করোনাকালে ‘আগামীকাল’ নিয়ে গতিময় পরিকল্পনা

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৭:১১, মে ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৮, মে ১৫, ২০২০

দুটি লুক ও নির্মাতা অঞ্জন আইচ (মাঝে)‘আগামীকাল’। নাট্যনির্মাতা অঞ্জন আইচের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। লকডাউনে ভারত-বাংলাদেশ আটকে যাওয়ার মুখোমুখি মুহূর্তে শেষ হলো ছবিটির প্রায় সব কাজ।

আর সেসবের প্রতিচ্ছবি মিলছে এখন সোশ্যাল মিডিয়ায়। যে সময়ে দেশের প্রায় সব রকমের শুটিং আর সম্প্রচার-মুক্তির গল্প স্থগিত, সে সময়ে ‘আগামীকাল’ নতুন গতিময় বার্তা দিচ্ছে সবাইকে। যে বার্তা মন খারাপের বিপরীতে সুন্দর আগামীর।
১৪ মে রাত ১১টায় অন্তর্জালে প্রকাশ হলো ‘আগামীকাল’-এর ‘প্রথম’ ফার্স্ট লুক! প্রথম বলার কারণ, পর পর তিন দিনে তিনটি লুক প্রকাশের অভিনব আয়োজন করেছেন অঞ্জন আইচ।
তার ভাষায়, ‘‘আমরা আসলে আমাদের আগামী জানি না। তবে বর্তমানটাকে পরিকল্পিতভাবে আগামীর কাছে নিয়ে যেতে চাই। সেটি করতে হলে মন খারাপ করে ঘরে বসে থাকার সুযোগ নেই। ছবিটির কাজ শেষ হলো মাত্রই। এখন মুক্তির প্রস্তুতি নিচ্ছি। কবে মুক্তি দিতে পারবো সেটি তো আমরা জানি না। তবে সেই পর্যন্ত আমরা এই ‘আগামীকাল’-এর সুতো টেনে নিয়ে যাবো নানা গতিময় আয়োজনের মধ্য দিয়ে।’’
অঞ্জন জানান, তার ধারণা কোরবানির ঈদের পরই ছবিটি প্রেক্ষাগৃহে দিতে পারবেন। ততদিনে কেটে যাবে মহামারি, শুরু হবে নতুন এক পৃথিবীর গল্প। যে গল্পের রেশ রয়েছে ‘আগামীকাল’ ছবিটিতেও।
পর পর তিনটি লুক প্রকাশের মধ্যে আজ (১৫ মে) প্রকাশ হচ্ছে দ্বিতীয় লুক। কাল (১৬ মে) হবে তৃতীয় ও শেষ লুক। শুধু লুক প্রকাশ করেই দৃষ্টি কাড়ছেন না সংশ্লিষ্টরা, সঙ্গে ‘আগামীকাল’-এর ফেসবুক পেজ থেকে করছেন নিয়মিত লাইভ আড্ডা। যেখানে যুক্ত থাকছেন ছবিটির বিভিন্ন স্তরের শিল্পী-কুশলীরা। তেমনই এক আড্ডা বসবে আজ (শুক্রবার) রাতেও (১০টা)। অঞ্জন জানান, ঈদ উৎসবে ছবিটির টিজার প্রকাশের কাজ চলছে। সঙ্গে পরিবেশ স্বাভাবিক হলে জমা পড়বে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডেও।
অঞ্জন আইচের রচনা ও পরিচালনায় মাসুদ মঞ্চ ইন্টারন্যাশনালের ব্যানারে নির্মিত ‘আগামীকাল’ চলচ্চিত্রের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন ইমন ও মম। আরও আছেন সূচনা আজাদ, শতাব্দী ওয়াদুদ, টুটুল চৌধুরীসহ অনেকে।
ছবিটি প্রসঙ্গে ইমন বলেন, ‘একটা ছবি ভালো হওয়ার জন্য যা যা দরকার তার সবটুকুই রয়েছে। গল্প, প্রস্তুতি, নির্মাণ ভাবনা, সবই পারফেক্ট লেগেছে আমার। ছবির গল্পটা সাইকো থ্রিলার। মানুষ দেখবেই।’
আরও বলেন, ‌‘করোনার কারণে হাতে থাকা অনেক কাজ স্থগিত হলো। লকডাউনে পড়ার ঠিক আগে আগে এই ছবিটির কাজ শেষ করি আমরা। এটা একটা প্রশান্তির বিষয়। এখন আমরা ছবিটির প্রচারণায় মন দিয়ে কাজ করতে পারছি। অঞ্জন দা’র প্রথম ছবি, ফলে এটি নিয়ে আমাদের সবার সহযোগিতা রয়েছে।’
এদিকে ছবিটির চলমান কার্যক্রম নিয়ে জাকিয়া বারী মম কোনও মন্তব্য করেননি বাংলা ট্রিবিউন-এ।
ছবির দুই প্রধান মুখ মম ও ইমন‌লকডাউনে পড়ার কদিন আগে ‘আগামীকাল’-এর পোস্ট প্রোডাকশনের কাজ হয়েছে ভারতে। নির্মাতা জানান, ছবিতে চারটি গান রয়েছে। শিগগিরই এগুলো প্রকাশ করা হবে ধারাবাহিকভাবে। এরমধ্যে তিনটি গানই লিখেছেন নির্মাতা অঞ্জন আইচ আর বাকিটি লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন সুজন আরিফ।
ছবিটি নিয়ে বেশ আত্মবিশ্বাসী অঞ্জন আইচ। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রথম ৫ মিনিট যদি দর্শক দেখেন, তবে পুরো ছবিটা দেখবেন। এটা আমি নিশ্চিত। এখন আমার দায়িত্ব হচ্ছে ছবির প্রথম পাঁচ মিনিট দর্শকদের সামনে তুলে ধরার ব্যবস্থা করা। কোয়ারেন্টিনে থেকে সেই কাজটিই করছি।’

/এমএম/এমওএফ/

লাইভ

টপ