সেই প্রেমের ছবির ২০ বছর পূর্তি উদযাপন করবে কান ক্ল্যাসিকস

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ০০:০২, ফেব্রুয়ারি ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:১৪, ফেব্রুয়ারি ২০, ২০২০

দৃশ্য: ‘ইন দ্য মুড ফর লাভ’একটি কুইজ! কান চলচ্চিত্র উৎসবের সেরা অভিনেতার পুরস্কার হংকংয়ের কে প্রথম পেয়েছিলেন? উত্তর – টনি লিয়াঙ। ‘ইন দ্য মুড ফর লাভ’ ছবির জন্য এই সম্মান এসেছে তার ঘরে। 

আরেকটি কুইজ! ২০১৬ সালে বিবিসির জরিপে বিশ্বের বিভিন্ন প্রান্তের ১৭৭ জন চলচ্চিত্র বোদ্ধার ভোটে একবিংশ শতাব্দীর সেরা ছবির তালিকায় দুই নম্বরে ছিল কোনটি? উত্তর – ‘ইন দ্য মুড ফর লাভ’। সর্বকালের সেরা চলচ্চিত্রের আরও অনেক তালিকায় আছে এর নাম।

এশিয়ান সিনেমার গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম ভাবা হয় এই ছবিকে। ২০০০ সালের ২০ মে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে এর প্রিমিয়ার হয়। এটি পরিচালনা করেছেন ওঙ কার-ওয়াই।

দেখতে দেখতে কুড়ি বছর হয়ে গেলো। এবারের কান চলচ্চিত্র উৎসবের ধ্রুপদী বিভাগ কান ক্ল্যাসিকসে ‘ইন দ্য মুড ফর লাভ’ ছবির ২০ বছর পূর্তি উদযাপন করা হবে। এরপর ফ্রান্সসহ বিভিন্ন দেশের প্রেক্ষাগৃহে এটি আবারও মুক্তি পাবে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) উৎসব আয়োজকরা ইমেইল বার্তায় এসব তথ্য জানিয়েছেন।

ছবিটির গল্পটা প্রেমের। একজন পুরুষ ও একজন নারীকে ঘিরে এগোয় কাহিনি। তাদের স্বামী ও স্ত্রী একে অপরের সঙ্গে প্রেম করছে। ধীরে ধীরে এই নারী-পুরুষের মধ্যে একে অপরের প্রতি অনুভূতি নিবিড় হতে থাকে। এতে মিসেস চ্যান চরিত্রে অভিনয় করেছেন ম্যাগি চাঙ। 

‘ইন দ্য মুড ফর লাভ’-এর মূল নেগেটিভ থেকে এর একটি নতুন সংস্করণ তৈরি হয়েছে। পুরো প্রক্রিয়া দেখভাল করেছেন ওঙ কার-ওয়াই। কান উৎসবের ৭৩তম আসরে ছবিটির প্রদর্শনীতে উপস্থিত থাকবেন ৬১ বছর বয়সী এই চীনা নির্মাতা।

এ বছরের ১২ মে দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে কান উৎসবের পর্দা উঠবে। ১২ দিনের এই আয়োজন চলবে ২৩ মে পর্যন্ত। এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকছেন আমেরিকান নির্মাতা স্পাইক লি।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ