লাগভেলকিতে জয়ন্তর ‘পূর্ণগ্রাসের কাল’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০০, অক্টোবর ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩৮, অক্টোবর ০১, ২০২০

দেশের কিছু তরুণের উগ্রপন্থী মনোভাব এবং মৌলবাদের দৃশ্যপট ও পরিণতি তুলে ধরে তৈরি হয়েছে ‘পূর্ণগ্রাসের কাল’। এর পরিচালক জায়েদ সিদ্দিকীও তরুণ। তার চোখে, তরুণদের মানসিক প্রেক্ষাপট ও মৌলবাদের সঙ্গে জড়িয়ে পড়ার অবান্তর ধারণা উঠে এসেছে। বিভিন্ন দেশের উৎসবে পুরস্কার জয় ও প্রশংসা কুড়ানোর পর ছবিটির ওয়ার্ল্ড ডিজিটাল প্রিমিয়ার হতে যাচ্ছে।
মৌলিক প্রেক্ষাপটে নির্মিত ছবিটির মূল ভূমিকায় অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। তাকে দেখা যাবে প্রগতিশীল লেখক ও চিত্রশিল্পীর ভূমিকায়। তিনি নির্বাহী প্রযোজক হিসেবেও আছেন। এছাড়াও অভিনয় করেছেন হিরা চাকমা, মনিরুজ্জামান মনি, কৌশিক সাহা, কামাল আহমেদ, খন্দকার বদরুল আলম, ফাতেমাতুজ জোহরা ঝুমু, আবিদ এ আজাদ। 
‘পূর্ণগ্রাসের কাল’ ছয়টি দেশের ১৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এর মধ্যে পিস চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কারসহ মোট তিনটি স্বীকৃতি জিতেছে। কানাডার উনিপিগ শহরে রোটারি পিস ইভেন্টে এটি প্রদর্শিত হয়েছে এ মাসে।

এবার দেশের ওটিটি প্ল্যাটফর্ম লাগভেলকিতে ১ অক্টোবর সন্ধ্যা ৭টায় মুক্তি পাবে ছবিটি। www.lagvelki.com ওয়েবসাইটে ঢুকে যে কেউ ১০০ টাকা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে এই ছবি উপভোগ করতে পারবেন।
‘পূর্ণগ্রাসের কাল’ ছবির পোস্টারপ্রতিভাবান বাংলাদেশি নির্মাতা জায়েদ সিদ্দিকী মনে করেন, ‘পূর্ণগ্রাসের কাল’ মৌলবাদের বিরুদ্ধে পরিপূর্ণ বার্তা বহন করে। তার কথায়, ‘ছবিটিতে জঙ্গিবাদের গোঁড়া মনস্তত্বকে ভণ্ডামির চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছি। এটি যে স্রেফ মনুষ্যত্বের জন্য হুমকি সেটাই তুলে ধরতে সম্পূর্ণ চেষ্টা করেছি। তরুণদের জন্য এই ছবি নিঃসন্দেহে অর্থবহ।’

জায়েদ সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম ও টেলিভিশন নিয়ে স্নাতকোত্তর করেছেন। তার বিভিন্ন প্রামাণ্যচিত্র ও অন্যান্য ফিকশন প্রদর্শিত হয়েছে সিউল, রোমানিয়া, ভারতের কলকাতা, দিল্লি, কেরালাসহ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে। তিনি এখন হাসান আজিজুল হকের গল্প নিয়ে নির্মাণ করছেন ‘সাইলেন্স অব দ্য ওয়ার্ডস’।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ
X