তিন বছর পর মুক্তির মিছিলে ‘ঢাকা ড্রিম’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৩, ডিসেম্বর ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৩, ডিসেম্বর ২৭, ২০১৯

একটি দৃশ্যে ফজলুর রহমান বাবুবাসযোগ্যতা হারালেও প্রান্তিক মানুষদের জীবিকা ও নানাবিধ প্রয়োজনে ঢাকা শহরে আসা থামছে না। তেমনই কিছু মানুষের স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প নিয়ে নির্মিত হলো চলচ্চিত্র ‘ঢাকা ড্রিম’। ছবিটি নির্মাণে সময় নিয়েছে টানা তিন বছর।
প্রসূন রহমানের প্রস্তাবিত ঢাকা ট্রিলজির প্রথম কিস্তি এটি। শুটিং শেষে ছবিটি এখন সম্পাদনার টেবিলে। বছরের শেষ প্রান্তে এসে নির্মাতা জানালেন, ছবিটি তিনি মানুষের কাছে পৌঁছাতে চান আগামী বৈশাখে, বাংলা নববর্ষে। সে হিসেবে ২০২০ সালের ১০ অথবা ১৭ এপ্রিল ছবিটি মুক্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।
ঢাকাকেন্দ্রিক এই ট্রিলজির প্রথম কিস্তিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শাহাদাৎ হোসেন, মুনীরা মিঠু, আবদুল্লাহ রানা, শাহরিয়ার ফেরদৌস সজীব, আনোয়ার হোসেন চৌধুরী, জয়ীতা মহলানবীশ, পূর্ণিমা বৃষ্টি, নাইরুজ সিফাত, সায়মা নীরা, সায়কা আহমেদ, সুজাত শিমুল, ইকবাল হোসেন, আরশ খান, ফজলুল হক, আক্তার হোসেন, জামাল রাজা, আর এ রাহুল, ফারুক আহমেদ, শরিফুল আজম পিন্টু, এসএম মহসিন, মাহবুবুর রহমান, খোরশেদ আলম, তৃষা রায়, এমিল, রানা, তাশফীসহ অনেকে।
ছবিটি প্রসঙ্গে প্রসূন রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘আন্তর্জাতিক নানা প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী বাসযোগ্যতার দিক থেকে ঢাকা শহরের অবস্থান সবচেয়ে নিচে। এরপরেও এ শহরে মানুষের আসা থামছে না। কারণ, দেশের সবকিছুই ঢাকাকেন্দ্রিক। মূলত এই ভাবনা থেকেই আমি চেষ্টা করেছি একটি সম্পূর্ণ ও সম্পন্ন চলচ্চিত্র নির্মাণের। চলচ্চিত্রকে যদিও আমি ‘সিরিয়াস ওয়ার্ক অব আর্ট’ হিসেবে প্র্যাকটিস করি, তবু বিশ্বাস করি এর সঙ্গে বিনোদন অথবা চিন্তার কোনও বিরোধ নেই। ‘ঢাকা ড্রিম’ একই সঙ্গে স্বপ্নের ছবি, বিনোদনের ছবি, আবার চিন্তারও।’’
টিম ‘ঢাকা ড্রিম’২০১৬ সালে বারী সিদ্দিকীর কণ্ঠে গান রেকর্ডিংয়ের মাধ্যমে এ চলচ্চিত্রের কাজ শুরু হয়। এতে আরও গান গেয়েছেন কুমার বিশ্বজিতের সুর ও সংগীতে মমতাজ।
‘সুতপার ঠিকানা’ ও ‘জন্মভূমি’র পর আগামী বছরের শেষ ভাগে সামনে আসতে পারে প্রসূন রহমানের নারীকেন্দ্রিক ‘আইডেন্টিটি ট্রিলজি’র তৃতীয় ও শেষ চলচ্চিত্র ‘প্রাকৃতজন’। এ ছবির জন্য এখন শিল্পী নির্বাচনের প্রক্রিয়া চলছে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ
X