X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

করোনা বদলে দিচ্ছে কান উৎসব

বিনোদন ডেস্ক
১৫ এপ্রিল ২০২০, ১৬:৫০আপডেট : ১৫ এপ্রিল ২০২০, ১৯:২০

কান উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দে ফেস্তিভালের সামনের সড়কে মাস্ক পরা এক নারী করোনাভাইরাস বদলে দিচ্ছে কান চলচ্চিত্র উৎসবের আকার। নতুন পন্থায় এই আয়োজন বাস্তবায়ন করতে সম্ভাব্য সব উপায় খোঁজার চেষ্টা চলছে। মঙ্গলবার (১৪ এপ্রিল) ইমেইল বার্তায় আয়োজকরা একথা জানিয়েছেন।

৭৩তম কান উৎসব জুন-জুলাই পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয় গত মাসে। কিন্তু ফ্রান্স সরকার এ সপ্তাহে লকডাউন ব্যবস্থা বৃদ্ধি করায় সেই বিকল্প হাতছাড়া হচ্ছে আয়োজকদের। সব মিলিয়ে বৈশ্বিক দুর্যোগের কারণে প্রতিবারের চেনা রূপে উৎসবটি করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

গত ১৩ এপ্রিল ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো ঘোষণা দেন, আগামী ১১ মে পর্যন্ত দেশটি লকডাউন থাকবে। এছাড়া জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কোনও উৎসব বা অনুষ্ঠান করা যাবে না।

এক বিবৃতিতে আয়োজকরা বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ভেবেছিলাম, জুনের শেষ সপ্তাহে বা জুলাইয়ের প্রথম দিকে এবারের আসর বসাবো। কিন্তু প্রেসিডেন্টের সিদ্ধান্ত অনুযায়ী সেই সুযোগ আর নেই। আদতে ২০২০ সালে উৎসবটি চেনা ঢঙে করাটা খুবই কঠিন।’

ফরাসি উপকূলীয় শহর কানে উৎসবের প্রস্তুতি ভালোই এগোচ্ছিল। গত ১৮ মার্চ ছবিটি তোলা তবে উৎসবের নতুন আকার কেমন হবে তা বিবৃতিতে উল্লেখ করেনি আয়োজকরা। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ইতোমধ্যে আলোচনা শুরু করেছেন তারা। তাদের কথায়, ‘ফিল্ম প্রফেশনালরা মনে করেন, কান উৎসব বিশ্ব চলচ্চিত্রের জন্য প্রয়োজনীয় খুঁটি। যেকোনও উপায়ে ২০২০ সালেই এই আয়োজন দেখতে চায় তারা। আমরা আশা করি, উৎসবের নতুন অবয়বের বিষয়ে অবিলম্বে জানাতে পারবো।’

এদিকে কান উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইট, ক্রিটিকস উইক ও এসিআইডি’র ২০২০ সালের আসর বাতিল করা হয়েছে। এ তিনটি বিভাগে জমা পড়া ছবিগুলোকে কীভাবে সহায়তা করা যায় সে ব্যাপারে কানের আয়োজকদের সঙ্গে আলোচনা করা হবে।

বিশ্বের বৃহৎ বার্ষিক চলচ্চিত্র উৎসবের মধ্যে কান অন্যতম। আগামী ১২ থেকে ২৩ মে দক্ষিণ ফ্রান্সে এর ৭৩তম আসর হওয়ার কথা ছিল।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!