন্য দায়বদ্ধ করার লক্ষ্যে গঠিত হয়েছিল এই কমিশন। কমিশনে বক্তব্য রাখতে গিয়ে ১৯৭১ সালে বাংলাদেশে নিয়োজিত পাকিস্তানের সেনাকর্মকর্তারা রেখে ঢেকে যা বলেছে, তা থেকেও ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী কী ব্যাপক গণহত্যা এবং ধ্বংসযজ্ঞ চালিয়েছে তা কোনোভাবেই আড়াল করা যায়নি।
পাকিস্তান সরকার কিন্তু হামুদুর রহমান কমিশন রিপোর্ট প্রকাশ করেনি। ২০০০ সালের আগস্ট মাসে ভারতের ‘ইন্ডিয়া টু ডে’ পত্রিকায় রিপোর্টের কিছু অংশ প্রকাশিত হয়। সেই রিপোর্ট নিয়ে মুক্তিযুদ্ধ যাদুঘর প্রকাশ করেছে ‘৭১: গণহত্যার দলিল’। তার ওপর ভিত্তি করে এই প্রামাণ্য চলচ্চিত্র নির্মিত হলো।
বিটিভি সূত্র জানায়, ১৬ ডিসেম্বর দুপুর ১২টায় ছবিটি প্রচার হবে।

/এম/এমএম/

লাইভ

টপ