X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

হামাসের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে ইসরায়েল ও কলম্বিয়ার কূটনৈতিক বিরোধ

আন্তর্জাতিক ডেস্ক
১৭ অক্টোবর ২০২৩, ১৭:০৩আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ০০:১৪

ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কলম্বিয়া ও ইসরায়েলের মধ্যে বড় ধরনের কূটনৈতিক বিরোধ দেখা দিয়েছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ইসরায়েলের পদক্ষেপকে অ্যাডলফ হিটলারের নাৎসিদের সঙ্গে তুলনা করেছেন। ইসরায়েল পাল্টা অভিযোগ করে বলেছে, ইহুদিদের জীবন হুমকিতে ফেলছেন পেত্রো এবং হামাসের নৃশংস সন্ত্রাসী কর্মকাণ্ডকে উৎসাহিত করছেন শত্রুতাপূর্ণ ও ইহুদিবিদ্বেষমূলক বক্তব্যের মাধ্যমে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামাস যোদ্ধাদের নজিরবিহীন হামলার পর টুইটারে পেত্রোর পোস্ট ঘিরে এই বিরোধের সূত্রপাত। তিনি নিজের অফিসিয়াল অ্যাকাউন্টে ইসরায়েলি পদক্ষেপকে ফিলিস্তিনি জনগণ, তাদের স্বাধীনতা ও সংস্কৃতি ধ্বংসে নব্য নাৎসি উদ্যোগ বলে উল্লেখ করেছিলেন।

ইহুদিদের একটি আন্তর্জাতিক সংস্থা কলম্বিয়ার বামপন্থি প্রেসিডেন্টের বিরুদ্ধে হামাসের হামলায় কয়েকশ’ ইসরায়েলি বেসামরিক নিহতের কথা পুরোপুরি উপেক্ষা করার অভিযোগ এনেছে। তারা পেত্রোর বক্তব্যকে হলোকাস্টের শিকার ৬০ লাখ মানুষ ও ইহুদিদের জন্য অপমান হিসেবে উল্লেখ করেছে।

পরের দিন আবার টুইটারে পোস্ট দেন কলম্বিয়ার প্রেসিডেন্ট। এবার তিনি আক্রমণ করেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তকে। ইসরায়েলি মন্ত্রী বলেছিলেন, গাজায় তার সেনারা ‘মানব পশুদের’ বিরুদ্ধে লড়াই করছে। এই মন্তব্যের সমালোচনা করে টুইটে পেত্রো লিখেছেন, ইহুদিদের নিয়ে এমনটিই বলতো নাৎসিরা। এসব বিদ্বেষমূলক কথা অব্যাহত থাকলে তা হলোকাস্টের দিকে নিয়ে যাবে।

পরের দিনগুলোতেও হামাসের হামলার কঠোর নিন্দা জানাতে অস্বীকৃতি জানান পেত্রো। টুইটারে নিয়মিত ইসরায়েলি সেনাবাহিনীর সমালোচনা করতে থাকেন তিনি।

এমন এক পোস্টে তিনি লিখেছেন, আউশউইটজ কনসেনট্রেশন ক্যাম্পে আমি ছিলাম। এখন দেখছি গাজায় সেটির অনুকরণ হচ্ছে।

এই পোস্টের পর প্রতিক্রিয়া জানান দেশটিতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত গালি দাগান। তিনি পেট্রোকে হামাসের হামলাস্থল পরিদর্শনের প্রস্তাব দেন।

কলম্বিয়ার এক সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে দাগান বলেছেন, গণতান্ত্রিক, মানবিক বিশ্বের কেউ ইসরায়েলিদের নাৎসিদের সঙ্গে তুলনা করেছে বলে তিনি কখনও শোনেননি।

রবিবার প্রকাশ্যে ইসরায়েল পেত্রোর সমালোচনার পর বিরোধ আরও বেড়েছে। ইসরায়েল ঘোষণা দিয়েছে, লাতিন আমেরিকার দেশটিতে অস্ত্র রফতানি স্থগিত করা হবে। একই সঙ্গে কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়।

ইসরায়েল জানায়, রাষ্ট্রদূতকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে প্রেসিডেন্টের বক্তব্য ইসরায়েলে ভালোভাবে গ্রহণ করা হয়নি। পেত্রোর হস্তক্ষেপের নিন্দা জানানো হয়েছে।

ইসরায়েলি সরকারের বিবৃতির কয়েক মিনিট পর পেত্রো পাল্টা আক্রমণ করে লিখেছেন, কলম্বিয়ার প্রেসিডেন্টকে আপনারা অপমান করতে পারেন না। যদি ইসরায়েলের সঙ্গে বৈদেশিক সম্পর্ক স্থগিত করতে হয়, স্থগিত করা হোক।

গাজাকে আবারও আউশউইটজের সঙ্গে তুলনা করে তিনি লিখেছেন, আমরা গণহত্যা সমর্থন করি না। মানবতার কল্যাণ, গণতন্ত্র, শান্তি ও বিশ্বমুক্তির জন্য হিটলারকে পরাজিত করা হবে।

সোমবার সকালে বিরোধে যোগ দেন কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভা দুরান। পেত্রোকে নিয়ে ইসরায়েলি রাষ্ট্রদূতের ‘নির্বোধ অবিবেচনাপ্রসূত’ মন্তব্যের সমালোচনা করেন এবং ইঙ্গিত দেন তার উচিত দায়িত্ব ছেড়ে দেওয়া।

দুরান লিখেছেন, কোনও বোধবুদ্ধিসম্পন্ন মানুষ পুড়িয়ে নিঃশেষ করার নীতি সমর্থন করতে পারেন না। এটি মানুষের মর্যাদার লঙ্ঘন। এটি নিষ্পাপ মানুষকে হত্যা।

যদিও পরে তিনি ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করা থেকে বিরত থেকেছেন। কিন্তু সতর্ক করে বলেছেন, কলম্বিয়ার প্রেসিডেন্টকে নিয়ে কথা বলার সময় অবশ্যই শ্রদ্ধা ও সংবেদনশীলভাবে নির্বাচিত শব্দ ব্যবহার করতে হবে।

ইসরায়েলের বিরাগভাজন হওয়া লাতিন আমেরিকার একমাত্র নেতা পেত্রো নন। গত সপ্তাহে আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডোরের সরকার হামাসের হামলার নিন্দা জানাতে সন্ত্রাসী সংগঠন শব্দ ব্যবহার করেনি। এর সমালোচনা করেছেন মেক্সিকোতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত।

লোপেজ ওব্রাডোর বলেছেন, আমি ইসরায়েলের অবস্থানকে শ্রদ্ধা করি, কিন্তু আমরা যুদ্ধ চাই না। আমরা সহিংসতা চাই না। আমরা শান্তিবাদী।

 

/এএ/এমওএফ/
সম্পর্কিত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন
পাকিস্তানে বৃষ্টিতে মৃত্যু ২২
সর্বশেষ খবর
রাফাহ শহরে নতুন করে  ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৯ এপ্রিল, ২০২৪)
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ