X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মুজিব জন্মশতবর্ষে মুক্তি পাবে ‌‘গোর’ ও ‘দ্য গ্রেভ’

বিনোদন রিপোর্ট
১৬ জানুয়ারি ২০২০, ১৩:৪৭আপডেট : ১৬ জানুয়ারি ২০২০, ১৪:২৪

বক্তব্য রাখছেন তথ্য প্রতিমন্ত্রী। পাশে অতিথিরা দেশে প্রথমবারের মতো একসঙ্গে দুটি ভাষায় নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। গাজী রাকায়েতের পরিচালিত ছবির একটির নাম ‘গোর’। আর ইংলিশে যা দর্শক দেখতে পারবেন ‘দ্য গ্রেভ’ নামে ।

গতকাল (১৫ জানুয়ারি) বিএফডিসের নায়ক মান্না মিলনায়তনে এর ইংরেজি নাম ঘোষণা করা হয়। পাশাপাশি একই সময়ে গাজী রাকায়েত জানান, দেশের ইতিহাসে প্রথমবারের মতো নির্মিত এ ছবি মুক্তি পাবে মুজিব জন্মশতবর্ষেই। সরকারি অনুদানে নির্মিত এই চলচ্চিত্রের সহপ্রযোজক ইমপ্রেস টেলিফিল্মস।

এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন গাজী রাকায়েত। সঙ্গে আছেন মৌসুমী হামিদ।
বিএফডিসিতে আয়োজিত গতকালের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা: মো: মুরাদ হাসান। তিনি গাজী রাকায়েত ভূয়সী প্রশংসা করেন। উল্লেখ করেন, এমন দক্ষ অভিনেতা-নির্মাতা আমাদের দেশে বিরল।

অনুষ্ঠানে গাজী রাকায়েত বলেন, ‘‘সব ছবি দুই ভাষায় নির্মাণের দরকার নেই। তবে কিছু চলচ্চিত্র প্রয়োজনীয়। সেই ভাবনা থেকেই ‘গোর’ ইংরেজিতেও নির্মাণ করা। অনেকে হয়তো ভাবতে পারেন এটি ডাবিং চলচ্চিত্র। কিন্তু আমরা দুটি ছবিরেই আলাদা শুট করেছি।’’

গতকাল (১৫ জানুয়ারি) সেন্সরপত্র পান রাকায়েত। ছবি মুক্তির বিষয়ে গাজী রাকায়েত বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘‘মুজিব জন্মশতবর্ষ বাংলাদেশিদের জন্য ঐতিহাসিক মুহূর্ত। পাশাপাশি ‘দ্য গ্রেভ’ বাংলাদেশের প্রথম ইংরেজি চলচ্চিত্র হিসেবে ছাড়পত্র পেল। এটাও আমাদের জন্য গৌরবের। আশা করছি, এপ্রিলে এটি পর্দায় আসবে। নইলে মে মাসে।’’

ছবির শুটিং হয়েছে দোহারের শাইনপুকুর গ্রামে। সেখানে ঘন জঙ্গল ছিল। সাপের বসবাস ছিল স্থানটিতে। সেই জঙ্গল পরিষ্কার করে সেখানে বাড়ি নির্মাণ করা হয়। শুধু বাড়িই না, রীতিমতো গৃহস্থের বাড়ি; যেখানে লাউয়ের মাচা, মুরগি পালন, গরু–ছাগল সবই ছিল। এভাবেই শুটিং হয়েছে চলচ্চিত্র দুটির।
জানা যায়, গাজী রাকায়েতের চিত্রনাট্য ও অভিনয়ে ১৯৯৭ সালে গোর নামে একটি ৫৫ মিনিটের নাটক নির্মাণ করেছিলেন নির্মাতা সালাহউদ্দিন লাভলু। সেটি প্রচার হয়েছিল ১৯৯৮ সালে। এটিকেই উপজীব্য করে চলচ্চিত্রটি নির্মাণ বলে জানালেন গাজী রাকায়েত।

গাজী রাকায়েত ও মৌসুমী হামিদ ছাড়াও চলচ্চিত্রে অভিনয় করেছেন আশিউল ইসলাম, সুষমা সরকার, এ কে আজাদ সেতু, দীপান্বিতা প্রমুখ।
ছবি: ওয়ালিউল বিশ্বাস

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
চলে গেলেন অভিনেতা রুমি
চলে গেলেন অভিনেতা রুমি