X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চলচ্চিত্রের আবহ সংগীতে অর্ণব

বিনোদন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৯আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২০, ২০:২৪

শায়ান চৌধুরী অর্ণব চলচ্চিত্রের গানে বহুবার পাওয়া গেছে দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী অর্ণবকে। কিন্তু বাংলাদেশি ছবির আবহসংগীতে সেভাবে পাওয়া যায়নি এই গায়ককে।
এবার বাংলার ম্যানগ্রোভ বন ও তার তীরবর্তী জীবনযাপনের দৃশ্যপট নিয়ে তৈরি ‌‘নোনাজলের কাব্য’-এ এই ভূমিকায় হাজির হয়েছেন তিনি। আবহসংগীতসহ পুরো ছবির সংগীত পরিচালনা করেছেন অর্ণব।
ছবিটি সম্প্রতি ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের প্রাথমিক তালিকায় মনোনয়ন পেয়েছে। রেজওয়ান শাহরিয়ার সুমিতের কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত এই চলচ্চিত্র প্রশংসা কুড়াচ্ছে দর্শক ও সমালোচকদের। এ উপলক্ষে ছবিটি নিয়ে গতকাল (৮ সেপ্টেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানেই ছবিটিতে অর্ণবের কাজ করার প্রসঙ্গটিও জানা যায়।  
সেখানে যুক্ত হন অর্ণব, ছবির অভিনেতা ফজলুর রহমান বাবু, তিতাস জিয়াসহ অনেকে।
জানা যায়, বছর পাঁচেক আগে অর্ণব ও পরিচালক সুমিত বসেছিলেন। তারপর ছবিটির প্রেক্ষাপট পছন্দ হয় অর্ণবের।
এ গায়কের ভাষ্য, ‘ছবিটির পাণ্ডুলিপি ও পরিচালকের উপস্থাপনা শুনে আমি মুগ্ধ হয়েছিলাম। অনেক নির্মাতাই তাদের পরিকল্পনার কথা সংগীত পরিচালককে শেয়ার করেন না। কিন্তু সুমিত পুরোটাই আমার কাছে বলেছিলেন। যেহেতু ছবি সম্পর্কে পুরো ধারণাই আমার কাছে ছিল তাই এতে কাজ করতে সমস্যা হয়নি।’
এদিকে ৭-১৮ অক্টোবর যুক্তরাজ্যে অনুষ্ঠিত হবে বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালের এবারের আসর। করোনা পরিস্থিতির কারণে ভার্চুয়াল ও ফিজিক্যালি ৫৮টি ছবি দেখানো হবে। এরমধ্যে অনলাইনে থাকছে ৪৪টি ছবি, তার একটি রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম সিনেমা ‘নোনাজলের কাব্য’।
‘নোনাজলের কাব্য’র চিত্রনাট্য লেখা ও সরেজমিন গবেষণা চলে চার বছর ধরে। চিত্রনাট্যের জন্য এ ছবি পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’। ২০১৮ সালের ১৩ জুলাই অর্ধশতাধিক শিল্পী ও কলাকুশলী মিলে পটুয়াখালী ও চট্টগ্রামে শুটিং শুরু হয়ে একই বছরের সেপ্টেম্বরের ৩ তারিখে শেষ হয়।
নোনাজলের কাব্য এ ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ আরও অনেকে। বাংলাদেশ-ফ্রান্স যৌথ প্রযোজনার এই ছবির ফরাসি প্রযোজক ইলান জিরাদ এর আগে অস্কারজয়ী তথ্যচিত্র ‘মার্চ অব দ্য পেঙ্গুইনস’ প্রযোজনা করেছেন।
‘নোনাজলের কাব্য’ সরকারি অনুদান পেয়েছিল ৫০ লাখ টাকা। আরও প্রায় ৭৫ লাখ টাকা এসেছিল ফরাসি সরকারের সিএনসির সিনেমা ‘দ্যু মন্ড গ্রান্ট’ থেকে।
সর্বশেষ গত জুলাইয়ে ছবিটি পায় টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স ডিজাইন ফান্ড ২০২০। এর অধীনে সুমিত তার চলচ্চিত্রকে বিশ্বের দর্শকের কাছে পৌঁছে দেওয়ার জন্য পেয়েছেন ৪৫ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৫ লাখ টাকার সমান।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য