ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: আজ অষ্টম দিনের আকর্ষণ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৬:৩১, জুন ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৭, জুন ০৫, ২০২০

অষ্টম দিনের আকর্ষণইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৫ জুন) উৎসবের অষ্টম দিন। বাংলাদেশের চলচ্চিত্রপ্রেমীরাও ঘরে বসে এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২২টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
শুক্রবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে সিডনি চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘মাবো’। এটি হলো ওশেনিয়ার টরেস স্ট্রেইট দ্বীপপুঞ্জের বাসিন্দা এডি মাবোর বায়োপিক। ১৫ বছর বয়সে স্কুল ছেড়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ান আইনে ঐতিহ্যগত ভূমি অধিকারকে স্বীকৃতি দিতে এক অবিস্মরণীয় লড়াইয়ে নেতৃত্ব দিয়ে হয়ে গেছেন অস্ট্রেলিয়ার জাতীয় নায়ক।
* সন্ধ্যা ৭টায় রয়েছে সারায়েভো চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ‘সি ফ্যাক্টরি সারায়েভো মন আমুর’। এটি হলো মাতৃত্ব বিষয়ক পাঁচটি ছবির সংকলন। এগুলো হলো ‘ইন ইউর হ্যান্ডস’, ‘দ্য প্যাকেজ’, ‘দ্য রাইট ওয়ান’, ‘স্পিট’ ও ‘দ্য সাইন’।
* রাত ৮টা ১৫ মিনিটে সান সেবাস্তিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন কঞ্চ পুরস্কার জয়ী ‘লোস পাসোস দবলেস’ (দ্য ডাবল স্টেপস)। এটি হলো আমেরিকান চিত্রশিল্পী ফ্রাঁসোয়া অজিয়েরার বায়োপিক। তিনি বিশ্বাস করতেন, কোনও চিহ্ন না রেখে পালানোর সেরা উপায় হলো পেছনের দিকে হাঁটা। জীবনের অনেকটা সময় আলজেরিয়ায় কাটিয়েছেন তিনি। কিন্তু তিনি কী ছিলেন তা আজও রহস্য। স্বেচ্ছাসেবক সেনা, চিত্রশিল্পী, লেখক, বন্দুকধারী, সাধু, চোর, শয়তান— নাকি এসবের মিশ্রণ? ছবিটিতে তাঁর জীবনের ধারণা ফিরে দেখা হয়েছে।
* রাত ১০টা ৫ মিনিটে দেখানো হবে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে কিংবদন্তি ফরাসি অভিনেতা অ্যালেন ডেলোনের মাস্টারক্লাস। প্যালে দে ফেস্তিভাল ভবনের বুনুয়েল থিয়েটারে ছিল অনুষ্ঠানটি। এ আসরে তাকে দেওয়া হয় সম্মানসূচক পাম দ’র।
* রাত ১১টা ১৫ মিনিটে রয়েছে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘আমরিকা’। ২০০৯ সালের কান উৎসবে ফিপরেস্কি সমালোচক পুরস্কার জেতে ছবিটি। এর গল্পে দেখা যায়, ফিলিস্তিনের এক সিঙ্গেল মাদার ও তার কিশোর ছেলে যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের ছোট্ট শহরে পাড়ি জমায়। কিন্তু বর্ণবাদী আচরণের শিকার হওয়ার কারণে তাদের সুন্দর ভবিষ্যতের স্বপ্ন থমকে যায়।
* আজ দিবাগত রাত ১টা ১৫ মিনিটে (৬ জুন) থাকছে টোকিও চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ‘ট্রেম্বল অল ইউ ওয়ান্ট’। এর গল্প ২৪ বছর বয়সী চাকরিজীবী তরুণী ইওশিকাকে ঘিরে। তার মনে সবসময় অতীত ফিরে আসে। এক দশক ধরে তার গোপন ক্রাশ ছিল স্কুলের এক সহপাঠী। এ কারণে অন্য কারও প্রেমে পড়ে না মেয়েটি। একদিন অফিসের এক সহকর্মী তাকে প্রেমের প্রস্তাব দেয়। তখন সে পুরনো প্রেমের সঙ্গে দেখা করতে উতলা হয়ে ওঠে। তাই ক্লাস পুনর্মিলনীর আয়োজন করে সে। কিন্তু তার পরিকল্পনামাফিক সব হয় না।
* আজ দিবাগত রাত ১টা ১৫ মিনিটে (৬ জুন) রয়েছে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৯ বার অস্কারজয়ী পরিচালক অ্যাঙ লি ও কান উৎসবে স্বর্ণ পাম জয়ী কোরি-ইদা হিরোকাজুর মধ্যকার প্যানেল আলোচনা।
* আজ দিবাগত রাত ৪টা ৪৫ মিনিটে (৬ জুন) দেখানো হবে ২০১৯ সালের ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে আমেরিকান নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলার আলাপচারিতা। নিজের ‘অ্যাপোক্যালিপ্স নাউ’ (১৯৭৯) মুক্তির ৪০ বছর পর ছবিটি পুনরুদ্ধারের বিষয়ে কথা বলেছেন তিনি। তার সঙ্গে আলাপ করেছেন মার্কিন পরিচালক স্টিভেন সোডারবার্গ।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ