X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে গোত্র সংঘাত উসকে দিচ্ছে তালেবান-আইএস

বিদেশ ডেস্ক
১৪ অক্টোবর ২০২১, ২০:৪৩আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ২১:২১

ফোনটি যখন বেজে উঠেছিল তখন ১৭ বছরের ইসরার ঘুমিয়ে ছিল। রাত তখন ২টা এবং কিশোরটি ক্লান্ত ছিল। সারাদিন পাহারায় ছিল সে। ফোনের অপর প্রান্তে কথা বলছিল তার ভাই। সে তাকে জানায়, তাদের বাড়িতে এক ব্যক্তি ঢুকে বাবাকে টেনেহিঁচড়ে বাইরে নিয়ে আসে এবং গুলি করে হত্যা করেছে। ইসরার ওই ঘটনার কথা মনে করে বলে, ‘ভাই আমাকে দ্রুত বাড়িতে যেতে বলে’।

পাকিস্তানের উপজাতি বেল্ট এলাকা বলে পরিচিত সাতটি জেলার একটি ওরাকজাই। এখানেই বসবাস ইসরারের। আফগানিস্তান সীমান্তবর্তী ওরাকজাইতে পশতুন জনগোষ্ঠীর বসবাস।

ইসরারের বাবাকে হত্যার তিন দিন পর ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স (আইএস-কে) দায় স্বীকার করে। আইএস-কে দাবি করে, ইসরারের বাবা ছিলেন পাকিস্তানের সেনাবাহিনীর একজন তথ্যদাতা। এই অভিযোগ অস্বীকার করেছে ইসরার। তার কথায়, আমার বাবার ওরাকজাইতে একটি দোকান রয়েছে। তিনি নিজের উপজাতি গোষ্ঠীর মানুষদের সহযোগিতা করেন। বিশেষ করে যুদ্ধের কারণে যারা এলাকায় ফিরে আসছে। তার কোনও শত্রু নেই। এলাকার প্রবীণদের একজন ছিলেন তিনি।

আফগানিস্তানে তালেবান ও আইএস-কে আধিপত্য বিস্তারে রক্তাক্ত যুদ্ধে লিপ্ত। কিন্তু পাকিস্তানে চিত্রটি অনেক বেশি অস্পষ্ট।

ক্রমবর্ধমান সহিংসতা

ইসরারের বাবার ওপর হামলা কোনও একটি বিচ্ছিন্ন ঘটনা ছিল না। একই দিনে ওরাকজাইতে আরেক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। তাকেও পাকিস্তানের সেনাবাহিনীর তথ্যদাতা হিসেবে দাবি করে হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে আইএস-কে।

পাকিস্তানের উপজাতি বেল্ট অঞ্চলে ওরাকজাই ছাড়া অন্য যেসব জেলা রয়েছে সেগুলো হলো, বাজাউর, মোহাম্মদ, খাইবার, খুররাম, উত্তর ওয়াজিরিস্তান ও দক্ষিণ ওয়াজিরিস্তান। ২০১৮ সালের মে মাসে এসব জেলাকে খাইবার পাখতুনখওয়া প্রদেশে অন্তর্ভুক্ত করা হয়। এই বছর সেখানে সহিংসতা বেড়েছে বলে জানিয়েছে ইসলামাবাদভিত্তিক গবেষণা সংস্থা পাকিস্তান ইনস্টিটিউট ফর পিস স্টাডিজ (পিআইপিএস)।

আফগান তালেবানের ‘আদর্শগত যমজ’ বলে পরিচিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। সহিংসতা বৃদ্ধির জন্য মূলত এই গোষ্ঠীই দায়ী। আফগান তালেবানের মতো পাকিস্তানেও তারা শরিয়াহভিত্তিক ইসলামি শাসন ব্যবস্থা কায়েম করতে চায়।

পাকিস্তানে গোত্র সংঘাত উসকে দিচ্ছে তালেবান-আইএস

পিআইপিএস’র তথ্য অনুসারে, গত বছর টিটিপি ৯৫টি হামলা চালিয়েছে। এতে নিহত হয়েছে ১৪০ জন। এই বছরের প্রথম ছয় মাসে হামলার সংখ্যা ছিল ৪৪টি।

আফগানিস্তানে আফগান তালেবানের দ্রুত উত্থান ও জুলাই থেকে বিভিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার পর টিটিপিও তাদের হামলা বাড়িয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চালানো আরও ৪৪টি হামলায় ৭৩ জন নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগ পাকিস্তানের আইনশৃঙ্খলা সংস্থার সদস্য।

 হুমকি ও ভীতি প্রদর্শন

সহিংসতার তীব্রতা বৃদ্ধি ছাড়াও অঞ্চলটিতে কয়েক মাস ধরে হুমকি ও উত্তেজনা বিরাজ করছে। অনেক বাসিন্দা জানিয়েছেন, আফগানিস্তান ও পাকিস্তানের নম্বর দিয়ে চাঁদা দাবি করে হুমকি দেওয়া হচ্ছে। বাজাউর জেলার সমাজকর্মী ও ব্যবসায়ী আহমেদ জানান, জুলাই ও আগস্ট মাসে বিভিন্ন নম্বর থেকে তিনি কল পাচ্ছেন। ওই সব ফোনে তালেবান হিসেবে পরিচয় দিয়ে টাকা দাবি করা হচ্ছে।

আহমেদ বলেন, তারা চাঁদা দাবি করছে। আমার প্রত্যাখ্যানের পরও তারা ভয়েস বার্তা ও হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাচ্ছে। টাকা না দিলে আমার ও পরিবারের ক্ষতি করার হুমকি দেওয়া হচ্ছে।

আহমেদ জানান, এই বিষয়ে তিনি জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছেন এবং বেসামরিক ও সামরিক কর্তৃপক্ষের কাছে প্রমাণও দিয়েছেন। একাধিকবার যোগাযোগের পর জানানো হয়েছে, শুধু তিনিই নন, আরও অনেকেই এমন হুমকি পাচ্ছেন।

তিনি বলেন, আমাকে বলা হয়েছে সবাইকে নিরাপত্তা দেওয়া সম্ভব না। নিজেকে সতর্ক হতে হবে এবং বাড়িতে সিকিউরিটি ক্যামেরা বসানোর জন্য বলেছে।

ভালো তালেবান, মন্দ তালেবান

সাধারণভাবেই মেনে নেওয়া হয় ঐতিহাসিকভাবে আফগান তালেবানের সঙ্গে দৃঢ় সম্পর্ক রয়েছে পাকিস্তান রাষ্ট্রের। নতুন আফগান শাসকদের মেনে নিতে বিশ্বদরবারে আর্জি জানাচ্ছে ইসলামাবাদ। কিন্তু একইসঙ্গে গত দশকে পাকিস্তানি তালেবানের বিরুদ্ধে রক্তাক্ত যুদ্ধ করছে। যার ফলে হাজারো বেসামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যের মৃত্যু হয়েছে।

এই পরিস্থিতিতে প্রায়ই পাকিস্তানের ‘ভালো ও মন্দ তালেবান’ কৌশল হিসেবে বিবেচনা করা হয়। যেখানে আফগান তালেবান ভালো কিন্তু পাকিস্তানি তালেবান মন্দ।

পাকিস্তানে গোত্র সংঘাত উসকে দিচ্ছে তালেবান-আইএস

উপজাতি অঞ্চল থেকে জঙ্গিদের নির্মূল করতে পাকিস্তানের সেনাবাহিনী একাধিক অভিযান পরিচালনা করেছে। এতে ওই অঞ্চলের লাখো মানুষ ঘরবাড়ি ছেড়েছে।

কিন্তু পাকিস্তান সরকার পাকিস্তানি তালেবানের বিভিন্ন অংশের সঙ্গে শান্তিচুক্তির জন্য প্রচেষ্টাও চালিয়েছে। তবে অঞ্চলটিতে আইএস-কে’র উপস্থিতি ও সক্রিয়তা পাকিস্তানি কর্তৃপক্ষের নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

আফগানিস্তানেও তালেবানের সঙ্গে আইএস-কে’র বড় ধরনের পার্থক্য রয়েছে। তালেবানের বিরুদ্ধে আইএস-কে’র অভিযোগ, যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করে তারা জিহাদের পথ ছেড়ে দিয়েছে। তালেবানকে তারা এখন ধর্মত্যাগী ও বৈধ টার্গেট হিসেবে ঘোষণা করেছে।

আফগানিস্তানে তালেবান সরকারের জন্য বড় ধরনের নিরাপত্তা হুমকি আইএস। পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোও এমনটি মনে করে।

সুইডেনভিত্তিক জিহাদ বিষয়ক স্বাধীন গবেষক আবদুল সায়েদ বলেন, আইএস-কে’র সঙ্গে টিটিপি (পাকিস্তানি তালেবান) সাম্প্রদায়িক পার্থক্য রয়েছে। টিটিপিকে তারা ভুল পথে চালিত মুসলিম, পাকিস্তান, ইরান ও আঞ্চলিক শক্তির এজেন্ট বলে মনে করে আইএস-কে।

অবশ্য বিশেষজ্ঞরা মনে করেন, পাকিস্তানে টিটিপি ও আইএস-কে’র নিম্ন সারির ক্যাডাররা প্রায়ই নিজেদের আনুগত্য বদল করে এবং অনেক সময় দুই সংগঠনের হয়েই কাজ করে।

ওয়েস্ট পয়েন্টভিত্তিক ইউএস মিলিটারি অ্যাকাডেমির সহকারী অধ্যাপক ড. আমিরা জাদুন মনে করেন, টিটিপি’র চেয়ে আইএস-কে’র বড় লক্ষ্য রয়েছে। আইএস-কে চায় খিলাফত প্রতিষ্ঠার জন্য ভূখণ্ডের নেতৃত্ব এবং নিজেদের মুসলিম মানুষের বৈশ্বিক নেতা মনে করে। সূত্র: বিবিসি

/এএ/এমওএফ/
সম্পর্কিত
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা