X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কেয়ারসহ সব ভিসা কমাতে চাপের মুখে ব্রিটিশ সরকার

মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
২৫ নভেম্বর ২০২৩, ২১:২৪আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ২১:৩৫

নেট মাইগ্রেশনে নতুন রেকর্ডের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এখন ব্রিটেনের ভিসার সংখ্যা কমাতে তার দল কনজারভেটিভ পার্টির তীব্র চাপের মধ্যে রয়েছেন। অভিবাসন কমাতে নিজ দলের ভেতরে এ নিয়ে তীব্র হতাশার সৃষ্টি হয়েছে। কেয়ার ভিসাসহ ভিসার সংখ্যা কমালে সামাজিক যত্নের খরচ বাড়ানোর মতো অনাকাঙ্ক্ষিত প্রভাব যাতে না পড়ে, তা নিশ্চিত করার জন্য মন্ত্রীরা কাজ করছেন।

তবে আগামী সপ্তাহে ইমিগ্রেশন কমানোর নতুন কোনও ব্যবস্থা ঘোষণা করা হবে না বলে মনে করছেন ব্রিটেনের রাজনীতি ও সমকালীন ঘটনাবলির বিশ্লেষক মহল।

ইমিগ্রেশন নিয়ন্ত্রণ নিয়ে দেশটির হোম অফিসের সঙ্গে সরকারি পরিকল্পনায় সমন্বয়হীনতার অভিযোগ দীর্ঘদিনের। সরকার ও হোম সেক্রেটারি গত এক বছরে দফায় দফায় ইমিগ্রেশন নিয়ন্ত্রণের কথা বললেও, বিভিন্ন কাজের ভিসায় সুযোগের ফাঁক-ফোকরে বিপুলসংখ্যক মানুষ এই সময়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন। ইমিগ্রেশনের রাশ টানতে তাই সমন্বিত পরিকল্পনায় অন্তত দিন দশেক সময় লাগবে।

কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে মন্ত্রীদের কেয়ার কর্মীদের জন্য অস্থায়ী ভিসা স্কিম বন্ধ করার এবং ইউকেতে পুনর্বাসিত শরণার্থীদের সংখ্যা ২০ হাজারে সীমাবদ্ধ করার আহ্বান জানানো হয়েছে।

অভিবাসনমন্ত্রী রবার্ট জেনরিক অভিবাসন কমানোর জন্য একটি পাঁচ দফা পরিকল্পনার প্রস্তাব করেছেন বলে জানা গেছে। সে পরিকল্পনায় বিদেশি কেয়ার কর্মীদের সঙ্গে নির্ভরশীলদের নিয়ে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

নির্বাচন সামনে রেখে শ্বেতাঙ্গ ভোট ধরে রাখতে ঋষি সুনাকের সামনে এখন যুক্তরাজ্যে অভিবাসন কমানোর প্রতিশ্রুতি রক্ষা করা ছাড়া কোনও গতি নেই।

উল্লেখ্য, ব্রিটেনের কেয়ার ওয়ার্কার ভিসার সংখ্যা কমাতে সক্রিয়ভাবে চিন্তা করছে সরকার। সরকারের মন্ত্রীরা ভিসার সংখ্যা কমিয়ে নতুন শর্ত যুক্ত করার বিষয়ে নতুন পরিকল্পনার ঘোষণা দিয়েছেন কয়েক মাস আগেই।

তাদের মধ্যে অভিবাসনমন্ত্রী রর্বাট জেনেরিক কম দক্ষ কর্মীদের যুক্তরাজ্যে আসার পথ খুলে দেওয়ায় সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকারের সমালোচনা করে বলেছেন, সরকারের মন্ত্রীরা এখন অভিবাসী শ্রমিকদের ন্যূনতম বেতনের মাত্রা আরও বাড়ানোর পরিকল্পনা করছেন। তারা অভিবাসী কর্মীদের ভিসার সংখ্যা কমানোর বিষয়টি নিয়ে সক্রিয়ভাবে কাজ করছেন।

প্রসঙ্গত, পয়েন্ট-ভিত্তিক বর্তমান সিস্টেমে অভিবাসী কর্মীদের জন্য বর্তমান ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত ২৬ হাজার পাউন্ডের বেশি। ন্যূনতম বেতন আরও বাড়ানো হলে বাংলাদেশসহ বহু দেশের কর্মীদের জন্য ব্রিটেনের ভিসা পাওয়া কঠিন হয়ে যাবে।

লন্ডনের লেক্সপার্ট সলিসিটর্সের কর্ণধার ব্যারিস্টার শুভাগত দে শুক্রবার (২৪ নভেম্বর) বাংলা ট্রিবিউনকে বলেন, এমন বাস্তবতায় সরকার আয়ের সীমা বাড়িয়ে কাজের ভিসায় নতুন শর্ত আরোপ করতে পারে। কাজের ভিসায় ডিপেডেন্ট ও স্পাউস আনার ক্ষেত্রেও আয়সীমায় নতুন শর্ত যুক্ত করা হতে পারে।

ব্রিটিশ সরকার কাজের বৈধতাবিহীনদের কাজ দিলে নিয়োগদাতার জরিমানার পরিমাণ ১৫ হাজার পাউন্ড থেকে ৬০ হাজার পাউন্ড করার বিধান ২০২৪ সালের শুরু থেকে কার্যকর হবে। এ আইনটি কার্যকর হওয়ার পর কাজের বৈধতাহীনদের কাজ দেওয়ার ঝুঁকি কোনও নিয়োগদাতা নেবেন না বলে সরকার ও ব্যবসায়ী দুপক্ষই মনে করছে। ব্রিটেনে ইনডেফিনিট লিড টু রিমেইন বা বসবাসের বৈধতা বর্তমানে পাঁচ বছরে মিললেও তা আট বছর করার নীতিমালা করতে সক্রিয়ভাবে কাজ করছে সরকার, এ ঘোষণা আসে গত ৫ জুন।

আট বছরের আইন কার্যকর হলে বাড়তি এক্সটেশন ও সে এক্সটেনশন পর্যন্ত নিয়োগদাতার লাইসেন্স না থাকলে নতুন করে মেয়াদ বাড়ানো নিয়ে অনিশ্চয়তায় পড়তে হবে আবেদনকারীদের। বৈধ কাগজপত্রবিহীনদের ঘর ভাড়া দেওয়ার ক্ষেত্রেও আরোপ করা হয়েছে কড়াকড়ি। অভিযান চলছে নির্দিষ্ট সংখ্যার চেয়ে বেশি সংখ্যায় বসবাস করেন, এমন ভাড়া বাসা বাড়িতে। ভিসার মেয়াদ থাকা সত্ত্বে নিজ নিজ দেশে ছুটিতে যাওয়া শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিমানবন্দর থেকে ফেরত পাঠানোর ঘটনা ঘটছে।

ব্রিটেনের সমকালীন বিষয়াবলি ও রাজনৈতিক ঘটনাপ্রবাহের বিশ্লেষক নুরুর রহিম নোমান বাংলা ট্রিবিউনকে বলেন, অভিবাসন নিয়ে ব্রিটেনের সরকারি সিদ্বান্তের মধ্যে ধারাবাহিকতা ও সমন্বয়ের অভাব প্রকট। এক সরকারের সিদ্বান্ত অন্য সরকারের আমলে পাল্টে যাওয়ায় ভুক্তভোগী হচ্ছেন নতুন ইমিগ্রেন্টরা।

নিঃসন্দেহে ব্রিটেনের আগামী নির্বাচনে অভিবাসনই হয়ে উঠবে ট্রামকার্ড। জনতুষ্টির রাজনীতিই মূল ইস্যু হয়ে উঠবে। তাতে টার্গেট হতে পারেন ব্রিটেনে নতুন আসা অভিবাসীরা, বলেন তিনি।

/এনএআর/
সম্পর্কিত
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
সর্বশেষ খবর
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
সোনার দাম১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ