করোনা বাস্তবতা নিয়ে ফেসবুক লাইভে মামুনুর রশীদ-নাসির উদ্দীন ইউসুফ

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৮, এপ্রিল ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:০৫, এপ্রিল ২২, ২০২০

মামুনুর রশীদ ও নাসির উদ্দীন ইউসুফমহামারি করোনা নতুন এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে মানুষ ও মানবিকতাকে। নানা ঘাত-প্রতিঘাতের ঘটনা ঘটে চলেছে। মনে করা হচ্ছে, এতে আছে রাজনীতির ধর্ম কিংবা ধর্মের রাজনীতি।
এমন বিষয়গুলো নিয়ে প্রথমবারের মতো একসঙ্গে ফেসবুক লাইভে আসছেন নাট্যজন মামুনুর রশীদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।
আগামী ২৩ এপ্রিল ‘সংস্কৃতিকর্মীবৃন্দ’ নামের ফেসবুক পেজে নিজ নিজ বাসা থেকে উপস্থিত হবেন তারা। পুরো আয়োজনটি সঞ্চালনা করবেন নাট্যকার মাসুম রেজা।

আলোচনার বিষয় রাখা হয়েছে- রাজনীতির ধর্ম বনাম ধর্মের রাজনীতি: করোনাকালে জনস্বাস্থ্য সংকট।

বিষয়টি নিয়ে মাসুম রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সম্প্রতি ব্রাক্ষ্মণবাড়িয়ার ঘটনা বলুন আর গার্মেন্ট নেতাদের কর্মকাণ্ডই বলুন, সাদাচোখে যতটা সহজ মনে হলো ততটা কি এগুলো স্বচ্ছ? এত ঘটনা অথচ গোয়েন্দা সংস্থা বা রাজনৈতিক নেতারা কিছুই এর অবগত নন? তারা হয়তো সবই জানেন, রাজনীতির ধর্মটাই হয়তো এখন এমন কিংবা ধর্মের রাজনীতিটাই তাই। হয়তো কেউ চেয়েছেন, এগুলো নিয়ে রাজনীতি করতে। প্রশাসনের অনেকেও হয়তো মৌনভাবে এগুলো সমর্থন করেছেন। আমাদের আলোচনায় এগুলো সবই উঠে আসবে।’

মাসুম রেজা বলেন, ‘করোনা পৃথিবীটাকে দুই ভাগ করে দেবে- মানবিক পৃথিবী আর অমানবিক পৃথিবী। করোনা শেষে আমরা যেমন জাতীয় বীর ঘোষণা করব, তেমনি জাতীয় বেঈমানও ঘোষণা করব।’
মামুনুর রশীদ ও নাসির উদ্দীন ইউসুফের অনুষ্ঠানটি ২৩ এপ্রিল রাত ৯টায় সরাসরি সম্প্রচার হবে।

দেশ করোনা আক্রান্ত হওয়ার পর ‘সংস্কৃতিকর্মীবৃন্দ’ পেজটি নিয়মিত লাইভ অনুষ্ঠান করে আসছে। সেখানে থেকে তৈরি করা হচ্ছে ফান্ড।
পেজ থেকে জানানো হয়েছে, এর অর্থ থেকে কেনা খাদ্যসামগ্রী সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে।

/এম/

লাইভ

টপ