ইনস্টাগ্রামের জন্য দেশের প্রথম ওয়েব সিরিজ!

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৪৪, ফেব্রুয়ারি ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২২, ফেব্রুয়ারি ০৬, ২০২০

তিন নির্মাতা মাসুক, ঊষা ও শুভদেশ নয়, গোটা বিশ্বই এখন ঝুঁকে আছে ভিডিও স্ট্রিমিং সাইটের দিকে। তাই প্রেক্ষাগৃহ আর টিভি মাধ্যমের চেয়ে নির্মাতা ও দর্শক এখন বেশি মনযোগী সোশ্যাল মিডিয়া হয়ে ওয়েবনির্ভর বিভিন্ন মাধ্যমে।
সেই সূত্রে বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামের আইজিটিভি প্ল্যাটফর্মের জন্য ওয়েব সিরিজ নির্মাণ করলেন বাংলাদেশের তিন তরুণ- উম্মে সালমা ঊষা, মাসুক হোসেন ও শুভ পাল। সিরিজের নাম ‘ডিয়ার মেমোরিজ’।
আইজিটিভি ইনস্টাগ্রামের নিজস্ব ভিডিও প্ল্যাটফর্ম, যা গত বছরের ২০ জুন কনটেন্ট ক্রিয়েটরদের জন্য উন্মুক্ত করা হয়। এরপরই ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে বেশ সাড়া ফেলে আইজিটিভি। সারা বিশ্বের কনটেন্ট ক্রিয়েটররা এই প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত হতে থাকে। তারই অংশ হিসেবে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে ‘ডিয়ার মেমোরিজ’।
সিরিজটি প্রযোজনায় রয়েছে ইন্ডিমাইন্ডস ও সাবলাইম মিডিয়া। ইতোমধ্যে শুটিং শেষ, চলছে সম্পাদনার কাজ।
সিরিজটির সিনেমাটোগ্রাফার, সম্পাদক ও অন্যতম নির্মাতা শুভ পাল বলেন, ‘ভিন্ন কিছু করার চিন্তা সবসময়ই মাথায় ছিলো। আইজিটিভি চালু হওয়ার পর থেকেই মাথায় ছিলো এই প্ল্যাটফর্মের জন্য কনটেন্ট বানানোর। আমাদের সিরিজের গল্প ও ট্রিটমেন্ট আইজিটিভির ভারটিক্যাল ভিডিও ফরম্যাট খুব ভালো করে জাস্টিফাই করে। আমার মনে হয়, ইউটিউবের সস্তা কনটেন্টের ভিড়ে আইজিটিভি হতে পারে কনটেন্ট ক্রিয়েটরদের জন্য সম্ভাবনাময় নতুন এক গন্তব্য।’
‘ডিয়ার মেমোরিজ’-এর আরেকজন নির্মাতা উম্মে সালমা ঊষা। যিনি এই সিরিজের অন্যতম একটি চরিত্রে অভিনয়ও করেছেন। তিনি বলেন, ‘সিরিজটি আমাদের যাপিত জীবনের গল্প থেকেই রচিত। প্রতিটি পর্বে দর্শকরা নিজেদের জীবনে ঘটে যাওয়া গল্পই খুঁজে পাবেন বলে আমরা বিশ্বাস করি। এমনভাবে পর্বগুলো সাজানো হয়েছে, যাতে দর্শকরা বিরক্ত না হয়ে বরং উপভোগ করেন। আমরা প্রচুর এক্সপেরিমেন্ট করেছি, কিছু জিনিস আমাদের জন্যেও নতুন ছিল। অনেক ভালো অভিজ্ঞতা হয়েছে।’
সিরিজের দুটি দৃশ্যসিরিজের লেখক ও আরেক নির্মাতা এস এম মাসুকের কাছে গল্প নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘একদিন সন্ধ্যায় আড্ডার ফাঁকে সিরিজের গল্প নিয়ে কথা হচ্ছিলো। তখন হঠাৎ দৈনন্দিন জীবনে আমাদের চারপাশে দেখতে পাওয়া এমন কিছু গল্পের কথা মনে হলো। যা আমরা সবসময় দেখি কিন্তু সংকোচ বা দ্বিধায় কখনও বলি না। এরকম বিষয় নিয়ে গল্প বা আইডিয়া আমার অনেক বছর আগে থেকেই মাথায় ছিলো, কাজ করারও ইচ্ছা ছিলো। ফলে তখনই গল্পের মূল কাঠামো দাঁড় করিয়ে ফেলি।’
‘ডিয়ার মেমোরিজ’ সিরিজটিতে অভিনয় করেছেন জর্জ দ্বীপ্ত, উম্মে সালমা ঊষা, রাফি ওয়াটসন, মামুন চৌধুরী রিপন প্রমুখ। সিরিজের মিউজিক করেছেন এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জর্জ দ্বীপ্ত।
নির্মাতা ও অভিনেত্রী ঊষা জানান, ১৪ ফেব্রুয়ারি আইজিটিভিতে বিগবঙ্গের নিজস্ব চ্যানেলে সিরিজটির প্রথম পর্ব উন্মুক্ত হবে। এরপর টানা ৬ সপ্তাহে একটি করে পর্ব উন্মুক্ত হবে। প্রতিটি পর্বের দৈর্ঘ্য থাকছে ১০ মিনিট।
প্রথম সিজনের স্ক্রিমিং শুরুর পরপরই দ্বিতীয় সিজনের কাজ শুরু করবেন বলে জানিয়েছেন নির্মাতারা।

/এমএম/

লাইভ

টপ