X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বামদের শেষ ঘাঁটি কেরালা দখলে মরিয়া গেরুয়া শিবির

রক্তিম দাশ, কলকাতা
১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩১আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩১

ভারতের বামেদের দখলে থাকা ত্রিপুরায় পর দুবার ক্ষমতায় এসেছে বিজেপি। আর পশ্চিমবঙ্গেও ত্রিপুরার মতো কার্যত শক্তিহীন হয়ে পড়েছে বাম শিবির। দেশজুড়ে সবেধন নীলমণির মতো বামেরা টিকে আছে কেরালায়। এবার ভারতের লোকসভা ভোটকে সামনে রেখে বামেদের শেষ ঘাঁটি দক্ষিণের রাজ্যটি দখলে মরিয়া গেরুয়া শিবির।

কেরালার রাজনীতি বেশ জটিল। সিপিএম-এর নেতৃত্বাধীন এলডিএফ এবং কংগ্রেস দলের নেতৃত্বাধীন ইউডিএফ রাজ্যে একে অপরের সঙ্গে লড়াই করছে দীর্ঘদিন। অথচ, অন্যান্য রাজ্যে বিশেষ করে ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে এই দুটি দল ও তাদের জোট একে অপরকে সমর্থন করছে। ২০১১ সালে পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় এমন সমর্থনে ক্ষমতায় আসেন। পশ্চিমবঙ্গে কংগ্রেস পার্টি এবং কমিউনিস্টদের মধ্যে বিরোধ ছিল এবং তারা কেন্দ্রে একে অপরকে সমর্থন করছিল। কিন্তু পশ্চিমবঙ্গের জনগণ পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্ষমতায় এনে এই দুটি দলকে শাস্তি দিয়েছে। এমনটাই মত রাজনৈতিক মহলের।

২০১৬ ও ২০২১ সালের পরপর বিধানসভা নির্বাচনে এই দুটি দল তাদের ভোট শতাংশ ক্রমাগত হারিয়ে চলছে। তাই এখন পশ্চিমবঙ্গের বিধানসভায় দুটি দলের কোনও প্রতিনিধি নেই। ত্রিপুরায়ও কংগ্রেস দল এবং কমিউনিস্টরা রাজ্য রাজনীতিতে টিকে থাকার জন্য বিজেপির বিরুদ্ধে লড়াই করছে। পশ্চিমবঙ্গের মতো কেরালাতেও বিজেপির শক্তি ক্রমশ বাড়ছে।

নয়াদিল্লি সূত্রে জানা গেছে, মোদি-শাহরা মনে করছেন, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের মতো কেরালার রাজনীতিতে বিজেপির অবস্থান শক্তিশালী হওয়ার প্রবল সম্ভবনা তৈরি হয়েছে। বিজেপি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ত্রিপুরায় ২টি লোকসভা আসন জিতেছে এবং পশ্চিমবঙ্গেও ১৮টি লোকসভা আসন জিতেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেরালায় একই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে পারে বিজেপি। কেরালার জনগণ বুঝতে পারছেন, তারা যদি এলডিএফ বা ইউডিএফের মধ্যে কোনও একটি জোটকে বেছে নেন তাহলে তারা প্রতারিত হবেন। কারণ, শেষ পর্যন্ত লোকসভা ভোট-পরবর্তী পরিস্থিতিতে এই দুই জোট দিল্লির ক্ষমতা দখলের স্বার্থে একত্রিত হবে। বিভ্রান্তিকর এই পরিস্থিতিতে বিজেপিকে ভোট দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেরালাবাসী।

গেরুয়া শিবিরের মতে, কেরালায় কংগ্রেস ও কমিউনিস্টদের অভ্যন্তরীণ রসায়ন ভালো নয়। গান্ধী পরিবারের মনোনীত মল্লিকাজুন খার্গের বিরুদ্ধে কংগ্রেসের সভাপতি পদে দাঁড়িয়েছিলেন শশী থারুর। গান্ধী পরিবারের প্রতি আনুগত্য থাকা কংগ্রেস দলের একটি অংশ তিরুবনন্তপুরম আসন থেকে শশী থারুর প্রার্থী হন, তা চান না। তাই শশীকে মনোনয়ন দিলে তাদের বিরুদ্ধচারণ করার সম্ভবনা ব্যাপক। সেক্ষেত্রে বিজেপি এই লোকসভা আসনে জিততে পারে। পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটি আসনে প্রভাব ফেলতে পারে এবং রাজ্য থেকে আরও কয়েকটি আসন বিজেপি জিততে পারে।

এদিকে বামদল সিপিআই দাবি করছে, রাহুল গান্ধীর ওয়ানাড়ের লোকসভা আসন ছেড়ে হিন্দিভাষী রাজ্য থেকে লড়াই করা উচিত। এ নিয়ে বাম ও কংগ্রেসের সমর্থকদের মধ্যে বিভাজন তৈরি হয়েছে। যা নির্বাচনে যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে। যার লাভ বিজেপি সহজেই তুলতে পারে। কেরালায় কংগ্রেস যে ক্রমশ ক্ষয়িষ্ণু হচ্ছে তার প্রমাণ একুশের বিধানসভা ভোটে তারা ক্ষমতায় ফিরতে পারেনি। কেরালায় প্রতি পাঁচ বছর পর পর ক্ষমতা পরিবর্তনের যে রীতি ছিল তা কিন্তু হয়নি একুশের বিধানসভা ভোটে। পরপর দুবারই বামেরা ক্ষমতায় ফিরেছে।

লোকসভা ভোটের আগে পিসি জর্জের বিজেপিতে যোগদানকে রাজনৈতিক মহল ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন। পিসি জর্জের কেরালা জনপক্ষম (ধর্মনিরপেক্ষ) গত ৩১ জানুয়ারি বিজেপির সঙ্গে মিশে গিয়েছে। পিসি জর্জ কোট্টিয়াম জেলার পুঞ্জার বিধানসভা আসন থেকে সাতবারের বিধায়ক। মনে করা হচ্ছে, তার বিজেপিতে যোগদানের ফলে অন্যান্য দলের নেতারাও পদ্ম শিবিরে যোগ দিতে শুরু করবেন। তার যোগদান, কোনও নির্দিষ্ট অঞ্চলের পরিবর্তে রাজ্যজুড়ে বিজেপির ভোটের হার বাড়িয়ে দিতে পারে।

বিজেপি নীরবে এবং ধারাবাহিকভাবে কেরালায় তাদের অবস্থানকে মজবুত করে চলেছে। ২০২০ সালে তিরুবনন্তপুরম পৌর নির্বাচনে বিজেপি ৩৫টি আসন জিতেছিল। ওই ভোটেই ইউডিএফের আসন সংখ্যা ২১ থেকে ১১-এ নেমে এসেছে। রাজনৈতিক মহলের মতে, কেরালার পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা মতো বিজেপির ভোট শতাংশ অনেকটাই বাড়তে পারে। আর তা যদি ঘটে, তাহলে ভারতে চব্বিশের লোকসভা ভোটে কেরালায় বিজেপির জন্য সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠবে।

/এএ/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন
পাকিস্তানে বৃষ্টিতে মৃত্যু ২২
সর্বশেষ খবর
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ