হিউম্যান রাইটস ওয়াচ চলচ্চিত্র উৎসবে ‘মেড ইন বাংলাদেশ’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০৬, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৫৫, ফেব্রুয়ারি ১৭, ২০২০

নির্মাতা ও ছবির পোস্টারলন্ডনে শুরু হচ্ছে ‘হিউম্যান রাইটস ওয়াচ চলচ্চিত্র উৎসব’। বাংলাদেশসহ এতে ১৪টি দেশের ছবি অংশ নিচ্ছে। যেখানে থাকছেন ১১ জন নারী নির্মাতা।
আর এতে বাংলাদেশ থেকে আছে রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’।
আগামী ১২ মার্চ থেকে শুরু হতে যাওয়া এ উৎসবের শেষ হবে ২৯ মার্চ। এর সমাপনী আয়োজন হিসেবে প্রদর্শিত হবে ‌‘মেড ইন বাংলাদেশ’।
রুবাইয়াত হোসেন বলেন, ‘১০০ বছর আগেও বাংলাদেশের মেয়েরা বাসায় থাকত। এখন তারা কাজ করে। তারা তাদের নিজেদের জন্য, পরিবারের জন্য কাজ করে। কর্মক্ষেত্র ও বাসায়- দুই জায়গায় তারা নিজেদের জন্য সংগ্রাম করে যাচ্ছে। এটি নিয়েই এই চলচ্চিত্রটি।’
বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে।
ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবী মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ।
দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।
এটি রুবাইয়াতের তৃতীয় ছবি। এর আগে তিনি ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’ নির্মাণ করেন।
ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকার প্রদত্ত সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়ন প্রদত্ত ইউরিমাজ ফান্ড ও ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড থেকে। এছাড়াও গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস-এ অংশ নিয়ে এই ছবি চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনালের নগদ পুরস্কার।
অনুদান ছাড়াও ছবিটির পরিবেশক ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস অর্থ বিনিয়োগ করেছে এতে।

/এম/এমএম/

লাইভ

টপ