গাইতে নয়, মঞ্চে উঠবেন গান শুনতে

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৩০, জানুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:১৯, জানুয়ারি ২২, ২০২০

সৈয়দ আবদুল হাদী, ফরিদা পারভীন ও কিরণ চন্দ্র রায়সংগীতাঙ্গনের তিন বিশিষ্টজন—সৈয়দ আবদুল হাদী, ফরিদা পারভীন ও কিরণ চন্দ্র রায়। এবার তাদের পাওয়া যাবে একই মঞ্চে। তবে সেটি গাইতে নয়, গান শোনার জন্যে!
গত বছর অক্টোবরে শুরু হয়েছিলো আঞ্চলিক গান নিয়ে প্রতিযোগিতা ‘শেকড়ের খোঁজে ২০১৯’। ই.বি. সল্যুশনস লিমিটেড (ইবিএস) আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব তথা গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে আগামী ৫ ফেব্রুয়ারি। সেই আসরে বিচারক হিসেবে মঞ্চে উপস্থিত থাকবেন সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী, ফরিদা পারভীন ও কিরণ চন্দ্র রায়। এদিন মঞ্চে উঠে বিচারকরা চূড়ান্ত পর্বের ৬ প্রতিযোগীর গান শুনবেন, নির্বাচিত করবেন সেরা ৩ জনকে।

প্রাথমিক পর্যায়ে বাংলালিংক লোকাল রেডিও ২২০০১-এ কল করে দেশের বিভিন্ন অঞ্চলের গান রেকর্ড করে জমা দেন প্রায় ৫ হাজার প্রতিযোগী। সেখান থেকে প্রথম ধাপে বেছে নেওয়া হয় ১৮ জনকে। তাদের মধ্য থেকে সাধারণ শ্রোতাদের ভোটে নির্বাচন করা হয় সেরা ৯। চূড়ান্ত পর্বে রয়েছেন ৬ জন। ৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বিচারকদের সামনে সংগীত পরিবেশন করবেন তারা।


চূড়ান্ত পর্বের প্রতিযোগীরা হলেন, গুরুপদ গুপ্ত (খুলনা), জান্নাতুল ফেরদৌস লিসা (রংপুর), মেহজাবীন আলম মুমু (রাজশাহী), নাবিলা মেহজাবীন (চাঁদপুর), হাসিবুর রহমান অনিক (ময়মনসিংহ) ও সুজন (চট্টগ্রাম)।
আয়োজকরা জানান, বাংলা গানের সমৃদ্ধিতে আঞ্চলিক গানের অবদান অনস্বীকার্য। এই ঐতিহ্যকে সমুন্নত রাখতে ও দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা আঞ্চলিক গানের শিল্পীদের জাতীয় অঙ্গনে তুলে ধরাই এই প্রতিযোগিতার লক্ষ্য। নিয়মিত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলেও জানান তারা।

/এম/এমএম/এমওএফ/

লাইভ

টপ