X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্র ভ্রমণে আরও কঠোরতা আনছেন ট্রাম্প

বিদেশ ডেস্ক
০১ জুন ২০১৭, ১৪:৩৭আপডেট : ০১ জুন ২০১৭, ১৮:৫০
image

পেরুর মার্কিন দূতাবাসে এক ব্যক্তির ফিঙ্গার প্রিন্ট নেওয়া হচ্ছে
যুক্তরাষ্ট্র ভ্রমণে ইচ্ছুক ভিসাপ্রার্থীদের জন্য তাদের পূর্ব ইতিহাস যাচাই-বাছাইয়ে আরও কঠোরতা আনার সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ভিসাপ্রার্থীদের জন্য নতুন একটি প্রশ্নপত্র তৈরি করেছে তারা।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ২৩ মে অফিস অব ম্যানেজমেন্ট এন্ড বাজেট থেকে নিরাপত্তাজনিত যাচাই-বাছাইয়ের জন্য প্রশ্নপত্রটির অনুমোদন দেওয়া হয়েছে। শিক্ষা কর্মকর্তা এবং একাডেমিক গ্রুপগুলো এ প্রশ্নপত্র পদ্ধতির সমালোচনা করেছে। তাদের মতে, ভিসার আবেদনকারীদের জন্য নতুন প্রশ্নপত্রটির শর্ত পূরণ করা কঠিন হতে পারে। এ প্রশ্নপত্রের কারণে ভিসা প্রক্রিয়ায় দেরি হবে এবং আন্তর্জাতিক অঙ্গনের শিক্ষার্থী ও বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্র প্রবেশে নিরুৎসাহী হবেন। 

এর আগে পররাষ্ট্র দফতরও ইঙ্গিত দিয়েছিল, ভিসা আবেদনকারীদের মধ্যে যাদের নিয়ে সন্ত্রাসবাদ আর জাতীয় নিরাপত্তাজনিত প্রশ্ন দেখা দেবে, কেবল তাদের ভেটিং পদ্ধতি কঠোর করা হবে। তবে মার্কিন পররাষ্ট্র দফতরকে উদ্ধৃত করে রয়টার্স তাদের বুধবারের প্রতিবেদনে জানায়, কনস্যুলার কর্মকর্তারা চাইলে যে কোনও ভিসা আবেদনকারীর কাছেই ওই প্রশ্নপত্রের উত্তর জানতে চাইতে পারেন। প্রশ্নপত্রে ভিসা আবেদনকারীর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ৫ বছরের তৎপরতার তথ্য জানার সুযোগ রাখা হয়েছে। এছাড়া তাদের ১৫ বছরের জীবন-যাপনের তথ্যও জমা দিতে বলার বিধান জারি হয়েছে।


নতুন প্রক্রিয়া অনুযায়ী, কনস্যুলার কর্মকর্তারা যে কোনও ভিসা-আবেদনকারীর কাছে পূর্ববর্তী সব পাসপোর্ট নাম্বার, পাঁচ বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে তৎপরতার তথ্য, ইমেইল ঠিকানা এবং ফোন নাম্বার জানতে চাইতে পারেন। এছাড়া চাকরিস্থল, ভ্রমণের ইতিহাসসহ ১৫ বছরের বৃত্তান্তও চাওয়ার বিধান থাকছে নতুন প্রক্রিয়ায়। বুধবার, মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ভিসা প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের পর সংশ্লিষ্ট কর্মকর্তাদের যদি মনে হয় বাড়তি তথ্যের দরকার, তখন তারা যে কোনও আবেদনকারীর কাছে তা জানতে চাইতে পারবেন।
রয়টার্স-এর প্রতিবেদন থেকে জানা গেছে, সাধারণত তিন বছরের জন্য এ ধরনের প্রশ্নপত্রের অনুমোদন দেওয়া হয়।  তবে জরুরিভাবে তৈরি নতুন প্রশ্নপত্রটি ছয় মাসের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। নতুন প্রশ্নগুলো ঐচ্ছিক হলেও ফর্মে বলা আছে, ঠিক মতো তথ্য না দিতে পারলে ভিসা প্রক্রিয়ায় দেরি হতে পারে কিংবা স্থবির হয়ে পড়তে পারে।
অভিবাসন সংক্রান্ত আইনজীবীরা নতুন প্রশ্নপত্রের সমালোচনা করেছেন। সান ফ্রান্সিসকোভিত্তিক অ্যাটর্নি এবং ইরানিয়ান আমেরিকান বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বাবাক ইউসেফজাদেহ’র মতে, নতুন প্রশ্নপত্রের কারণে কার্যকরী যাচাই বাছাই ছাড়াই কাকে ভিসা দেওয়া হবে তার সিদ্ধান্ত নেওয়ার ‘অবাধ ক্ষমতা’ পাবেন কনস্যুলার কর্মকর্তারা। তিনি বলেন, ‘ভিসা প্রদান প্রক্রিয়ার ক্ষেত্রে বিশ্বে অন্যতম কঠোরতা অবলম্বনকারী দেশগুলোর একটি যুক্তরাষ্ট্র। সেই ভিসা প্রক্রিয়া আরও কঠোর করার বিষয়টি আমার কাছে সত্যিকার অর্থে অজানা ও অস্পষ্ট।’

ক্ষমতা গ্রহণের পরই ২৭ জানুয়ারি ২০১৭ তারিখে এক নির্বাহী আদেশে সাত মুসলিম-প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। দেশগুলো হলো- ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদীদের প্রবেশ বন্ধের যুক্তি দেখিয়ে ওই আদেশ দেন ট্রাম্প। কিন্তু সমালোচকরা একে বৈষম্য বলে আখ্যায়িত করেন। নোবেল বিজয়ী শিক্ষা অধিকারকর্মী থেকে শুরু করে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্ঠাতা,বুদ্ধিজীবী ও রাজনৈতিক ব্যক্তিত্ব ট্রাম্পের এ নিষেধাজ্ঞার সমালোচনা করেন।
পরে সিয়াটলের একজন বিচারক ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিতের আদেশ দেন। ট্রাম্প প্রশাসন ওই আদেশের বিরুদ্ধে আপিল করলেও সান-ফ্রান্সিসকোভিত্তিক তিন বিচারকের প্যানেল তা খারিজ করেন।
এরপর সাত মুসলিম-প্রধান দেশের নাগরিকদের ওপর স্থগিত হয়ে যাওয়া নিষেধাজ্ঞা সংশোধন করে ডোনাল্ড ট্রাম্প নতুন নিষেধাজ্ঞা জারি করেন। নতুন জারি করা নিষেধাজ্ঞায় আগের তালিকায় থাকা ইরাককে বাদ দেওয়া হয়। তবে অপর ছয়টি দেশের নাগরিকদের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখা হয়। সেই নিষেধাজ্ঞাও এরইমধ্যে আইনি চ্যালেঞ্জে পড়েছে।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে সুলিভানের বৈঠক
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদনির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
ডক্টরেট ডিগ্রি পেলো বিড়াল!
সর্বশেষ খবর
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে অনিশ্চয়তা ছড়াচ্ছে ইরানে
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে অনিশ্চয়তা ছড়াচ্ছে ইরানে
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: মধ্যপ্রাচ্যসহ আঞ্চলিক নেতাদের প্রতিক্রিয়া
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: মধ্যপ্রাচ্যসহ আঞ্চলিক নেতাদের প্রতিক্রিয়া
যদি প্রেসিডেন্ট রাইসি না ফেরেন, কী হবে ইরানে
যদি প্রেসিডেন্ট রাইসি না ফেরেন, কী হবে ইরানে
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ