X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অস্ত্রোপচার টেবিলে সালমান রুশদি

বিদেশ ডেস্ক 
১৩ আগস্ট ২০২২, ০২:৩৩আপডেট : ১৩ আগস্ট ২০২২, ০৩:১৪

ছুরিকাঘাতে আহত লেখক সালমান রুশদির অস্ত্রোপচার চলছে বলে জানিয়েছেন তার এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি। তিনি জানান, লেখকের অস্ত্রোপচার চলছে। তবে তার শারীরিক অবস্থার কোনও তথ্য তিনি জানাতে পারেননি। এ বিষয়ে তথ্য পেলে তাৎক্ষণিকভাবে গণমাধ্যমকে জানানোর কথা বলেছেন তিনি।    

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের এক অনুষ্ঠান মঞ্চে ভারতীয় বংশোদ্ভূত লেখকের ওপর হামলার ঘটনা ঘটে। হামলার পর তাকে হেলিকপ্টারে করে দ্রুত তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। হামলাকারীকেও হেফাজতে নিয়েছে পুলিশ। হামলায় রুশদির সাক্ষাৎকার গ্রহণকারী হেনরি রিসও আহত হয়েছেন। 

ভারতীয় বংশোদ্ভূত লেখক সালমান রুশদির যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশের নাগরিকত্ব রয়েছে। 

সালমান রুশদির ঘাড়ে ছুরিকাঘাত: পুলিশ

এদিকে হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে থাকা সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ও পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। এছাড়া বাণিজ্যমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং, সংস্কৃতিমন্ত্রী নাদিন ডরিসসহ আরও অনেকে এই ঘটনার নিন্দা জানিয়েছেন। হামলার ঘটনায় মুসলিম কাউন্সিল অব ব্রিটেন, রুশদির বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠান পেংগুইন র‌্যানডম হাউজের পক্ষ থেকেও নিন্দা জানানো হয়েছে। 

বুকার পুরস্কার জয়ী লেখক নিউ ইয়র্কের চাওটাওকুয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে কথা বলছিলেন। এ সময় এক পুরুষকে দৌড়ে মঞ্চে উঠে রুশদিকে ঘুষি কিংবা ছুরিকাঘাত করতে দেখেন প্রত্যক্ষদর্শীরা। সোশাল মিডিয়ায় পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, হামলার পরই দ্রুত মঞ্চের দিকে ছুটতে শুরু করেন অনুষ্ঠানে উপস্থিত অনেকেই। পরে তারা হামলাকারীকে আটকে রাখেন। 

নিউ ইয়র্ক পুলিশের এক বিবৃতিতে বলা হয়, ‘১২ আগস্ট বেলা ১১টার দিকে এক পুরুষ সন্দেহভাজন দৌড়ে মঞ্চে উঠে সালমান রুশদি এবং এক সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালায়। রুশদির ঘাড়ে ছুরিকাঘাতের চিহ্ন দেখা গেছে, তাকে হেলিকপ্টারে করে ওই এলাকার হাসপাতালে নেওয়া হয়েছে। সাক্ষাৎকার গ্রহণকারীও মাথায় আঘাত পেয়েছেন’।

সালমান রুশদির ওপর হামলা

ঘটনার পর ওই পুরুষ সন্দেহভাজনকে হেফাজতে নেয় পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যম বাফেলো নিউজের প্রতিবেদক মার্ক সোমার জানান, দর্শক সারি থেকে উঠে এসে কালো মাস্ক পরা হামলাকারী লাফ দিয়ে মঞ্চে ওঠে এবং রুশদির ওপর হামলা চালাতে শুরু করে। এর কিছুক্ষণ পরই ঘটনাস্থলে উপস্থিত দশ থেকে ১৫ জন রুশদির সহায়তায় এগিয়ে আসেন এবং হামলাকারীকে আটকে রাখেন। প্রায় পাঁচ মিনিট মাটিতে পড়ে ছিলেন রুশদি। পরে তাকে হাঁটিয়ে মঞ্চ থেকে নামানো হয়। এরও পরে তাকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়।

প্রতিবেদক মার্ক সোমার জানান সালমান রুশদি প্রায়ই ব্যাপক নিরাপত্তা সঙ্গে নিয়ে সফর করে থাকেন। তিনি বলেন, ‘তার সঙ্গে উল্লেখযোগ্য সংখ্যক নিরাপত্তা কর্মী ছিল না এটা বিশ্বাস করা কঠিন। দৃশ্যত আক্ষরিকভাবে প্রোগ্রাম শুরু হওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে এই আক্রমণকারী মঞ্চে ছুটে যায়।’

প্রসঙ্গত,  'দ্য স্যাটানিক ভার্সেস' বইটি লেখার কারণে বহু বছর ধরেই হত্যার হুমকি পেয়ে আসছেন ভারতীয় বংশোদ্ভূত লেখক সালমান রুশদি। বইটিকে বহু মুসলিম ধর্ম অবমাননাকর বলে মনে করেন। ১৯৮৮ সালে ইরানে বইটি নিষিদ্ধ হয়। এর এক বছর পর ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদিকে হত্যার ফতোয়া দেন। তার মাথার মূল্য ৩০ লাখ ডলার নির্ধারণ করে দেওয়া হয়। তবে মত প্রকাশের স্বাধীনতার পক্ষে সোচ্চার এই লেখক বেশ কয়েকবারই নিজের কাজের পক্ষে অবস্থান ব্যক্ত করেছেন।

 

সূত্র: বিবিসি

/টিটি/
সম্পর্কিত
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা