হঠাৎ বন্ধ জনপ্রিয় ধারাবাহিক ‌‘ফ্যামিলি ক্রাইসিস’!

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ২১:৫২, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৩৩, এপ্রিল ০৯, ২০২০

নির্মাতাসহ (পেছনে) একফ্রেমে নাটকের অন্যতম সদস্যরাএই সময়ের সর্বোচ্চ দুটি জনপ্রিয় ধারাবাহিক নাটকের মধ্যে একটি ‘ফ্যামিলি ক্রাইসিস’। গত বছর ১ এপ্রিল থেকে সপ্তাহে মঙ্গল ও বুধবার রাত ৯টায় এটি প্রচার হচ্ছিলো এনটিভিতে।

ঠিক এক বছরের মাথায় হঠাৎকরেই সম্প্রচার বন্ধ হলো নাটকটির! ১ এপ্রিল ১০৭তম পর্ব প্রচারের পর চ্যানেল কর্তৃপক্ষ এটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। যদিও সেটির চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করা হয় ৭ এপ্রিল, ১০৮তম পর্ব না প্রচারের মধ্য দিয়ে। এমনটাই জানান নাটকটির নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। যথারীতি বন্ধের কারণ করোনাভাইরাস!
যদিও নির্মাতা বলছেন, তার হাতে মে মাসের প্রথমার্ধ পর্যন্ত নাটকটি চালানোর রসদ রয়েছে। সেই ফুটেজ শুটিং বন্ধ হওয়ার আগেই নিয়ে রেখেছেন সংশ্লিষ্টরা।
দেশের সব শুটিং আর সিনেমা হল বন্ধ হলো অনেক আগেই। তবে টিভি চ্যানেলগুলোর একক ও ধারাবাহিক নাটক প্রচারে কোনও ঘাটতি এখনও তৈরি হয়নি। কারণ, একক নাটক আগাম তৈরি আছে অনেক। আর প্রচার চলতি সবক’টি ধারাবাহিক নাটকই কমপক্ষে এক মাস চালানোর মতো আগাম শুটিং করে রেখেছেন সংশ্লিষ্টরা।

তবু কেন দর্শক আগ্রহকে উপেক্ষা করে ১০৭ পর্বে এসে হঠাৎ থেমে গেল ‌‘ফ্যামিলি ক্রাইসিস’। জবাবে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘সংশ্লিষ্ট কেউই চায় না তার কোনও চলমান কাজ বন্ধ হোক। কিন্তু পরিস্থিতি আমাদের অনেক কিছুই বন্ধ করতে বাধ্য করে। করোনাভাইরাস যে শুধু মানুষের শরীরে প্রবেশ করে কাবু করে তা নয়। এই ভাইরাস দেখছি সবই বন্ধ করতে পারে। যদিও আমি প্রস্তুতি নিয়ে রেখেছিলাম মে মাস পর্যন্ত। দুশ্চিন্তা করছিলাম, এপ্রিলের শেষ নাগাদ শুটিং না করতে পারলে তো বিপদে পড়ে যাবো। এখন দেখলাম এপ্রিল শুরু না হতেই বিপদ হয়ে গেল।’
রাজ জানান, ধারাবাহিকটি বন্ধ করার সিদ্ধান্ত চ্যানেল কর্তৃপক্ষই নিয়েছে। তবে তার আগে নির্মাতা ও শিল্পীদের সঙ্গে বিস্তারিত আলাপ হয়েছে। যেখানে কারণ হিসেবে উঠে এসেছে, স্পন্সর জটিলতা।
প্রথম পর্ব:

একটি সূত্র বলছে, ‘ফ্যামিলি ক্রাইসিস’সহ বেশিরভাগ টিভি নাটক ও অনুষ্ঠান থেকে নিয়মিত স্পন্সর প্রতিষ্ঠান সরে দাঁড়াচ্ছে। কারণ, চলমান করোনাকালে বিউটিসোপ, ক্রিম, মেহেদী কিংবা এ ধরনের পণ্যের বিজ্ঞাপন ক্রমশ বন্ধ হচ্ছে। স্বাভাবিক, মহামারির মধ্যে ত্বক ফর্সা করার বিজ্ঞাপন বেমানান।
মূলত সেই ক্রাইসিসে পড়েই সম্প্রচার বন্ধ করতে হলো ‘ফ্যামিলি ক্রাইসিস’-এর। খবর মিলেছে, শিগগিরই একই কারণে বন্ধ হবে আরও বেশক’টি নাটক-অনুষ্ঠান।
এদিকে সর্বশেষ ১ এপ্রিল ‘ফ্যামিলি ক্রাইসিস’-এর ১০৭তম পর্ব প্রচার হয়। নাটকটি রচনা করেছেন মারুফ রেহমান। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ, সোহেল খান, মুনিরা মুঠি, শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, রুনা খান, মুকিত জাকারিয়া, শবনম ফারিয়া, সারিকা সাবাহ, শামীম হাসান সরকার, জিয়াউল হক পলাশ, তামিম মৃধা, রাইসা, সৌমিক প্রমুখ।
নির্মাতা রাজ জানান, পরিস্থিতি স্বাভাবিক হলেই তারা আবার ফিরবেন ‘ফ্যামিলি ক্রাইসিস’ নিয়ে।
প্রচার হওয়া শেষ পর্ব:

/এমএম/এমওএফ/

লাইভ

টপ