কান শহরে করোনা ভাইরাস, উৎসব অনিশ্চিত

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৮, মার্চ ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৭, মার্চ ০১, ২০২০

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের কান শহরে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। সাত দশকেরও বেশি সময় ধরে চলচ্চিত্র দুনিয়ার প্রায় সবাই প্রতি বছর মে মাসে এই উৎসবের জন্য দক্ষিণ ফরাসি উপকূলে দুই সপ্তাহের জন্য দেশান্তরী হয়।
সেই ধারাবাহিকতায় এবারও উৎসবের প্রস্তুতি চলছে। যদিও সেই প্রস্তুতি এখন থমকে গেছে করোনা ভাইরাসের কারণ। সম্প্রতি কান শহরে একজনের শরীরে এই ভাইরাস সনাক্ত হয়েছে। ফলে পরিস্থিতি কোনদিকে গড়ায় তা এখনই নিশ্চিত করতে পারছেন না কান উৎসব আয়োজকরা।
এবারের কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ১২ থেকে ২৩ মে পর্যন্ত।
উৎসবের একজন মুখপাত্র জানান, করোনা ভাইরাসের কারণে এ বছর উৎসব বাতিল হবে কিনা তা এখনও বলার মতো সময় আসেনি। তবে তারা পুরো বিষয়টি গভীর পর্যবেক্ষণ করছেন।
ঐ মুখপাত্র বলেন, ‌‌‘আমরা নিবিড়ভাবে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক কর্তৃপক্ষের নির্দেশনা ও পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তাছাড়া উৎসবের বাকি এখনও প্রায় আড়াই মাস।’
তিনি জানিয়েছেন, উৎসব হলে প্রয়োজনীয় সকল সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হবে। সেভাবেই তারা পরিকল্পনা করছেন। যেখানে উৎসবে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সকল ব্যবস্থাই রাখা হবে।
চীন থেকে ছড়ানো সংক্রামক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২ হাজার ৯২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশ্বের ৫০টিরও বেশি দেশে এ রোগে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ১৭৩ জন। যে সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে বিশ্বজুড়ে।
সূত্র: ভ্যারাইটি

/এমএম/

লাইভ

টপ