X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সাত বছর পর সিরিয়ায় স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ

বিদেশ ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩২আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৪

সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ২০১১ সালের পর প্রথমবারের মতো স্থানীয় নির্বাচনে ভোট দিয়েছেন নাগরিকরা। রবিবারের নির্বাচনে দেশটির স্থানীয় সরকারের ১৮ হাজার ৪৭৮টি আসনে ৪০ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

সিরিয়ায় স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার ৯ মাসের মাথায় ২০১১ সালের ডিসেম্বরে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন হয় আর ২০১৪ সালে হয় প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনের ফলাফলে আসাদ ৮৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে পরবর্তী ৭ বছরের জন্য প্রেসিডেন্ট হন। এরপর প্রথমবারের মতো সেখানে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (১৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে দেখানো হয়, দামেস্ক ও উপকূলীয় তারতুস ও লাতাকিয়া শহরে নাগরিকরা ভোট দিচ্ছেন। ভোটারদের স্বচ্ছ প্লাস্টিকের বাক্সে ব্যালট পেপার ফেলতে দেখা গেছে। টেলিভিশন চ্যানেলটির ভিডিও ফুটেজে গত বছর বিদ্রোহীদের হাত থেকে উদ্ধার করা দেইর-আজ-জোর এলাকায়ও ভোটগ্রহণের ছবি দেখানো হয়। এলাকাটি এক সময় জঙ্গিগোষ্ঠী আইএস’র নিয়ন্ত্রণে ছিল।

তবে সরকারের নিয়ন্ত্রণের বাইরের এলাকাগুলোতে কোনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। কুর্দি নিয়ন্ত্রিত উত্তর-পূর্বাঞ্চল ও বিদ্রোহী অধ্যুষিত সবচেয়ে বড় এলাকা ইদলিবেও কোনও ভোটাভুটি হয়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়, আগের প্রেসিডেন্ট নির্বাচন বা পার্লামেন্টের তুলনায় এবারের নির্বাচনে অনেক কম সংখ্যক ভোটারকে ভোট দিতে দেখা গেছে।

৪২ বছর বয়সী সরকারি কর্মচারী মোহাম্মাদ কাব্বাদি বাব সারকি জেলায় নিজের ভোট দিয়েছেন। তিনি বলেন, আমি যাকে ভোট দিয়েছি তিনি তরুণ, সক্রিয় ও তার বিজয় এলাকায় বাসিন্দাদের জন্য ভাল কিছু বয়ে আনবে।

এই নির্বাচনের বেশিরভাগ প্রার্থীই ক্ষমতাসীন বাথ পার্টির সদস্য বা অনুগত। এই কারণে অনেক নাগরিকই ভোট দিতে যাননি। তেমনই একজন মাজেহ জেলার ৩৮ বছর বয়সী হুমাম। তিনি প্রশ্ন তুলে বলেন, ‘এই ভোট কিসের জন্য?  কোনও কিছু কি পরিবর্তন হবে? সত্যি করে বলুন তো!’ তিনি বলেন, ‘সবাই জানে যে ফলাফল একক দলের জন্য নির্ধারিত। তাদের সদস্যরাই জয় লাভ করবে। এটা নির্বাচনের বদলে অনেকটা নিয়োগ দেওয়ার মতো।’

লন্ডন স্কুল অব ইকোনমিকসের গবেষক মাজিন ঘারিবাহ বলেন, সিরীয় সরকার এই নির্বাচনের মাধ্যমে বার্তা দিতে চায় যে তারা পুনরুদ্ধারের পথে রয়েছে। তিনি বলেন,  ‘এই নির্বাচন সিরীয় সরকারের প্রোপাগান্ডার একটি অবিচ্ছেদ্য অংশ। তারা বলতে চায় যে, তারা পুনরুদ্ধারের দিকে রয়েছে, সম্প্রদায়টি সেরে উঠছে আর দামেস্কভিত্কিক সরকার এখনও কার্যকর রয়েছে। এটা এখনও আগের চেয়ে ভাল জায়গা হয়ে উঠছে।’

মাজিন ঘারিবাহ আরও বলেন, ‘এই নির্বাচন করার দ্বিতীয় কারণটি লজিস্টিক্যাল। ব্যাপক সামরিক বিজয় ও পূর্ব ঘৌটা, আলেপ্পো, দেরা, হোমস ইত্যাদি এলাকা থেকে সেনা কমানোর পর সরকার এসব এলাকায় নিজের উপস্থিতি বাড়াতে চায়।  এজন্য স্থানীয় কাউন্সিল সদস্য নিয়োগ দিতে চায়।’

গত স্থানীয় সরকার নির্বাচনে প্রায় ১৭ হাজার আসন থাকলেও এবার নির্বাচনে আসন সংখ্যা বাড়ানো হয়েছে।  ছোট ছোট গ্রামকেও এবার পূর্ণাঙ্গ পৌরসভার মর্যাদা দেওয়া হয়েছে।  

জাতিসংঘ মানবাধিকার কমিশনের হিসাব মতে, দেশটিতে সাত বছরের গৃহযুদ্ধে প্রায় ৫ লাখ মানুষ নিহত হয়েছে আর উদ্বাস্তু হয়েছে এক কোটিরও বেশি মানুষ।

/আরএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু