করোনায় আক্রান্ত নববর্ষ নিয়ে ‘পাঁচফোড়ন’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২১:০৪, এপ্রিল ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩০, এপ্রিল ১৩, ২০২০

শ্যালকের চরিত্রে সজল, গৃহকর্তার চরিত্রে শুভাশিস ভৌমিক ও অতিথির চরিত্রে জিয়াউল হাসান কিসলুফাগুন অডিও ভিশন প্রতিবারের মতো এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করেছে ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’। এবারের পর্বটি সাজানো হয়েছে বর্তমানের বৈশ্বিক দুর্যোগ করোনায় আক্রান্ত নববর্ষ উদযাপন নিয়ে।

এমনটাই জানালেন ফাগুন অডিও ভিশনের কর্তা নন্দিত নির্মাতা-উপস্থাপক হানিফ সংকেত। নাটকীয়ভাবে এর প্রতিটি পর্ব উপস্থাপন করা হয়, এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।
ফাগুন অডিও ভিশন জানায়, এবারের আয়োজনে দেখা যাবে জনৈক ব্যক্তির বাসায় তার এক দূরসম্পর্কের ভাই বেড়াতে এসে করোনার কারণে আটকা পড়েন। ব্যক্তির বাসায় আগে থেকেই তার শ্যালক ছিল। এই তিন ব্যক্তির মধ্যে করোনা সম্পর্কে নানান সচেতনতামূলক আলোচনা, বিভিন্ন মতামত ও করণীয় সম্পর্কে আলাপ হতে থাকে।
তারই ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটিকা ও বিভিন্ন বিষয়ের ওপর চমৎকার সব প্রতিবেদন।
চঞ্চল চৌধুরীএতে অতিথির চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল হাসান কিসলু, গৃহকর্তার চরিত্রে শুভাশিস ভৌমিক এবং শ্যালকের চরিত্রে অভিনয় করেছেন সজল।
এবারের পাঁচফোড়নে মূল গান থাকছে দুটি। একটি গেয়েছেন এস আই টুটুল। নববর্ষকে নিয়ে গানটির কথা লিখেছেন কবির বকুল এবং সুর-সংগীত পরিচালনা করেছেন শিল্পী নিজেই। পরিবেশন করেছে ধ্রুবতারা ব্যান্ড। এছাড়াও সংগৃহীত কথায় কানাই লাল শীলের সুরে পল্লীগীতি ‘মাঝি বাইয়া যাওরে...’ নতুন সংগীতায়োজনে গেয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।
ঢাকা ও ঢাকার আশপাশে বিভিন্ন লোকেশনে গানগুলোর চিত্রায়ণ করা হয়েছে।
এছাড়াও দৃষ্টিপ্রতিবন্ধী আবদুল খোন্দকারের খালি হাতে বিচিত্র বংশীবাদন ছাড়াও সিরাজগঞ্জের শাহজাদপুরের কাপড়ের হাটের ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। গ্রামবাংলার সাংস্কৃতিক ঐতিহ্য বায়োস্কোপের ওপর রয়েছে একটি তথ্যবহুল প্রতিবেদন। এছাড়াও চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ঘুঘুশাল গ্রামের সমীরণ দত্তের পরিত্যক্ত গাছের শিকড় দিয়ে বানানো চমৎকার নকশার প্রয়োজনীয় আর ব্যবহার্য বিভিন্ন শিল্পকর্ম নিয়ে থাকছে আরেকটি বিশেষ প্রতিবেদন।
এস আই টুটুলপাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয়, তাই বিশেষ দিনকে নিয়েই বিভিন্ন ধরনের নাট্যাংশ করা হয়। এবারও বৈশাখের ওপর বেশ ক’টি ব্যঙ্গাত্মক ও রসাত্মক নাট্যাংশ রয়েছে। এগুলোতে অভিনয় করেছেন আব্দুল আজিজ, কাজী আসাদ, মোহাম্মদ বারী, জাহিদ শিকদার, জাহিদ চৌধুরী, হেদায়েত নান্নু, সুজাত শিমুল, নজরুল ইসলাম, সুর্বণা মজুমদার, সাজ্জাদ সাজু, সেঁজুতি, মতিউর রহমান, বাহার, হাশিম মাসুদসহ অনেকে।
‘পাঁচফোড়ন’ প্রচার হবে ১৪ এপ্রিল (১ বৈশাখ), মঙ্গলবার রাত ৮টায়, শুধু এটিএন বাংলায়। অনুষ্ঠানটি পরিবেশিত হবে কেয়া কসমেটিকস লিমিটেডের সৌজন্যে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ