আশ্রয়হীনদের জন্য দরজা খুলেছে কান

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৫:৫১, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১৯, মার্চ ২৫, ২০২০

কান টাউন হলে আশ্রয়হীনদের থাকার জায়গাচলচ্চিত্র দুনিয়ার হেভিওয়েট তারকাদের স্বাগত জানাতে কান উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দে ফেস্তিভালের লালগালিচা সাজানো হয় প্রতিবছরের মে মাসে। কিন্তু করোনাভাইরাসের কারণে এবার পিছিয়ে গেছে এই আয়োজন।

উৎসবের আরেক ভেন্যু কান টাউন হল সাগরপাড়ের শহরটির আশ্রয়হীন মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে, লকডাউন চলাকালে যাদের কোথাও যাওয়ার জায়গা নেই। গত ২০ মার্চ নিরুপায় লোকজনকে ভবনটিতে থাকতে দেওয়া হচ্ছে। কানের মেয়র ডেভিড লিসনার্ড এই সিদ্ধান্ত নিয়েছেন।
কান টাউন হলের মুখপাত্র ডমিনিক ওঁদ লাসেত জানান, প্রতিদিন ৫০ থেকে ৭০ জন মানুষ রাতে এখানে ঘুমাচ্ছেন। প্রবেশপথে মাস্ক পরা একজন কর্মী প্রত্যেক গৃহহীনের শরীরের তাপমাত্রা প্রতিবার পরখ করে ঢুকতে দেন। ভেতরে খাবার ও গোসলের আলাদা জায়গা আছে। এছাড়া টেলিভিশন ও গেমস উপভোগের সুযোগ রেখেছে কান টাউন হল কর্তৃপক্ষ। তিনটি লম্বা সারিতে ক্যাম্পের মতো করে বিছানা পেতে দেওয়া হয়েছে। এছাড়া পোষা কুকুরের জন্য আছে চারটি ঘর।
দক্ষিণ ফরাসি উপকূলে আগামী ১২ থেকে ২৩ মে পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কানের ৭৩তম আসর। কিন্তু গত সপ্তাহে আয়োজকরা উৎসবটি জুনের শেষ সপ্তাহ পর্যন্ত পেছানোর ঘোষণা দেন।
আট দিন আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জানান, দেশটির ৬ কোটি ৬০ লাখ মানুষকে সুরক্ষা পেতে ও করোনার বিস্তার রোধে ঘরে থাকতে হবে। কিন্তু ফ্রান্সের পথে পথে ১২ হাজার গৃহহীন মানুষ থাকে। তাদের ওপর করোনাভাইরাস স্বাভাবিকভাবেই বেশি প্রভাব ফেলতে পারে, কারণ আশ্রয়হীনরা সঠিক স্যানিটেশন সুবিধা পায় না এবং অনেকে অসুস্থতায় ভোগে।
সূত্র: রয়টার্স

/জেএইচ/এমএম/

লাইভ

টপ